TechJano

চলছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড

কাতারের দোহায় অনুষ্ঠেয় ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও ২০১৯)-এর জন্যে বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশব্যাপী চলছে আল-আরাফাহ ইসলামী ব্যাংক ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (বিডিজেএসও ২০১৯) আঞ্চলিক পর্ব। এবারের বিডিজেএসও-এর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হচ্ছে দেশের আটটি বিভাগে। এর পাশাপাশি উপজেলা পর্যায়ের ৫টি স্কুলে প্রথমবারের মত অনুষ্ঠিত হয়েছে স্কুল অলিম্পিয়াড। এর ধারাবাহিকতায় আজ ২ আগস্ট শুক্রবার ঢাকা, চট্টগ্রাম, নেত্রকোণা, খুলনা, রংপুর ও রাজশাহী মোট ৬টি অঞ্চলে আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে। এতে অংশ নিয়েছে প্রায় ৩ হাজার শিক্ষার্থী।

এর আগে গত ২৬ জুলাই সিলেট ও বরিশাল আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়। এর আগে ২৫ জুলাই তারিখে ৩ টি স্কুলে স্কুল অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। এসব পর্বে মোট ২ হাজার ৩০০ জন শিক্ষার্থী অংশ নেয়। আগামীকালের ছয়টি পর্বের মাধ্যমে শেষ হবে ৫ম বিডিজেএসএসও এর আঞ্চলিক পর্ব। বিডিজেএসওর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হচ্ছে চারটি ক্যাটাগরিতে—প্রাইমারি (তৃতীয় থেকে পঞ্চম শ্রেনি), জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি),সেকেন্ডারি (নবম ও দশম শ্রেণি) ও স্পেশাল (একাদশ ও দ্বাদশ শ্রেণি,১ জানুয়ারি ২০০৪-এর পর যাদের জন্ম)। আঞ্চলিক পর্বে প্রতিটি অঞ্চলেই ৫০০-৭০০জন করে শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এই সকল অঞ্চলের বিজয়ীরা অংশ নেবে আগস্টে অনুষ্ঠেয় জাতীয় পর্বে।

১ ঘন্টা ১৫ মিনিটের একটি লিখিত পরীক্ষায় শিক্ষার্থীরা পদার্থ, রসায়ন এবং জীববিজ্ঞানের সর্বমোট ১২টি প্রশ্নের উত্তর দিবে। প্রতিটি অঞ্চলে একযোগে পরীক্ষা শুরু হবে সকাল ১০ টায়। পরীক্ষা শুরুর আগে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে জাতীয় সঙ্গীত গেয়ে ও জাতীয় পতাকা উত্তোলন করে উৎসবের উদ্বোধন করা হবে।

ঢাকাআঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে লেক সার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়ে। রাজশাহী অঞ্চলের অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে গভমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলে। এই দুটি অলিম্পিয়াড স্থানীয়ভাবে আয়োজন করবে বিডিজেএসও এর আয়োজক সংগঠন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি।

Exit mobile version