TechJano

গুগল আনলো অ্যাপ বানানোর অ্যাপ !

অ্যাপ বানাতে গুগলের বানানো টুল ‘অ্যাপ মেকার’ এবার সব ডেভেলপারের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। বেটা সংস্করণ আনার দেড় বছর পর সবার জন্য ছাড়া হলো অ্যাপটি। অ্যাপ বানানোর এই টুলটি ডেভেলপারদেরকে জিমেইল, গুগল ক্যালেন্ডার, শিটসসহ ৪০টি গুগল সেবায় অ্যাকসেস দেবে। এর আগে অ্যাপ মেকার শুধু জি সুট বিজনেস অ্যান্ড এন্টারপ্রাইজ এবং জি সুট ফর এডুকেশন গ্রাহকদের জন্য ছিল।

এক ব্লগ পোস্টে অ্যাপ মেকার-এর পণ্য ব্যবস্থাপক গেভা রেচাভ বলেন, “আজ আমরা অ্যাপ মেকার-কে সবার জন্য নিয়ে আসছি যা আপনাদের দল কীভাবে কাজ করবে তা নিয়ে নতুন করে ভাবতে আপনাদের সহায়তা করবে।” তিনি বলেন, “অ্যাপ মেকার হচ্ছে জি সুট-এর একটি কম কোডে অ্যাপ্লিকেশন তৈরির প্লাটফর্ম যা কাজ দ্রুত করতে ও প্রক্রিয়াগুলো আরও উন্নত করতে বিশেষায়িত অ্যাপ বানানোর কাজ আরও সহজ করে দেয়।”

গুগল প্রথম ২০১৬ সালের নভেম্বরে এই অ্যাপ নিয়ে আসে। এতে আনা নতুন ফিচারগুলোর মধ্যে ক্লাউড স্ট্রাকচারড কুয়েরি ল্যাঙ্গুয়েজ (এসকিউএল), রেসপন্সিভ টেমপ্লেট, ড্র্যাগ-অ্যান্ড-ড্রপ ইউজার ইন্টারফেইস নকশা ও ডেটা মডেলিংয়ের জন্য বিল্ট-ইন সমর্থন আনা হয়েছে, উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

Exit mobile version