টিপস ও টিউটোরিয়াল

গুগল অ্যাসিস্ট্যান্ট কি? কিভাবে কাজে লাগাবেন

By Baadshah

September 10, 2018

গুগল অ্যাসিস্ট্যান্ট নানা কাজে ব্যবহার করা যায়। গুগল অ্যাসিস্ট্যান্টে নানা ফিচার আসছে। গুগল জানায়,তাদের অ্যাসিস্ট্যান্ট সেবায় একাধিক ভাষা সমর্থন সুবিধা যুক্ত হচ্ছে। এখন অ্যাসিস্ট্যান্ট ইংরেজি, জার্মান, ফ্রেঞ্চ, স্প্যানিশ, ইতালিয়ান ও জাপানিজ ভাষায় যেকোনো একজোড়া সমর্থন করবে। ভবিষ্যতে আরও ভাষা এ সেবায় যুক্ত হবে। আরও বেশি অ্যান্ড্রয়েড ফোন ও হেডফোনে গুগল অ্যাসিস্ট্যান্ট সেবাটি পাওয়া যাবে।

এর আগে গুগল জানায়, গুগল এবার শুধুই ‘সুখবর’ শোনাবে গ্রাহককে। গুগল হোম অ্যাসিস্ট্যান্ট ও গুগল হোম মিনি-তে যুক্ত হবে এ নতুন পরিষেবাটি। জানা গেছে, গুগল অ্যাসিস্ট্যান্ট অন করে লিখতে হবে ‘গুগল, আমাকে ভালো সংবাদ দাও’। ব্যস এতোটুকুই। এর পর দেশ-দুনিয়ার বাছাই করা মন ভালো করা খবর সামনে এসে হাজির করবে গুগল।

সম্প্রতি এ নতুন সার্ভিসটির জন্য একটি বিশেষ খবরের সংস্থাও তৈরি করেছে গুগল। এই সংস্থাটির কাজই হবে গোটা বিশ্বের বিভিন্ন সংবাদমাধ্যম থেকে ভালো খবরগুলো বাছাই করা। সেই বাছাই করা খবরগুলোই দেখানো হবে।আপাতত এই পরিষেবা মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হলেও ধীরে ধীরে এটি সারাবিশ্বেই ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করছে গুগল। কোনো কোনো সংস্থার মোবাইলেও এই পরিষেবা চালু করার ইচ্ছা প্রকাশ করেছে গুগল।

নতুন এ পরিষেবা নিয়ে নিজেদের ব্লগে গুগল জানিয়েছে, এ সার্ভিসের মাধ্যমে মানুষকে কিছু ভালো খবর যেমন জানানো যাবে, তেমন খারাপ খবর পেতে পেতে তাদের ক্লান্তি ও হতাশাকেও কাটাতে সাহায্য করবে বাছাই করা সুসংবাদগুলো।

গুগল অ্যাসিস্ট্যান্ট ২০১৬ সালে চালু হয়। কৃত্রিম বুদ্ধিমত্তা সমৃদ্ধ গুগল অ্যাসিস্ট্যান্ট ভার্চুয়াল সহকারী নামেই বেশি পরিচিত। স্মার্ট ডিভাইসে ব্যক্তিগত সহকারী হিসেবে দারুন জনপ্রিয় হয়ে উঠেছে গুগল অ্যাসিস্ট্যান্ট। ব্যক্তিগত এই সহকারীকে `ওকে গুগল` বললেই চালু হয়ে যায়। এরপর নির্দেশনা মতো কাজ করে দিতে পারে। কাউকে ফোন করতে চাইলে নির্দিষ্ট নম্বরে কল করে দিতে পারে। কোনো গান শুনতে চাইলেও গুগল সহকারীকে শুধু নির্দেশনা দিলেই ব্যস। তবে সর্বশেষ আরও সমৃদ্ধ হয়েছে গুগল অ্যাসিস্ট্যান্ট।

সর্বশেষ গুগল ডেভেলপার সম্মেলনে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী সুন্দর পিচাই দেখিয়েছেন, গুগল অ্যাসিস্ট্যান্ট নিজে নিজে সেলুনে ফোন করে সময় চেয়ে নিচ্ছে। ডাক্তারেরও অ্যাপয়েন্টও নিজেই নিয়ে নিতে পারে ভার্চুয়াল এ সহকারী। গুগল অ্যাসিস্ট্যান্টকে সমৃদ্ধ করার এ আয়োজন অব্যাহত রয়েছে। আগামীতে আরও কার্যকর হয়ে উঠবে গুগল অ্যাসিস্ট্যান্ট। গুগল অ্যাসিস্ট্যান্ট শুধু অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসে নয়, আইওটি ডিভাইস যেমন স্মার্ট টিভি, রেফ্রিজারেটর ও স্মার্ট স্পিকারে কাজ করে।

অনুসন্ধান ছাড়াও গুগল সহকারী এখন ব্যবহারকারীদের বিভিন্ন কাজে যেমন ঘরের লাইট চালু কিংবা বন্ধ করে দিতে পারে, ওয়াইফাই চালু ও বন্ধের কাজটি করে দেয়। গুগল অ্যাসিস্ট্যান্ট বর্তমানে স্মার্টফোনে ইংরেজি, ফ্রেঞ্চ, জার্মানি, হিন্দি, ইন্দোনেশিয়ান, ইতালিয়ান, জাপানি, কোরিয়ান, পর্তুগিজ (ব্রাজিল), স্পেনিশ ও থাই ভাষা সমর্থন করে। অচিরেই আরও কয়েকটি ভাষা যোগ হতে যাচ্ছে সেবাটিতে।

