TechJano

গ্রামীণ নারী উদ্যোক্তাদের ডিজিটাল মার্কেটপ্লেস ‘কৃষ্টি’

ডিজিটাল মার্কেটপ্লেস হিসেবে যাত্রা শুরু করেছে ‘কৃষ্টি’। এ প্ল্যাটফর্মে নারী উদ্যোক্তারা যুক্ত হয়ে তাদের পণ্য বিক্রি করতে পারেন। নারী ক্ষমতায়ন প্রকল্প হিসেবে এটি চালু করেছে দেশি ই-কমার্স প্ল্যাটফর্ম বাগডুম ডটকম ও সুইডেন দূতাবাসের অর্থায়নে পরিচালিত উইএসএমএস। প্ল্যাটফর্মটি ব্যবহার করে দেশের প্রত্যন্ত অঞ্চলের নারী উদ্যোক্তারা উপকার পাবেন।

অনলাইনে পণ্য বিক্রয়ে দেশের প্রত্যন্ত অঞ্চলের নারীদের সহযোগিতা করার লক্ষ্যে বাগডুমডটকমএবংউইএসএমএসএর আয়োজনে রংপুরে তিনটি প্রশিক্ষণ কর্মাশালা অনুষ্ঠিত হয়েছে। এই কর্মশালায় প্রায় ১০০জন নারী অংশ নিয়েছেন। ইতোমধ্যে ৩০ জন নারী উদ্যোক্তা ‘কৃষ্টি’ প্রকল্পে তাদের হাতে তৈরি পণ্য বিক্রি করতে চুক্তিবদ্ধ হয়েছেন। তাদের মধ্যে চার জন উদ্যোক্তা উদ্বোধনী অনুষ্ঠানে পণ্যের প্রদর্শনও করেছেন। এই প্রকল্প এসকল নারী উদ্যোক্তাদের ব্যবসা প্রসারে সহযোগিতার পাশাপাশি তাদের অর্থনৈতিক স্থিতিশীলতা অর্জনেও সহায়তা করবে বলেউইএসএমএস ও বাগডুমডটকম-এর প্রত্যাশা।

বাগডুম ডটকম-এর সহযোগী প্রতিষ্ঠাতা সৈয়দা কামরুন আহমেদ বলেন, ‘বাংলাদেশে নারীরা অভিজ্ঞ ও মেধাবী। তাঁদের হাতে তৈরি পণ্য বিক্রির একটি প্ল্যাটফর্ম চালু করা হয়েছে। এটি ব্যবহার করে দেশি-বিদেশি গ্রাহকদের কাছে পণ্য বিক্রি করতে পারবেন তাঁরা।’ বাগডুমের প্রধান নির্বাহী মিরাজুল হক বলেন, ‘নারী ক্ষমতায়ন প্রতিষ্ঠার লক্ষ্যে নতুন প্ল্যাটফর্ম চালু করা হয়েছে। দেশের নারী উদ্যোক্তাদের বাজারে মধ্যস্বত্বভোগীদের হাত থেকে রক্ষা করবে এটি। উপযুক্ত মূল্যে পণ্য বিক্রয়ে সহযোগিতা করার লক্ষ্যে কৃষ্টি তৈরি করা হয়েছে।

কৃষ্টির লিংক https://www.bagdoom.com/krishti’

Exit mobile version