টিপস ও টিউটোরিয়াল

গুগল কর্মী ভিডিও কলের ৫টি টিপস দিলেন

By Baadshah

May 04, 2020

করোনা সংক্রমণ ঠেকাতে হাতে গোনা কয়েকটি দেশ বাদে বিশ্বের অন্যত্র লকডাউন অব্যাহত রয়েছে। তাই সরকারি-বেসরকারি কাজে এখন ভিডিও কনফারেন্সিংয়ে গুগল মিট, জুমের মত এসব অ্যাপের জনপ্রিয়তা বাড়ছে। তবে কিছু প্ল্যাটফর্মে ইউজারদের প্রাইভেসি নিয়ে প্রশ্ন উঠেছে। তাই ঘরে থেকে কাজ করতে ভিডিও কলের পাঁচটি টিপস প্রকাশ করেছে টেক জায়ান্ট গুগল।

গুগলের ইউক্স গবেষক জাচরি ইয়োর্কি ভিডিও কলের উপর এই পাঁচটি টিপস দিয়েছেন।

১. ভার্বাল ফিডব্যাক দিন:

ভিডিও কলে অনেক সময় মিটিংয়ে দেখা যায়, একজনের কথা অন্যের কাছে পৌঁছাতে কয়েক মিলিসেকেন্ডে বিলম্ব হয়। আর অপর প্রান্তের ইউজার বুঝতে পারছে না অন্যজন তাকে শুনতে পাচ্ছে কিনা। তাই ভিডিও কনফারেন্সে ছোট ছোট ফিডব্যাক দিতে হবে। যেমন: হুম, আচ্ছা, ওকে ইত্যাদি। তাহলে অপর প্রান্তের থাকা ইউজার বুঝতে পারবে সেই ইউজার অ্যাক্টিভ বা মনোযোগ দিয়ে শুনছেন।

২. সফল মিটিং নিশ্চিত করতে সহকর্মীদেরকে সময় দিন:

মূলত, অফিস মিটিংয়ে আমরা গাম্ভীর্য ভাব ধরে অনেক নিয়মের মধ্যে দিয়ে যাই। কিন্তু দূর থেকে মিটিং পরিচালনা করতে হলে, মিটিংকে ফ্রুটফুল করতে কিছু সময় দিতে হবে। যেমন: অফিস কলিগদের খোঁজ খবর জিজ্ঞাসা করা। ফলে তারা সবাই আগ্রহী হয়ে কথা শুনবে এবং পরবর্তীতে অফিসের কাজও সফলভাবে সম্পন্ন করা যাবে। তবে মূল মিটিংয়ের আগে এই সময়টি নির্ধারণ করে নিলে ভালো হবে।

৩. আই কন্টাক্ট করুন:

ভিডিও কলের একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে আই কন্টাক্ট রাখা। এতে করে প্রেজেন্টার বুঝতে পারে তাকে সবাই শুনছেন। এছাড়া যে কোনো জটিল কোনো ব্রিফিং বা আইডিয়া বুঝতে আই কন্টাক্ট সাহায্য করে।

৪. উন্মুক্ত আলোচনা:

রিমোটলি কাজ করার সময় কোনো কিছু ভুল হলে একজন অন্যজনকে দোষারোপ করেন। কিন্তু পরিস্থিতি বিবেচনা না করে এরকম মন্তব্যের ফলে কাজের মধ্যে সমন্বয়হীনতার দেখা যায় এবং ব্যর্থ হয়। তাই আপনি কি ধরনের কাজ পরিচালনা করতে চাচ্ছেন সে বিষয়ে রিমোটলি যারা কাজ করেন তাদের সঙ্গে উন্মুক্ত আলোচনা করতে হবে। এতে করে দুই পক্ষের বোঝাপড়া ঠিক থাকলে কাজের সফলতা নিশ্চিত হবে।

৫. কথা বলার সমান সুযোগ দিন:

ভিডিও কল কিংবা ডিভাইসযোগে কথোপকথন তেমন ডাইনামিক হয় না। যেমনটা সামনা-সামনি কথা বললে হয়। তাই কথা বলার জন্য সবাইকে সমান সুযোগ দিতে হবে।