গুগল প্লেস্টোর অথবা আইফোনের অ্যাপ স্টোর থেকে গুগল অ্যাসিস্ট্যান্ট অ্যাপটি সহজে ডাউনলোড করে নিতে পারেন। এরপর আন্ড্রয়েড ও আইফোনে আলাদাভাবে ইনস্টল করতে হবে। অ্যান্ড্রয়েড ফোনে যেভাবে ইনস্টল করবেন: প্রথমে হোম বাটন প্রেস করুন। নতুন ট্যাপে অ্যাকসেপ্ট অপশনে অ্যাগ্রি ক্লিক করুন। এরপর ভয়েস কমান্ড অ্যাক্টিভেট করুন। নতুন ট্যাপের কন্টিনিউ অপশন ক্লিক করুন এবং নতুন স্ট্ক্রিনের `ওকে গুগল টুগল` অপশন চালু করুন। আপনার প্রশ্নের উত্তর দেওয়ার জন্য প্রস্তুত গুগল অ্যাসিস্ট্যান্ট, প্রশ্ন করুন, কমান্ড করুন জীবনকে সহজ করুন।

আইফোনে যেভাবে ইনস্টল করবেন:

গুগল অ্যাসিস্ট্যান্ট অ্যাপে ক্লিক করুন। অ্যাপের ভেতরের নির্দেশনা অনুসরণ করুন। `ওকে গুগল` অপশন চালু করুন। এরপর অ্যাপ আপনাকে `ওকে গুগল` বলতে বলবে। আপনি চারবার `হে গুগল` কমান্ড দিন। সফলভাবে এসব পদক্ষেপ শেষ করার পর `ওকে গুগল` কমান্ড ব্যবহার করে গুগল অ্যাসিস্ট্যান্ট অ্যাক্টিভেট করুন।

নিজের কণ্ঠ যেভাবে সংরক্ষণ করবেন:

গুগল যাতে অন্য কারও কণ্ঠ শুনে বিভ্রান্ত না হয় এ জন্য নিজের কণ্ঠস্বর সংরক্ষণ করে রাখুন। গুগল অ্যাসিস্ট্যান্টে আপনার কণ্ঠ ধরে রাখতে অ্যাপটি ক্লিক করুন এবং অ্যাপের নিচে ডান কোণের বার তিনটি নতুন ট্যাপে খুলুন। ফোনের সেটিংস অপশন নতুন ট্যাপে খুলুন এবং গুগল অ্যাসিস্ট্যান্ট অ্যাপের সেটিংস অপশনও খুলুন। ফোন অপশনে ক্লিক করুন এবং `ওকে গুগল` চালু করুন। এরপর অ্যাপ আপনাকে `ওকে গুগল` কমান্ড ব্যবহার করতে বলবে এবং `হে গুগল` কমান্ড চারবার ব্যবহার করুন। এরপর `ডান` অপশনে ক্লিক করে আপনার ভয়েস সেভ করুন। ভয়েস সেভ করার সঙ্গে সঙ্গে এটি দিয়ে ফোনও লক করে রাখতে পারবেন। পরে আপনার কণ্ঠের মাধ্যমেই খুলতে পারবেন নিজের স্মার্টফোন।

বাংলায় আসতে পারে গুগল অ্যাসিস্ট্যান্ট:

অ্যাসিস্ট্যান্ট চালুর সম্ভাব্য দেশের তালিকায় বাংলাদেশকে দেখা গেছে। এ বছর ৩৮টি দেশে ও ১৭টি ভাষায় চালু হবে গুগল অ্যাসিস্ট্যান্ট। গুগলের তৈরি অ্যাসিস্ট্যান্ট সফটওয়্যারটিকে মূলত ভার্চ্যুয়াল সহকারী বলা হয়। স্মার্টফোন ও স্মার্ট হোম ডিভাইস এটি সমর্থন করে। এটি দ্বিপক্ষীয় কথোপকথন চালাতে পারে।নেদারল্যান্ডসের আমস্টারডামে সম্প্রতি অনুষ্ঠিত ডিজিটাল নিউজ ইনিশিয়েটিভ (ডিএনআই) সম্মেলনে গুগলের পক্ষ থেকে ৩৮টি দেশে ডিজিটাল সহকারী চালু করার কথা বলা হয়। এ নিয়ে চলতি বছর মোট ৫২টি দেশে গুগল অ্যাসিস্ট্যান্ট চালুর ঘটনা ঘটবে। এ বছর যেসব দেশে অ্যাসিস্ট্যান্ট চালু হতে পারে বলে গুঞ্জন রয়েছে তার মধ্যে রয়েছে রাশিয়া, নেদারল্যান্ডস, সুইডেন, ইতালি, সৌদি আরবসহ আরও বেশ কয়েকটি দেশ। এর মধ্যে হিন্দিসহ ভারতের কয়েকটি ভাষা অ্যাসিস্ট্যান্ট আসতে পারে।বর্তমানে এই ভার্চ্যুয়াল সহকারী সফটওয়্যারটি ইংরেজি, ফ্রেঞ্চ, জার্মান, ইতালিয়ান, কোরীয়, স্প্যানিশ ও পর্তুগিজ ভাষা সমর্থন করে। এটি অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জার্মান, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে চালু আছে।