টেলিকম

চালু হলো থ্রিজি ও ফোরজি ইন্টারনেট সেবা

By Baadshah

December 30, 2018

একাদশ জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে ইন্টারনেটে যাবতীয় গুজব ও অপপ্রচার ঠেকাতে বন্ধ হওয়া থ্রিজি ও ফোরজি সেবা ফের চালু হয়েছে। রোববার ভোটগ্রহণ শেষে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এই দুই প্রজন্মের ইন্টারনেট সেবা বন্ধের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিলে সন্ধ্যা থেকে এ সেবা চালু হয়েছে।

এর আগে শনিবার রাত ১০টা ৫০ মিনিটে বিটিআরসি মোবাইল অপারেটরগুলোকে টুজি সেবাও বন্ধের নির্দেশ দেয়। তবে এরও আগে ওই দিন দুপুরে বিজ্ঞপ্তি দিয়ে মোবাইল নেটওয়ার্ক থ্রিজি, ফোরজি থেকে টুজি’তে নামিয়ে আনার নির্দেশনা দিয়েছিল বিটিআরসি।নির্দেশনা পাওয়া মাত্রই যেন দ্রুত এ পদক্ষেপ নেয়া হয়- এ বিষয়টিও মোবাইল অপারেটরগুলোকে পাঠানো ওই চিঠিতে উল্লেখ করা হয়।

এতে বলা হয়, সারাদেশে ফোরজি নেটওয়ার্ক (ভয়েসকল ও ডাটা) বন্ধ করে দিতে হবে। এছাড়া থ্রিজি ডাটা পুরোপুরি বন্ধ করে দিতে হবে। তবে টুজি ভয়েস ও ডাটা চালু থাকতে পারে বলে জানায় বিটিআরসি।

বিজ্ঞপ্তিতে আগামী সোমবার (৩১ ডিসেম্বর) দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত এসব সেবা বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছিল। তবে আজ ভোটগ্রহণ শেষেই থ্রিজি ও ফোরজি সেবা চালুর নির্দেশনা দেয়া ছিল।