ইভেন্ট

চারটি আর্ন্তজাতিক প্রদর্শণীর উদ্বোধন তৈরি পোশাক শিল্প পণ্যের 

By Baadshah

January 16, 2020

দেশের শীর্ষ রপ্তানিখাত তৈরি পোশাক শিল্পকে আরো সমৃদ্ধ করতে আজ রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় চারটি আর্ন্তজাতিক প্রর্দশণীর উদ্বোধন করা হয়েছে। তৈরি পোশাক শিল্পের উন্নয়নে মেশিনারি, ইয়ার্ন অ্যান্ড ফেব্রিকস, গার্মেন্টস অ্যাকসেসোরিজ এবং প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং ম্যাশিনারি অ্যান্ড সাপোর্ট সার্ভিস নিয়ে চারদিনব্যাপী প্রদর্শণী চারটির উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি।

জাকারিয়া ট্রেড আ্যান্ড ফেয়ার ইন্টারন্যাশনাল, আসক ট্রেড অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেড এবং বাংলাাদেশ গার্মেন্ট অ্যাকসেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েসন (বিজিএপিএমইএ) সম্মিলিতভাবে প্রদর্শনীগুলোর আয়োজন করেছে। বসুন্ধরার ১০টি হলজুড়ে প্রদর্শনীগুলোতে ২৪টি দেশের ৪৫০ টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি বলেন, “তৈরী পোশাক দেশের প্রধান রপ্তানি খাত, এখানে ৪৫ লাখের বেশি শ্রমিক কাজ করেন। রফতানি পণ্যের ৮৪ শতাংশ এ খাত থেকেই আসে। এ খাতে বর্তমানে যে সংকট চলছে সেটা সাময়িক, যা সম্মিলিত ভাবেই মোকাবেলা করতে হবে। এজন্য সরকার প্রয়োজনীয় সবধররনের সহায়তা প্রদান করবে।”

বাণিজ্যমন্ত্রী বলেন, ”একসময় তৈরী পোশাক শিল্পে ব্যবহারের জন্য কার্টুন, প্লাস্টিকসহ প্রয়োজনীয় সককিছু বিদেশ থেকে আমদানি করে পোশাক রপ্তানি করতে হতো। আজ বাংলাদেশে এ সেক্টর নিজের পায়ে দাঁড়িয়েছে। দেশের বিপুল চাহিদা মিটিয়ে এখন গার্মেন্ট এক্সেসরিজ বিদেশে রপ্তানি করা হচ্ছে।”

এধরনের আর্ন্তজাতিক প্রদর্শণী তৈরি পোষাক খাতকে আরো সমৃদ্ধ করবে বলে জানান বাণিজ্যমন্ত্রী। তিনি জানান, চলতি বছরের মাঝামাঝি সময়ে পূর্বাচলে নিজস্ব স্থায়ী প্রদর্শনীকেন্দ্র নির্মান করা হবে এবং আগামী বছর থেকে পূর্বাচলে সুন্দর পরিসরে এধরনের প্রদর্শনীর আয়োজন করা যাবে।

অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি রুবানা হক বলেন, আমাদের গার্মেন্ট খাত যে ভাবে এগিয়েছে এক্সেসরিজ খাতও সেভাবে এগিয়েছে। গার্মেন্ট না থাকলে এক্সেসরিজও থাকবে না। টেকসই উন্নয়নের জন্য রিসাইক্লিং শিল্পের দিকে যেতে হবে। এ খাতে বিনিয়োগ বাড়াতে হবে। এ খাততে এগিয়ে নিতে সবাই একসাথে সুপারিশ করলে ফল ভালো পাওয়া যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ গার্মেন্ট এক্সেসরিজ এন্ড প্যাকেজিং ম্যান্যুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মো. আব্দুল কাদের খান, উপদেষ্টা মো. রাফেজ আলম চৌধুরী, আসক ট্রেড অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেড পরিচালক নন্দ গোপাল কে, জাকারিয়া ট্রেড আ্যান্ড ফেয়ার ইন্টারন্যাশনাল এর প্রধান নির্বাহী টিপু সুলতান ভূঁইয়া।

