TechJano

গ্রামীণ জনগণের জীবনমান উন্নয়নের কাজ করছে সরকার: জুনাইদ আহমেদ পলক

তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন বর্তমান সরকার ডিজিটাল প্রযুক্তির সাহায্যে জনগণের জীবনমান উন্নয়নে গ্রামীণ এলাকায় ৫২৭৫ টি ডিজিটাল সেন্টার স্থাপনসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করেছে। তিনি বলেন এ সকল সেন্টারসমূহ হতে বিভিন্ন ধরনের ই-সেবা প্রদান করা হচ্ছে।

প্রতিমন্ত্রী আজ রাজধানীর বসুন্ধরায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে অক্সফার্ম ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত Monash Improving Rural Lives in Bangladesh শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।

অনুষ্ঠানে অন্যান্যোদের মধ্যে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ড. আতিকুর ইসলাম।

প্রতিমন্ত্রী বলেন সরকার গ্রাম ও শহর এলাকার ডিজিটাল বৈষম্য দূর করতে ইনফো সরকার ৩য় পর্যায় প্রকল্প বাস্তবায়ন করছে। যার মাধমে দেশের পাহাড়-পর্বত দূর্গম অঞ্চলসহ সকল ইউনিয়নে উচ্চ গতির ইন্টারনেট সেবা পাওয়া যাবে। জনগণ আধুনিক সুযোগ সুবিধা পাবে। এছাড়া বর্তমান সরকার ডজিটিাল কানক্টেভিটিি (ইডসি) প্রকল্প গ্রহণ করছ, যার মাধ্যমে ১৫,০০০ টি ডজিটিাল ল্যাব স্থাপন করা হবে। গ্রামীণ এলাকায় দুই লক্ষ গ্রামীণ স্কুল, স্বাস্থ্য কন্দ্রে এবং সরকারী র্কাযালয়ে উচ্চ গতরি ইন্টারনটে সংযোগ প্রদান করা হবে । উৎপাদনশীলতা ও দক্ষতা বৃদ্ধরি লক্ষ্যে কৃষকদরে জন্য তথ্য বশ্লিষেণরে সুবধিা প্রদান ও আইওটি প্রযুক্তি চালু করার মাধ্যমে ১০০টি গ্রামকে র্স্মাট গ্রামে পরণিত করা হবে বলে তনিি জানান।

প্রতিমন্ত্রী বলেন স্কুল পর্যায়ে শিক্ষার্থীদের আইটি বিষয়ে দক্ষতা অর্জনে বিভিন্ন স্কুল কলেজে ৬০০০টি শেখ রাসেল ডিজিটাল ল্যাব এবং এর পাশাপাশি ৪০ হাজার ডিজিটাল ক্লাশরুম স্থাপন করা হয়েছে। যেখানে মাল্টিমিডিয়া বিষয়বস্তু ব্যবহার করে শিক্ষার্থীদের পাঠদান করানো হচ্ছে। আইটি বিষয়ে পারস্পারিক আলোচনা ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে জ্ঞানের পরিধি বিস্তৃতি ঘটাতে এ ধরনের সেমিনার গুরুত্ব অপরিসীম বলে তিনি উল্লেখ করেন।

Exit mobile version