প্রযুক্তি বিশ্ব

চট্টগ্রামে শুরু হলো দুই দিন ব্যাপি স্ক্র্যাচ প্রোগ্রামিং বুট ক্যাম্প।

By Baadshah

December 28, 2019

আজ থেকে আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও মাকসুদুল আলম বিজ্ঞানাগারের (ম্যাসল্যাব) উদ্দ্যোগে শুরু হয়েছে ২ দিন ব্যাপি স্ক্র্যাচস্ক্র্যাচ প্রোগ্রামিং বুট ক্যাম্প। চট্টগ্রাম শহরের বিভিন্ন স্কুলের ৫ম থকে ১০ম শ্রেণীর মোট ৩৩ জন শিক্ষার্থী এই ক্যাম্পে অংশগ্রহণ করছে।

স্ক্র্যাচ একটি ব্লক-ভিত্তিক ভিজ্যুয়াল প্রোগ্রামিং ভাষা যা মূলত বাচ্চাদেরকে প্রোগ্রামিং শিখানোর উদ্দেশ্যে তৈরি করা। স্ক্র্যাচে ব্লকের মতো ইন্টারফেস ব্যবহার করে অনলাইনে বিভিন্য কার্টুন,এনিমেশন,গেইমস প্রকল্প তৈরি করা যায়।

বুট ক্যাম্পের উদ্ভোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান মোঃ তানভীর আহসান,প্রাক্তন ডীন প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলাম এবং প্রাক্তন বিভাগীয় প্রধান প্রফেসর মোঃ শামসুল আলম। অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীদের উদ্দ্যেশে চেয়ারম্যান জনাব মোঃ তানভীর আহসান বলেন,“চট্টগ্রামে স্কুলের শিক্ষার্থীদের কাছে স্ক্র্যাচ জনপ্রিয় করার জন্যই এই উদ্যোগ নেয়া হয়েছে এবং অনুশীলনের ধারা অব্যাহত রেখে শিক্ষার্থীদের আরো দক্ষ করে তুলতে বদ্ধ পরিকর হয়ে কাজ করবে আমাদের বিশ্ববিদ্যালয়”।

বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ডীন প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলাম বলেন “শিক্ষার্থীরা প্রোগ্রামিং-এ আরও দক্ষ হতে এই বুটক্যাম্পের পর আমাদের প্রতিষ্ঠানে অনুশীলনের মাধ্যমে তাদের এই অগ্রযাত্রা অব্যাহত রাখতে পারবে ”। অংশগ্রহনকারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রফেসর মোঃ শামসুল আলম বলেন “আগে যারা স্বাক্ষর জানেনা তাদেরকে বলা হতো অশিক্ষিত কিন্তু চতুর্থ প্রযুক্তি বিপ্লবের যুগে যারা তথ্য প্রযুক্তি জানেন না তাদেরকে বলা হয় অশিক্ষিত। আমরা আমাদের শিক্ষার্থীদেরকে প্রযুক্তিতে দক্ষ করে তুলতে বদ্ধ পরিকর”। শিক্ষার্থীদের ৪র্থ প্রযুক্তি বিপ্লবের অনুপ্রেরণা ও প্রোগ্রামিং শেখার নানান সুফল জানিয়ে বুটক্যাম্পের উদ্ভোধন করা হয়। বিডিওএসএন ও ম্যাসল্যাব এর যৌথ আয়োজনে এবং আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগ ও আই আই ইউ সি কম্পিউটার ক্লাবের সার্বিক সহযোগিতায় এই বুটক্যাম্পটি অনুষ্ঠিত হচ্ছে। এই স্ক্র্যাচ প্রোগ্রামিং বুটক্যাম্পটি ২৮ ডিসেম্বর বিকেল পর্যন্ত চলবে।