টিপস ও টিউটোরিয়াল

গুগল ওয়ান কি সুবিধা আনল? ক্লাউড স্টোরেজে আপনি ফ্রি কি পাচ্ছেন?

By Baadshah

August 28, 2018

গুগল ড্রাইভ ক্লাউড স্টোরেজ সেবা গত মে মাসে নতুন নাম পায়। এ সময় এটি সাশ্রয়ী দামে গ্রাহককে দেওয়ার ঘোষণা আসে। এ সুবিধাটির নাম গুগল ওয়ান। এটা নতুন কিছু না, পুরোনো প্রডাক্ট যা গুগল ওয়ান নামে রিব্র্যান্ডিং করা হয়। এতে ক্লাউড সেবার ক্রেতারা কম খরচে গুগলের সেবা ব্যবহারের সুযোগ পান। এ বছরে এ সেবাটি চালু হতে পারে বলে সে সময় বলা হয়।

গুগল ওয়ানে সাধারণ প্রাইস প্ল্যান থাকার কথা বলা হয় বিজিআরে প্রকাশিত একটি ব্লগ পোস্টে। বলা হয়, এটা স্টোরেজ বাড়ানোর জন্য সহজ প্ল্যান । এতে গুগলের কাছ থেকে এক্সট্রা বেনিফিট পাওয়া যাবে। জিমেইল, গুগল ড্রাইভ ও ফটোজে এখন যেভাবে সুবিধা পাওয়া যায় এটাও ঠিক একই রকম হবে। গুগল ওয়ানে এর বাইরেও কিছু অতিরিক্ত সুবিধা থাকবে।

গুগল ওয়ানে দামের কাঠামো হতে পারে—১৫ জিবি ফ্রি, ১০০ জিবি ১.৯৯ প্রতি মাসে ২০০ জিবি ২.৯৯ ডলার, ২ টিবি ৯.৯৯ মার্কিন ডলার যা আগে ছিল ১৯.৯৯ ডলার।

এতে বাড়তি সুবিধা হিসেবে থাকছে—

এক টেরাবাইটের ব্যবহারকারীরা গুগল ওয়ান থেকে বেশি সুবিধা পাবেন বলে মনে হয়না। আমাজন, ড্রপবক্স কিংবা মাইক্রোসফটে এক টেরাবাইটের প্ল্যান আছে।গুগল ওয়ান মূলত আইক্লাউড ও ওয়ানড্রাইভের সঙ্গে টেক্কা দিতে হাজির করা হয়েছে। নতুন সেবায় ১০০ গিগাবাইট স্টোরেজের মূল্য ধরা হয়েছে প্রতি মাসে ১ দশমিক ৯৯ ডলার, ২০০ গিগাবাইটের মূল্য ২ দশমিক ৯৯ ডলার এবং ২ টেরাবাইট স্টোরেজের মূল্য মাসে ৯ দশমিক ৯৯ ডলার। বর্তমানে যারা ১ টেরাবাইট স্টোরেজ ব্যবহার করছেন তারা বিনামূল্যে ২ টেরাবাইট পাবেন।

এছাড়াও যদি এর বেশি স্টোরেজ প্রয়োজন হয় তবে ২০ টেরাবাইট ও ৩০ টেরাবাইটের প্যাকেজও দেবে গুগল। তবে সে ক্ষেত্রে প্রতি মাসে ব্যয় করতে হবে যথাক্রমে ৯৯ দশমিক ৯৯ ও ২৯৯ দশমিক ৯৯ মার্কিন ডলার।

আগস্টের ১৫ তারিখ লাইফহ্যাকারের এক পোস্টে বলা হয়, যুক্তরাষ্ট্রের সব পেইড ব্যবহারকারীর জন্য গুগল ওয়ান আগস্ট থেকে উন্মুক্ত করা হয়েছে। এটা এখন ক্লাউড সেবাগ্রহীতাদের কাছে প্রতিযোগিতা বাড়িয়ে দেবে।

স্টোরেজে পরিবর্তনগুলো দেখুন. নতুন রেট:

১৫ জিবি: ফ্রি ১০০ জিবি: মাসে ২ ডলার ২০০ জিবি: মাসে ৩ ডলার ১ টেরা: নেই ২ টেরা: মাসে ১০ ডলার ১০ টেরা: ১০০ ডলার মাসে ২০ টেরা: ২০০ ডলার মাসে

গুগল ওয়ান সাবসক্রাইবারদের সুবিধা হল তারা রুমমেট বা পরিবারের সদস্যদের সঙ্গে এটা ভাগাভাগি করতে পারবেন। অর্থাৎ,শেয়ারড অ্যাকাউন্ট হবে এটি। গুগলের কাছ থেকে ডেডিকেটেড কাস্টোমার সার্ভিস পাওয়া যাবে। গুগল প্লে ক্রেডিট, হোটেল ডিসকাউন্টের মতো সুবিধাও থাকবে গুগল কর্তৃপক্ষ বলছে, ভবিষ্যতে আরও বেশি সুবিধা আসবে এ সেবার খাতে। তবে বিস্তারিত কিছু জানাননি তিনি। গুড়ল ওয়ানে অন্যদের তুলনায় দাম কমানো হয়েছে। তবে এক টেরাবাইট গ্রাহকদের জন্য দুঃসংবাদ হচ্ছে এখানে গুগল ব্যবসায়িক মারপ্যাচ লাগিয়েছে।গুগল অফার দিচ্ছে ৩ ডলারে ২০০ জিবি নিতে। ১০ ডলারে ২ টেরাবাইট যেতে বলছে।

এবার ফ্রি ক্লাউডগুলো সম্পর্কে জেনে নিন:

আমাজন : ৫ জিবি অ্যাপল: ৫ জিবি বক্স: ১০ জিবি (প্রতি ফাইল ২৫০ এমবির বেশি হবে না) ড্রপবক্স : ২ জিবি গুগল: ১৫ জিবি ওয়ান ড্রাইভ: ৫ জিবি মেগা: ৫০ জিবি (প্রতি ছয় ঘণ্টায় ১ জিবি ট্রান্সফার) বিজয়ী: নিঃসন্দেহে গুগল।