সামাজিক যোগাযোগ

গোপন ডাটা ব্যবসায় জাকারবার্গ এখন বেকায়দায়, কত সম্পদ কমে গেল তাঁর

By Baadshah

March 20, 2018

জাকারবার্গের ফেসবুকের বিরুদ্ধে গোপন ডাটা ব্যবসার অভিযোগ উঠেছে। অভিযোগ উঠেছে, ক্যামব্রিজ অ্যানালিটিকা নামের একটি প্রতিষ্ঠানের অ্যাপ ব্যবহারের অনুমতি দিয়েছিল ফেসবুক। ওই অ্যাপের মাধ্যমেই কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে ক্যামব্রিজ অ্যানালিটিকা। সেই তথ্য পরে ব্যবহার করা হয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারের কাজে। এ কাজের সঙ্গে জড়িত এক অধ্যাপক সম্প্রতি মুখ খোলায় প্রকাশ্যে এসেছে সবকিছু। এখন পুরো বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) বিভিন্ন দেশের রাজনীতিবিদেরা।

প্রযুক্তি বিশ্বের অন্যতম আকর্ষণীয় প্রতিষ্ঠান বলা হলেও ফেসবুকে বিনিয়োগকারীদের ইতিমধ্যে ধাক্কা খাওয়া শুরু হয়ে গেছে। গতকাল সোমবার ফেসবুকের শেয়ারের দামে ধস নামে। এক দিনেই ফেসবুকের শেয়ারের দাম কমেছে ৬ দশমিক ৭ শতাংশ। সব মিলিয়ে প্রায় চার হাজার কোটি ডলার বাজার মুল্য কমে যাওয়ায় বিনিয়োগকারীদের কপালে ভাঁজ পড়ে গেছে। ফেসবুকের এ লোকসানের দিনে সবচেয়ে বড় প্রভাব পড়েছে জাকারবার্গের মোট সম্পদের ওপরেও। তার মোট সম্পদের ৫১০ কোটি ডলার কমে গেছে। ফেসবুকের ১৬ শতাংশ শেয়ার তার এবং মোট সম্পদ দাঁড়ায় ছয় হাজার ৯৫০ কোটি ডলার। বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় পঞ্চম স্থান থেকে নেমে সপ্তম স্থানে চলে গেছেন তিনি।

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গকে রাজনীতিবিদেরা প্রশ্ন তুলছেন, কিভাবে ৫ কোটি ফেসবুক ব্যবহারকারীর তথ্য রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠানের হাতে গেল তার ব্যাখ্যা দিতে হবে।