অ্যাপ রিভিউ

গড়তে চাইলে মোবাইল অ্যাপে ক্যারিয়ার

By Baadshah

May 14, 2018

তথ্য-প্রযুক্তির এই যুগে , পেশা আর কাজের ধরণে আজ বৈচিত্রতা লক্ষণীয় । ক্যারিয়ার ডেভেলপ করার অনেক পথ তৈরি হচ্ছে । আই টি’র সোনালী দিনে যে সেক্টরটি খুবই দ্রুত অগ্রগতি করছে তার মধ্যে মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট অন্যতম ক্ষেত্র ।

প্রায় ৪ দশমিক ৮৮ মিলিয়নের বেশি মোবাইল ব্যবহারকারী পৃথিবী জুড়ে আছে । আর এই হিসেবটাই প্রার্থক্য গড়ে দিচ্ছে আমাদের ক্যারিয়ার ডেভেলপমেন্টে ।

মোবাইল ব্যবহারের ফলে আমাদের নিত্য-দিনের শপিং, বিনোদন আর খেলাধুলা সবই মোবাইল ভিত্তিক হয়ে যাচ্ছে ।

সেরা সেরা মোবাইল কোম্পানিও তৈরি করছে অসাধারণ সব মোবাইল,সেক্ষেত্রে পিছিয়ে নেই দেশীয় মোবাইল কোম্পানিগুলো । তারাও পাড়ি জমিয়েছে গ্লোবাল মার্কেটের দিকে । তাই মোবাইল এ্যাপ ডেভেলপমেন্টে ক্যারিয়ার গড়ার হাতছানি দিচ্ছে উদীয়মান তরুণদের ।

ফেইসবুক,টুইটার আর ওয়াট’স অ্যাপের মত সফটওয়্যার তৈরির নেশা এক বার জেগে গেলে দেশের তরুণদের মনে তাহলে গঠবে নতুন জাগরণ ।

মোবাইল অ্যাপ ডেভেলপার হওয়ার ধাপ:

মোবাইল অ্যাপ ডেভেলপার হতে আপনাকে জানতে হবে অবজেক্টিভ সি, সি#, সি++ অথবা জাভার মত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ । প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ টি নির্ভর করে প্লাটফর্মের উপর, আপনি কোন অপারেটিং সিস্টেমের জন্য অ্যাপ ডেভেলপ করবেন । যেমন আই ফোনের জন্য অ্যাপ ডেভেলপ করতে হলে জানতে হবে অবজেক্টিভ সি, এন্ড্রয়েডের জন্য জাভা/কটলিন প্রোগ্রামিং ।

কোথায় থেকে শুরু করবেন আপনার যদি প্রচুর আগ্রহ থাকে মোবাইল অ্যাপে ক্যারিয়ার নিয়ে তাহলে নিচের কিছু লিংক গুলো উপকারে আসবে । কিছু প্রয়োজনীয় ব্লগ ও টিউটোরিয়াল সাইটের লিংক দেওয়া হল । তাছাড়াও চাইলে যেকোন ট্রেইনিং ইনিস্টিটিউটের সহায়তা নিতে পারেন । ইংরেজিতে শিখতে বিগীনারদের জন্য ভাল হতে পারে এন্ড্রয়েড ডেভেলপার সাইটঃ https://developer.android.com/guide/ টিউটরোরিয়াল পয়েন্টঃ https://www.tutorialspoint.com/android/index.htm জাভা টি পয়েন্টঃ https://www.javatpoint.com/android-tutorial এন্ড্রয়েড হাইভঃ https://www.androidhive.info/ সবগুলো দিলাম এন্ড্রয়েডের অ্যাপের জন্য । আই ও এসের জন্য এই সাইট গুলো বিগীনারসের শেখার ভাল প্লাট ফর্ম । অ্যাপল ডেভেলপার সাইটঃ https://developer.apple.com মিডিয়ামঃ https://medium.com/ios-os-x-development

তাছাড়া অনলাইনে পেইড কোর্স করতে পারেন নিচের জনপ্রিয় সাইট গুলোতে ।

Udemy: https://www.udemy.com/ udacity : https://www.udacity.com/ Edx: https://www.edx.org/

আশা করি এই সাইটগুলো ফলো করলে সহজে ট্র্যাকে চলে আসতে পারেন । হ্যাপি অ্যাপ ডেভেলপিং ।

লেখকের অন্য লেখা পড়ুন:

কিভাবে স্ক্রিন শট নেবেন? জেনে নিন সহজ সবগুলো উপায়

লেখক: মো: তারেক আহমেদ, অ্যাপ ডেভেলপার

https://www.facebook.com/tarekahmedmb/