পোশাক শিল্পের মেশিনারি এবং এর সহায়ক পণ্যের ১৯তম আর্ন্তজাতিক প্রদর্শনী ‘গার্মেন্টেক বাংলাদেশ ২০২০’; ১১তম ‘ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক র্সোসিং ফেয়ার’; ১১তম ‘গ্যাপ এক্সপো-২০২০’ এবং ‘প্যাকটেক বাংলাদেশ ২০২০’ শীর্ষক প্রদর্শনী চারটি চলবে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত। এবারের প্রদর্শনীতে বাংলাদেশসহ ভারত , চীন, দক্ষিন কোরিয়া, তুরস্ক, ভিয়েতনাম, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, সুইডেন, থাইল্যান্ড, কলম্বিয়া, মালয়শিয়া, কানাডা, স্পেন, ফ্রান্স এবং হংকং’এর মোট ৪৫০ টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। প্রতিষ্ঠানগুলো তাদের উৎপাদন, নিরাপত্তা, কর্মপরিবেশ, দক্ষতা, পণ্যের মান, বৈচত্র্যতা এবং মোড়কজাতকরণ ইত্যাদি কাজে ব্যবহৃত প্রযুক্তি উপস্থাপন করছে। ‘গার্মেন্টেক বাংলাদেশ ২০২০’ এ আর্ন্তজাতিকমানের স্যুয়িং, নিটিং, এমব্রয়ডারি, লন্ড্রি, ফিনিশিং, ডায়িং, ক্যাড/ক্যাম, প্রিন্টিং কাটিং, স্প্রেডিং মেশিনারি তুলে ধরা হয়েছে।

১১তম ‘ইন্টারন্যাশনাল ইয়ার্ন অ্যান্ড ফেব্রিকস সোর্সিং ফেয়ার’এ বিভিন্ন কোম্পানি প্রাকৃতিক ও কৃত্রিম সুতা এবং ওভেন ও নীট শিল্পের জন্য উভয়ের মিশ্রনের সর্বাধুনিক সংগ্রহ তুলে ধরছে। প্রদর্র্শনীতে আগত দর্শনার্থীদের সামনে গার্মেন্টস শিল্পের জন্য প্রাকৃতিক এবং কৃত্রিম ফেব্রিকের নতুন এবং উদ্ভাবনীমূলক মিশ্রন উপস্থাপন করা হবে।

বাংলাাদেশ র্গামেন্ট অ্যাকসেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েসন (বিজিএপিএমইএ) এর সহযোগিতায় ‘গ্যাপেক্সপো-২০২০’ এর ১১তম আসরে থাকছে বাংলাদেশসহ অন্যান্য দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর গার্মেন্টস অ্যাকসেসরিজ এবং মোড়কসহ সংশ্লিষ্ট পণ্যের বিস্তৃত সংগ্রহ।

‘প্যাকটেক বাংলাদেশ ২০২০’ প্রদর্শনীতে প্রিন্টিং, প্যাকেজিং ম্যাশিনারি এবং এর সংশ্লিষ্ট পণ্য এবং প্রযুক্তি তুলে ধরা হবে।

প্রদর্শণী চলাকালে ১৭ জানুয়ারি বিকাল ৪ টায় আইসিসিবি’র ৪ নম্বর হলে “ইনোভেশন অ্যান্ড ভ্যালু অ্যাডিশন ইন বাংলাদেশ টেক্সটাইল ইন্ডাস্ট্রি” এবং “এআই অ্যান্ড অটোমেশন; মিথস: ইটস ইম্প্যাক্ট অ্যান্ড ওয়ে ফরোয়ার্ড” শীর্ষক আলোচনা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। টেক্সটাইল ফোকাস ম্যাগাজিন গ্রæপের ব্যবসস্থাপনায় আলোচনা অনুষ্ঠানে এ শিল্প সংশ্লিষ্ট অংশীদার এবং প্রযুক্তিবিদরা অংশগ্রহন করবেন।

প্রদর্শনীতে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহ গার্মেন্টস অ্যাকসেসরিজ, লেবেলিং, জিপার, ট্যাগ, ট্যাপ, থ্রেড, রিবন, বাটন, রিভেট, লেইস, হুক, ট্রান্সফার ফিল্ম, পেপার, ইন্ক ইত্যাদিসহ সংশ্লিষ্ট মেশিনারি তুলে ধরা হয়েছে।