টেলিকম

গুগল অনলাইন পেমেন্টে নিরাপত্তা বাড়িয়েছে

By Baadshah

January 03, 2022

বর্তমানে নগদের চেয়ে ডিজিটাল পেমেন্ট বেড়েছে অনেক বেশি। করোনা মহামারির পুরো সময়টাতে অনলাইনে কেনাকাটা, বিল পরিশোধ বাঁচিয়েছে সময়। ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে অন্যতম পছন্দের তালিকায় রয়েছে Google Pay। তবে এর পাশাপাশি আরও অনেক অ্যাপ এসেছে বাজারে। যেগুলোর মাধ্যমে বাড়ছে প্রতারণার উপায়।

বিভিন্ন ব্যাংক কিংবা বড় বড় সংস্থার তরফ থেকে যেসব অ্যাপ রয়েছে রাজারে সেগুলোর মাধ্যমে খুব বেশি সমস্যায় পড়তে হয় না। তবে অন্যান্য অনেক অ্যাপের মাধ্যমে যখন কার্ড দিয়ে পে করছেন তখনই প্রতারণার শিকার হন ক্রেতা। এবার অ্যাপ ব্যবহারে একটি বড় পরিবর্তন নিয়ে আসছে গুগল।

সংস্থার তরফে জানানো হয়ছে এবার থেকে প্রতিবার কার্ড ডিটেল দিয়েই পে করতে হবে। অর্থাৎ আগে কার্ড ডিটেলস শেভ করে রাখত গুগলপে। কিন্তু এবার থেকে আর তা হবে না। প্রতিবার পেমেন্টের জন্য কার্ড ডিটেলস দিতে হবে।

সুবিধাটি ২০২২ সালের ১ জানুয়ারি থেকেই শুরু হয়েছে। এখন আপনি বিশ্বের যে প্রান্তেই থাকুন। গুগলপে থেকে বিল পে করতে পারবেন নিশ্চিন্তে। পুরো বিষয়টিকে ম্যানুয়াল পেমেন্ট-ই বলা হচ্ছে। প্রথমবার পেমেন্ট করার পর কার্ড ডিটেলস মুছে যাবে এবং পরবর্তীকালে পেমেন্ট করার সময় ফের তথ্য দিতে হবে। এতে আপনার তথ্য হ্যাকারদের হাতে যাওয়ার সম্ভাবনা থাকলো না আর।