দেশ

চালু হচ্ছে ক্রাউডফান্ডিং প্লাটফর্ম ফান্ডএসএমই ডটকম ডটবিডি

By Baadshah

September 26, 2018

বাংলাদেশে এই প্রথম উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের মধ্যে মেলবন্ধন তৈরি করতে এল ওয়েবভিত্তিক ক্রাউডফান্ডিং প্লাটফর্ম ফান্ডএসএমই ডটকম ডটবিডি FundSME.com.bd। উদ্যোগ ও বিনিয়োগ সংক্রান্ত এই উদ্যোগটি নিয়ে এসেছেদেশের খ্যাতনামা ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান বিডিভেঞ্চার লিমিটেড। ২৬ সেপ্টেম্বর কারওরান বাজারের বেসিস অডিটোরিয়ামে FundSME’র উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এম এহসানুল হক এবং বেসিস চেয়ারম্যান সৈয়দ আলমাস কবীর। উদ্বোধনী অনুষ্ঠানেএম এহসানুল জানান, অনেক ছেলে-মেয়েদের দেশকে বদলে দেবার মত আইডিয়া আছে, যোগ্যতা আছে কিন্ত অল্প কিছু অর্থের জন্য তারা হয়ত ব্যবসা শুরু করতে পারছে না বা এগোতে পারছে না। পাশাপাশি, অনেক ধনবান ব্যক্তি রয়েছেন যারা একসময় ব্যবসা করতে চেয়েছিলেন কিন্তু নানা সীমবদ্ধতায় পারেননি তারা এখন আরেকজনের ব্যবসায়ে বিনিয়োগ করতে চান, ব্যবসায়ের স্বাদ নিতে চান, দেশকে এগিয়ে নিতে চান। এই দুইটি পক্ষকে মিলিয়ে দেওয়াই আমাদের মূল উদ্দ্যেশ্য।

অনুষ্ঠানে বেসিস চেয়ারম্যান সৈয়দ আলমাস কবীর আইসিটি ভিত্তিক প্লাটফর্মFundSME.com.bdকে দেশের জন্য এক যুগান্তকারী প্লাটফর্ম হিসাবে অভিহিত করেন। তার বক্তব্যে তিনি আরও জানান, দেশ এগিয়ে যাবার জন্য নতুন আইডিয়া নিয়ে উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে, সামর্থবানদের সহায়তায় গড়ে উঠবে নতুন দেশ। এই উদ্যোগের বিভিন্ন এগিয়ে যাওয়ার পাশে থাকবে বেসিস। উক্ত অনুষ্ঠানে গ্রিন-ডেল্টা ইন্সুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চোধুরী FundSME.com.bd কে একটি মাইলস্টোন হিসাবে ভূষিত করে বলেন, এই প্লাটফর্মে দেশের হাজারও উদ্যোক্তা প্রত্যাশীদের স্বপ্ন থাকবে। যেই ছেলে-মেয়েটার কোন ছিলনা, মামা-চাচা শক্ত ব্যাকআপ নেই সেও তার আইডিয়া এবং কর্মক্ষমতা দেখিয়ে এক বা একাধিক বিনিয়োগকারী পেয়ে এগিয়ে যাবে।

অনুষ্ঠানের শুরুতে, FundSME কিভাবে কাজ করবে তার বিস্তারিত বিবরণ দেখান হয়।বিডিভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন বলেন, বিদেশে অনেক ক্রাউডফান্ডিং প্রতিষ্ঠান অত্যন্ত সফলতার সাথে কাজ করে যাচ্ছে। আমরা আশাকরি, আমাদের এই উদ্যোগ আমাদের দেশেও নতুন উদ্যোক্তাদের স্বপ্ন বাস্তবায়নে সহায়ক হবে। তিনি আরও জানান, আজ থেকেই FundSME.com.bd ওয়েব সাইটে আগ্রহীরা তাদের উদ্যোগ রেজিস্ট্রেসান করতে পারবেন এবং ওয়েবসাইটে সামনে আরও নতুন নতুন ফিচার যুক্ত করা হবে।

অনুষ্ঠানে ৫০ জন উদ্যোক্তা যোগ দেন। তারা তাদের বক্তব্যে তাদের বিনিয়োগ সংক্রান্ত সমস্যা ও তাদের স্বপ্নের কথা জানান। তাদের বিশ্বাস, নতুন এই প্লাটফর্ম তাদের ব্যবসা চালিয়ে নিয়ে যেতে ও ব্যবসা বড় করতে আর্থিক সমস্যার সমাধান করবে। তারা এই FundSME কে তাদের স্বপ্ন পূরণের সিঁড়ি হিসাবে আখ্যা দেন।

উক্ত অনুষ্ঠানে প্রথমআলোর যুব সমন্বয়ক ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনীর হাসান নতুন উদ্যোক্তা ও বিনিয়োগকারীদেরকে নানাভাবে পথ দেখান, ব্যবসা করতে, ঝুঁকি নিয়ে সাফল্যের দিয়ে এগিয়ে যেতে উদ্বুদ্ধ করেন।

উক্ত অনুষ্ঠানে বিভিন্ন মিডিয়ার সাংবাদিক, আইসিটি ব্যক্তিত্ব ও গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।