প্রযুক্তি বিশ্ব

গত বছরে ৮% এলজি ডিসপ্লের রাজস্ব কমেছে

By Baadshah

February 02, 2020

গত বছরের চতুর্থ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) এক বছর আগের একই প্রান্তিকের চেয়ে দক্ষিণ কোরিয়াভিত্তিক এলজি ডিসপ্লের রাজস্ব ৮ শতাংশ কমে ৬ হাজার ৪২২ বিলিয়ন কোরিয়ান ওনে দাঁড়িয়েছে। গত বছর আইফোন নির্মাতা অ্যাপলকে প্লাস্টিক অর্গানিক লাইট-এমিটিং ডায়োড বা পি-ওএলইডি সরবরাহ করেছে এলজি ডিসপ্লে। এর পরও রাজস্ব হ্রাসে ডিসপ্লে ব্যবসা বিভাগের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

এলজি ডিসপ্লে অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে তাদের পরিচালন লোকসান ৪২২ বিলিয়ন ওনে দাঁড়ানোর তথ্য দিয়েছে, যা গত বছরের তৃতীয় প্রান্তিকে ছিল ৪৩৬ বিলিয়ন ওন। অর্থাৎ গত বছরের তৃতীয় প্রান্তিকের তুলনায় চতুর্থ প্রান্তিকে পরিচালন লোকসান কিছুটা কমেছে। তবে ২০১৮ সালের চতুর্থ প্রান্তিকে প্রতিষ্ঠানটির পরিচালন মুনাফার অংক ছিল ২৭৯ বিলিয়ন ওন।

গত বছর চতুর্থ প্রান্তিকে সুদ, শুল্ক, অবচয় এবং ক্রমশোধ পরিশোধের আগে এলজি ডিসপ্লের আয় হয়েছে ৫৮৬ বিলিয়ন ওন, যা একই বছরের তৃতীয় প্রান্তিকের ৬১৩ বিলিয়ন ওনের চেয়ে কম। অন্যদিকে ২০১৮ সালের চতুর্থ প্রান্তিকে সুদ, শুল্ক, অবচয় এবং ক্রমশোধ পরিশোধের আগে প্রতিষ্ঠানটির আয়ের অংক ছিল ১ হাজার ১৩৪ বিলিয়ন ওন।

অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে এলজি ডিসপ্লের নিট লোকসান ১ হাজার ৮১৭ বিলিয়ন ওনে পৌঁছেছে, যা এর আগের প্রান্তিকে ছিল ৪৪২ বিলিয়ন ওন। গত বছর অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে লোকসান বাড়লেও এক বছর আগের একই প্রান্তিকে প্রতিষ্ঠানটির নিট আয়ের পরিমাণ ছিল ১৫৩ বিলিয়ন ওন।

এলজি ডিসপ্লের আর্থিক খতিয়ান অনুযায়ী, গত বছরের তৃতীয় প্রান্তিকের তুলনায় চতুর্থ প্রান্তিকে রাজস্ব বেড়েছে ১০ শতাংশ। চতুর্থ প্রান্তিকে রাজস্ব প্রবৃদ্ধির পেছনে মূল কারণ ছিল বৃহৎ আকৃতির টিভির ওএলইডি প্যানেল এবং স্মার্টফোনের জন্য পি-ওএলইডি (প্লাস্টিক ওএলইডি) ডিসপ্লে প্যানেলের বিক্রি বেড়ে যাওয়া। অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে এলজি ডিসপ্লের বৃহৎ ডিসপ্লে প্যানেল বিক্রি ১৮ শতাংশ বৃদ্ধি পায়।