প্রযুক্তি খবর

গুগলের নতুন ডোমেইন এর আগমণ

By Baadshah

May 04, 2018

ডটকম বা ডটঅর্গ এর মতো আরকেটি ‘টপ-লেভেল’ ডোমেইন চালু করেছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল। আপাতত শুধু অ্যাপ ডেভেলপারদের জন্যই আনা হয়েছে ডটঅ্যাপ ডোমেইন। গুগল রেজিস্ট্রি থেকে ডেভেলপাররা ডটঅ্যাপ দিয়ে ডোমেইন নাম নিবন্ধন করতেপারবেন বলে প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

ডোমেইন নামের শেষ অংশকে বলা হয় টপ-লেভেল ডোমেইন বা টিএলডি। যেমন- ‘গুগল ডটকমের’ ডটকম বা ‘ব্লগ ডটগুগলের’ ডটগুগল।  এক ব্লগ পোস্টে গুগল জানায়, “বাড়তি নিরাপত্তা নিয়ে এসেছে ডটঅ্যাপ, প্রথম টপ-লেভেল ডোমেইন যাতে এইচটিটিপিএস এনক্রিপশন দরকার হয়।”

ঐ প্রতিবেদনে বলা হয়, ডটঅ্যাপ ডোমেইনের মূল সুবিধা হলো এতে নিরাপত্তা আগে থেকেই দেওয়া থাকবে।গুগল জানায়, “এখানে বড় পার্থক্য হলো সব ডটঅ্যাপ ওয়েবসাইটে যুক্ত হতে এইচটিটিপিএস প্রটোকল দরকার পড়বে, ফলে ম্যালওয়্যার বিজ্ঞাপন থেকে সুরক্ষা দেওয়া এবং আইএসপি’র মাধ্যমে ভাইরাস ছড়ানো ঠেকাতে সহায়ক হবে। এর পাশাপাশি উন্মুক্ত ওয়াফাই নেটওয়ার্কে গুপ্তচরবৃত্তি থেকেও নিরাপত্তা দেওয়া যাবে।”

চলতি বছরের ৭ মে পর্যন্ত গুগলের ‘আর্লি অ্যাকসেস প্রোগ্রামের’ মাধ্যমে ডটঅ্যাপ ডোমেইন নিবন্ধন করতে পারবেন গ্রাহক।গুগলের পক্ষ থেকে আরও নিশ্চিত করা হয়েছে যে, সাধারণ মানুষ এগুলো পাওয়ার আগেই গ্রাহকরা অন্যান্য ডোমেইন নিরাপদ করতে বাড়তি মূল্য দিতে পারবেন। ২০১৫ সালে আড়াই কোটি মার্কিন ডলারে ‘ডটঅ্যাপ’ টপ-লেভেল ডোমেইনটি অধিগ্রহণ করে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি।