TechJano

গ্যালাক্সি নোট ৯ ফোনেও বিস্ফোরণ

স্যামসাংয়ের নতুন গ্যালাক্সি নোট ৯ স্মার্টফোনেও বিস্ফোরণের পর আগুন ধরার খবর পাওয়া গিয়েছে। যুক্তরাষ্ট্রে ৩ সেপ্টেম্বরে এক নারীর ব্যাগে তাঁর সদ্য কেনা গ্যালাক্সি নোট ৯ ফোনটি বিস্ফোরিত হয়। নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাংয়ের বিরুদ্ধে মামলা দায়ের করেন তিনি। এরপরই ঘটনাটি সবার নজরে আসে।

ভুক্তভোগী ডায়ান চাং তাঁর অভিযোগপত্রে উল্লেখ করেন, লিফটের মধ্যে থাকা অবস্থায় তিনি ফোনটি ব্যবহার করছিলেন যা হঠাৎ অনেক গরম হয়ে যায়। তাই ফোনটি ডায়ান ব্যাগে রেখে দেন। কিছুক্ষণের মধ্যেই তাঁর ব্যাগ থেকে শব্দ ও ধোঁয়া বের হতে শুরু করে। এরপর নোট ৯ স্মার্টফোনটিতে আগুন লেগে যায় বলে জানান তিনি। ব্যাগ থেকে ফোনটি বের করার সময় তাঁর আঙুল ঝলসে যায় বলেও উল্লেখ করেন। স্যামসাংয়ের বিরুদ্ধে দায়ের করা মামলায় ক্ষতিপূরণ দাবি করেছেন ডায়ান।

২০১৬ সালে বাজারে আসা স্যামসাং গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনে আগুন নিয়ে কেলেঙ্কারি কম হয়নি। তবে গ্যালাক্সি নোট ৯ বিস্ফোরণের ঘটনা এই প্রথম। নোট ৯-এর বিস্ফোরণের ঘটনার মূল কারণ ছিল ব্যাটারিতে ত্রুটি। বাজার থেকে সব ফোন তুলে উঠিয়ে নিতে বাধ্য হয়েছিল স্যামসাং। আর তাই নোট ৯ বাজারে ছাড়ার মাসখানেক আগে যুক্তরাষ্ট্রের আয়োজিত অনুষ্ঠানে স্যামসাংয়ের মোবাইল বিভাগের প্রধান ডিজে কোহ বলেছিলেন, নোট ৯-এ ব্যবহৃত চার হাজার মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি সবচেয়ে নিরাপদ। ব্যাটারির বিস্ফোরণ নিয়ে ব্যবহারকারীদের কোনো দুশ্চিন্তার প্রয়োজন নেই বলেও জোর দাবি করেন কোহ। বাস্তবে অবশ্য উল্টোটাই দেখা গেল। তবে নোট ৯-এর বিস্ফোরণে ব্যাটারি দায়ী কি না, তা এখনো নিশ্চিত নয়। স্যামসাং জানিয়েছে, এ ধরনের আর কোনো বিস্ফোরণের ঘটনার খবর তারা পায়নি, তবে বিষয়টি তারা খতিয়ে দেখছে।

Exit mobile version