প্রযুক্তি বিশ্ব

গ্লোমো অ্যাওয়ার্ডস ২০২২-এ ‘ডিসরাপ্টিভ ডিভাইস ইনোভেশন’ পুরস্কার জিতল অপো

By Baadshah

March 06, 2022

চলতি সপ্তাহে বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের ২০২২ গ্লোবাল মোবাইল (গ্লোমো) অ্যাওয়ার্ডস-এ অপো ‘ডিসরাপ্টিভ ডিভাইস ইনোভেশন’ পুরস্কারে ভূষিত হয়েছে।

‘ফাইন্ড এন’ স্মার্টফোনে ‘হিঞ্জ এবং ডিসপ্লে ইন্টিগ্রেশনের’ জন্য অপো’কে এই স্বীকৃতি দেওয়া হয়। পুরস্কারটি মোবাইল ওয়ার্ল্ড লাইভ থেকে সাশা টুইনিং এবং জাস্টিন স্প্রিংহাম সঞ্চালিত একটি ভার্চুয়াল অনুষ্ঠানের সময় ঘোষণা করা হয় এবং লিঙ্কডইন-এর মাধ্যমে বিশ্বজুড়ে দর্শকদের জন্য প্রচার করা হয়।

অপো’র ওভারসিজ সেলস অ্যান্ড সার্ভিসের ভাইস প্রেসিডেন্ট বিলি ঝাং বলেন, “আমরা অত্যন্ত সম্মানিত বোধ করছি যে, ফাইন্ড এন এই বছরের গ্লোমো-তে ডিসরাপ্টিভ ডিভাইস ইনোভেশন অ্যাওয়ার্ড পেয়েছে। এটি অপো’র পণ্য এবং প্রযুক্তির জন্য একটি বিশাল স্বীকৃতি, যা শুধুমাত্র আমাদের সমকক্ষদের কাছ থেকে নয়, বরং প্রান্তিক ব্যবহারকারীদের কাছ থেকেও পাওয়া বড় অর্জন। চার বছরের দীর্ঘ গবেষণা এবং ছয় বারের পুনরাবৃত্তির পর, আমরা আনন্দিত যে, অপো ফাইন্ড এন অবশেষে প্রযুক্তি প্রেমীদের পাশাপাশি সব ধরণের মানুষের জন্য ভাঁজযোগ্য ডিভাইসকে ব্যবহারের উপযুক্ত করে তুলতে সক্ষম হয়েছে। আমরা যা কিছু করি তার কেন্দ্রে ব্যবহারকারীদের অভিজ্ঞতা সবসময়ই থাকে এবং এই ধারা অব্যাহত থাকবে, কারণ আমরা প্রযুক্তিগত উদ্ভাবনের মাধ্যমে আরও কিভাবে মানুষের কাছে সত্যিকারের বাস্তবসম্মত সুবিধা পৌঁছে দেওয়া যায় তা অন্বেষণ করতে থাকব।”

গ্লোমো’র প্রধান বিচারক এবং সিসিএস ইনসাইট’র নির্বাহী চেয়ারম্যান শন কলিন্স বলেন, “যথাযথ বিচার প্রক্রিয়া অনুসরণের কারণে গ্লোমো অ্যাওয়ার্ডস-কে ইন্ডাস্ট্রির অন্যতম সম্মানিত পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়। বিচারকরা অপো’র ফোল্ডেবল ফাইন্ড এন-এর উদ্ভাবন দেখে বিশেষভাবে মুগ্ধ হয়েছেন। সহজে ব্যবহার করা যায় এমন প্রযুক্তির উদ্ভাবনী প্রয়োগের জন্য অপো’র প্রশংসা করেন তারা। তারা আরও উল্লেখ করেন, অপো বাজারে সবচেয়ে সাশ্রয়ী মূল্যের ভাঁজযোগ্য ফোন নিয়ে এসেছে।”

সিসিএস ইনসাইট-এর নির্বাহী চেয়ারম্যান শন কলিন্সের সভাপতিত্বে, গ্লোমো অ্যাওয়ার্ডস ২০০ জনেরও বেশি প্রযুক্তি খাতের বিশেষজ্ঞ, বিশ্লেষক, সাংবাদিক, শিক্ষাবিদ, মোবাইল অপারেটর প্রতিনিধি এবং সিটিও’র মতামতের ভিত্তিতে নির্বাচন করা হয়; এবং এটি স্মার্টফোন খাতের সবচেয়ে মর্যাদাপূর্ণ অ্যাওয়ার্ড হিসেবে ব্যাপকভাবে স্বীকৃত। ডিসরাপ্টিভ ডিভাইস ইনোভেশন ক্যাটাগরি নতুন প্রযুক্তিগত পণ্যগুলোকে স্বীকৃতি দেয়, যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারে নতুনত্ব ব্যবহার করে কর্মক্ষমতা বাড়াতে এবং ব্যবহারকারীদের উন্নত অভিজ্ঞতা প্রদান করতে সাহায্য করে। অপো’র ফাইন্ড এন তার স্ব-বিকশিত হিঞ্জ মেকানিজমের পাশাপাশি এর অনন্য বাহ্যিক নকশার জন্য পুরস্কৃত হয়েছে।

