ইভেন্ট

চট্টগ্রাম বিভাগীয় শিক্ষক অ্যাম্বাসেডর সম্মেলন ২০১৮ অনুষ্ঠিত

By Baadshah

September 08, 2018

এটুআই, চট্টগ্রামের সরকারি টিচার্স ট্রেনিং কলেজ এবং রাঙ্গামাটি জেলা প্রশাসনের যৌথ আয়োজনে ৮ সেপ্টেম্বর, ২০১৮, শনিবার রাঙ্গামাটির শাহ্ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে চট্টগ্রামের বিভিন্ন জেলা থেকে আগত প্রায় ৩০০ জন শিক্ষক নিয়ে চট্টগ্রাম বিভাগীয় শিক্ষক অ্যাম্বাসেডর সম্মেলন ২০১৮ অনুষ্ঠিত হয়েছে।

আইসিটি বিভাগ, ইউএনডিপি এবং ইউএসএইড এর সহায়তায় এটুআই শিক্ষাক্ষেত্রে তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন পূরণে কাজ করে চলছে। বিভাগীয় ও জেলা পর্যায়ের সকল অ্যাম্বাসেডরের মাঝে সুষ্ঠু সমন্বয়, দিক নির্দেশনা, মাঠ প্রশাসন ও শিক্ষা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী ইন-হাউজ প্রশিক্ষণ, সেমিনার, শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার প্রভৃতি কাজ পরিচালনার জন্য প্রতিটি বিভাগেই শিক্ষক অ্যাম্বাসেডর সম্মেলন আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে। সেই লক্ষ্যকে সামনে রেখেই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত সেমিনারে সম্মনিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ) ডঃ আব্দুল মালেক এবং সহকারি প্রকল্প পরিচালক (আইসিটি ইন এডুকেশন প্রকল্প) ডঃ মোহাম্মদ জাকির হোসাইন। সেমিনারে কি- নোট উপস্থাপন করেন চট্টগ্রামের সরকারি টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষক প্রশিক্ষক মোঃ আখতার হোসাইন কুতুবি। উক্ত সেমিনার সভাপতিত্ব করেন রাঙ্গামাটির জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ।

শিক্ষায় নেতৃত্বের এক অনন্য উদাহরণ শিক্ষক অ্যাম্বাসেডরবৃন্দ, যারা বাংলাদেশের ৬৪ জেলাতেই সমান ভাবে কাজ করে চলেছে। সম্মেলনের প্রথম পর্বে ‘স্বপ্নের স্কুল গড়ি, নিজেকে দিয়েই শুরু করি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে শিক্ষা ক্ষেত্রে সৃজনশীলতা, শিক্ষায় উদ্ভাবন এবং শিক্ষায় নেতৃত্বের উপর গুরুত্বারোপ করা হয়। সম্মেলনের দ্বিতীয় পর্বে ‘আইসিটিফরই অ্যাম্বাসেডর- প্রত্যাশা ও করণীয়’ শীর্ষক মুক্ত আলোচনার আয়োজন করা হয়। মুক্ত আলোচনায় শিক্ষক অ্যাম্বাসেডরবৃন্দ তাদের মতামত ও পরামর্শ দেন এবং তাদের কাজের অভিজ্ঞতা শেয়ার করেন। সর্বশেষ পর্বে বিভাগীয় সেরা অ্যাম্বাসেডরদের তাদের কাজের স্বীকৃতিস্বরূপ বিশেষ পুরস্কার প্রদান করা হয়।

উল্লেখ্য, ডিজিটাল বাংলাদেশ রূপকল্প-২০২১ বাস্তবায়নে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও এটুআই-এর যৌথ উদ্যোগে মাল্টিমিডিয়া ক্লাসরুম, শিক্ষক প্রশিক্ষণ, ই-বুক, ডিজিটাল কনটেন্ট, মুক্তপাঠ, শিক্ষক বাতায়ন এবং কিশোর বাতায়নসহ নানা কার্যক্রম চলমান রয়েছে। এ সকল কার্যক্রম জেলা পর্যায়ে সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে আইসিটি ও পেডাগজিতে দক্ষ শিক্ষকদের নিয়ে গঠন করা হয়েছে আইসিটি ফর এডুকেশন (ICT4E) অ্যাম্বাসেডর। ইতোমধ্যে সারাদেশ হতে ১২০০ জন শিক্ষককে অ্যাম্বাসেডর হিসেবে মনোনয়ন দেয়া হয়েছে। শিক্ষাক্ষেত্রের নতুন উদ্ভাবনগুলো মাঠপর্যায়ে বাস্তবায়নের ক্ষেত্রে আইসিটিফরই অ্যাম্বাসেডরবৃন্দ অগ্রগামী ভূমিকা পালন করছে।

সম্মেলনে এটুআই- এর ই-লার্নিং স্পেশালিস্ট প্রফেসর ফারুক আহমেদ; ঢাকা সরকারি টিচার্স ট্রেনিং কলেজের সহযোগী অধ্যাপক মোঃ কবির হোসেন; এটুআই- এর এডুকেশনাল টেকনোলজি এক্সপার্ট মোহাম্মদ রফিকুল ইসলাম সুজন; রাঙ্গামাটি জেলা প্রশাসন, চট্টগ্রাম সরকারি টিচার্স ট্রেনিং কলেজ ; মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং বিভিন্ন উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।