TechJano

চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দানে অত্যাধুনিক প্রযুক্তিতে দক্ষতা অর্জন করতে হবে: আইসিটি প্রতিমন্ত্রী

করোনা মহামারির চ্যালেঞ্জ মোকাবেলায় সরকার বিশ্বখ্যাত ‘কোরসেরা ট্রেনিং প্লাটফর্ম’ – এ চার হাজার কোর্সে প্রশিক্ষণের মাধ্যমে ৫ হাজার দক্ষ মানুষ তৈরি করবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এ প্রশিক্ষণ কার্যক্রমের স্পনসর ও এলআইসিটি প্রকল্প সমন্বয়কের কাজ করছে। কোরসেরা এ চার হাজার প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারিদের বিনামূল্যে প্রশিক্ষণ দেবে। প্রশিক্ষণ গ্রহণ করতে http://lict.gov.bd/BCConCoursera.php

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ (৮ জুলাই, বুধবার) বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) এলআইসিটি প্রকল্প আয়োজিত ‘আইসিটি শিল্পের জন্য কোভিড-১৯ পরবর্তী দক্ষতা’ শীর্ষক এক সেমনিার চলাকালে এ প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন।

তিনি বলেন, করেনা মহামারির কারণে পরিবর্তন ঘটছে দ্রæত গতিতে। এ পরিবর্তনের সাথে খাপ খাইয়ে চলার জন্য প্রশিক্ষণের কোন বিকল্প নেই।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ চুতুর্থ বিপ্লবে নেতৃত্ব দেওয়ার জন্য ফ্রন্টিয়ার (অত্যাধুনিক) টেকনোলজিতে দক্ষ মানুষ তৈরি করছে। শেখ হাসিনা ইনস্টিটিউট ফর ফ্রন্টিয়ার টেকনোলজি প্রতিষ্ঠা করছে। এ প্রতিষ্ঠানের কাজই হবে অত্যাধুনিক প্রযুক্তিতে দক্ষ মানুষ তৈরি করা।

তিনি দেশের আইটি পেশাজীবি ও শিক্ষিত তরুণ-তরুণীদের কোরসেরা প্রশিক্ষণে অংশ নিয়ে অত্যাধুনিক প্রযুক্তিসহ অন্যান্য বিষয়ে দক্ষতা অর্জনের আহŸান জানান।

এলআইসিটি পলিসি এডভাইজার সামি আহমেদ এর সঞ্চালনায় সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিসিসি’র নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, কোরসেরার জ্যাক ওডনোহ, এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম, বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির, বা্েক্কা সভাপতি ওহাহিদুর রহমান শরীফ, উইমেন এন্ড ই-কমার্স ফোরামের সভাপতি নাসিমা আকতার নিশা ।

অনুষ্ঠানে একুশ শতকের দক্ষতার উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন অগমেডিকস এর বাংলাদেশ প্রতিনিধি রাশেদ মুজিব নোমান।

তিনি বলেন, বর্তমান সময়ে একটি বিষয়ের উপর দক্ষতা থাকলে হবে না। কমিউনিকেশন, ক্রিয়েটিভিটি, ক্রিটিক্যাল থিংকিং ও কোলাবোরেশনের উপর দক্ষতা অর্জনে বিশেষভাবে গুরুত্ব দিতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তি এআই, বিগ ডাটা, মেশিন লার্নিংয়ে দক্ষতা অর্জনের আহŸান জানান।

পার্থপ্রতিম দেব বলেন, কোরসেরায় যারা সফলতার সাথে চারটি কোর্স সম্পাদন করবে তাদের বিসিসি থেকে পঞ্চম (৫ম) একটি সার্টিফিকেট প্রদান করবে। যা তাদের ক্যারিয়ার গড়ায় সহায়ক হবে।

 

 

 

Exit mobile version