২০২১ সালের শেষ ভাগে উন্মোচিত হওয়া, ফাইন্ড এন হলো অপোর প্রথম ফ্ল্যাগশিপ ভাঁজযোগ্য বা ফোল্ডেবল স্মার্টফোন। চমৎকার ডিজাইনের ফাইন্ড এন স্মার্টফোন এক হাতে খুব সহজেই ব্যবহার করা যায় কিংবা ভাঁজহীন অবস্থায় ব্যবহারকারীরা এ ডিভাইস দিয়ে ‘হাইলি ইমারসিভ’ ও বড় স্ক্রিন সুবিধাও উপভোগ করতে পারবেন। অন্যান্য ভাঁজযোগ্য বা ফোল্ডেবল ডিভাইসে স্ক্রিনে দাগজনিত সমস্যা দেখা যায়, তাই এ সমস্যাটি চিহ্নিত করে অপো তাদের এ ডিভাইসটিতে এর নিজস্ব ফ্লেক্সিওন হিঞ্জ ডিজাইন বা নকশা নিয়ে এসেছে। নতুন হিঞ্জ কেবলমাত্র নির্ভরযোগ্যতা এবং স্ক্রিনের দাগগুলোকে দূর করবে না, বরং এর ডিসপ্লেটি বিভিন্ন দৃষ্টিকোণ (৫০ থেকে ১২০ ডিগ্রি) থেকে ব্যবহারকারীদের দেখতে বা ব্যবহার করতে সহায়তা করবে। এখন পর্যন্ত ফাইন্ড এন এর জন্য ১০ লাখেরও বেশি অর্ডার জমা পড়েছে।

এমডব্লিউসি ২০২২ চলাকালীন সময়ে, অপো ফাইভজি/সিক্সজি খাত, ডিভাইস ফর্ম ফ্যাক্টর (একটি ডিভাইসের আকার বা কনফিগারেশন), ইমেজিং, ফ্ল্যাশ চার্জ এবং এআর এর খাতগুলোতে প্রতিষ্ঠানটির বিপুল অর্জনগুলো প্রদর্শন করে। এর মধ্যে রয়েছে ১৫০ ওয়াট সুপারভুক ফ্ল্যাশ চার্জ, যা স্মার্টফোনের ব্যাটারির আয়ুষ্কাল দ্বিগুণ করবে এবং ২৪০ ওয়াট সুপারভুক চার্জিং প্রযুক্তির মাধ্যমে মাত্র ৯ মিনিটে ডিভাইসটির ৪ হাজার ৫০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি পুরোপুরি চার্জপ্রাপ্ত হবে; একইসঙ্গে অপোর বর্তমান প্রজন্মের ফাইভজি স্মার্ট কানেকশন হাব অপো ফাইভজি সিপিই টি২ও দেখানো হয়। এমডব্লিউসি ২০২২ এ অপোর সর্বাধুনিক ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজের ফোন- দ্য ফাইন্ড এক্স৫ সিরিজ, ফাইন্ড এন ও ওয়ানপ্লাস ১০ প্রো দেখানো হয়। এর পাশাপাশি, মারিসিলিকন এক্স ডেডিকেটেড ইমেজিং এনপিইউ, অপো এয়ার গ্লাস ও অপো রেট্রাকট্যাবল ক্যামেরা এর মতো যুগান্তকারী প্রযুক্তিগুলোও প্রদর্শন করা হয়।

গবেষণা ও বিকাশে ধারাবাহিক বিনিয়োগ এবং পণ্য উদ্ভাবনে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণের ফলে, চলতি বছর অপো বৈশ্বিক স্মার্টফোন রপ্তানির ক্ষেত্রে ২২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। বৈশ্বিক স্মার্টফোন বাজারে সর্বমোট ১১ শতাংশ শেয়ার দখলের মাধ্যমে অপো বিশ্বের চতুর্থ বৃহৎ প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। ফাইভজি স্মার্টফোনের বৈচিত্র‌্যপূর্ণ পোর্টফোলিও’র মাধ্যমে অপো ধারাবাহিকভাবে দ্বিতীয় বৃহত্তম অ্যান্ড্রয়েড ফাইভজি স্মার্টফোন প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। ভাইরাল ও বাস্তব বিশ্বের মধ্যে বৃহৎ পরিসরের অন্তর্ভূক্তি এবং ফাইভজি প্রযুক্তির (ইন্টারনেট সুবিধা) সাহায্যে আরও উন্নত প্রযুক্তি ও ব্যবহারের অভিজ্ঞতার মাধ্যমে অপো বহুসংখ্যক মানুষের জন্য উন্নত ও স্মার্টার কানেক্টেড ফিউচার তৈরিতে তাদের প্রচেষ্টা অব্যাহত রাখবে।

গ্লোমো অ্যাওয়ার্ড ২০২২ এর বিজয়ী ও মনোনীতদের সম্পর্কে বিস্তারিত তথ্য এই ঠিকানায় https://www.mwcbarcelona.com/mobile-awards পাওয়া যাবে।