প্রযুক্তি খবর

চেহারা শনাক্ত করবে জেডকেটেকোর প্রো ফেসএক্স

By Baadshah

December 15, 2019

বড় প্রতিষ্ঠানের নিরাপত্তার কথা বিবেচনা করে দেশের বাজারে এসেছে প্রো ফেসএক্স নামের একটি ফেসিয়ার রিকগনিশন টার্মিনাল। সঠিকভাবে ফেস রিকেগনেশনে সক্ষম এই ডিভাইসটি বাজারে এনেছে চীনের বায়েমেট্রিক সেবাদাতা প্রতিষ্ঠান জেডকেটেকো।

ডিভাইসিট ফেসএক্স ডিভাইসের পরবর্তী সংস্করণ। সব ধরনের নিরাপত্তা পরিস্থিতি সামলাতে প্রো ফেস এক্স ডিভাইসটিতে জেডকেটেকোরা কাস্টোমাইজড সিপিইউ ব্যবহার করা হয়েছে। এতে ফেসিয়াল রিকগনিশনের যে অ্যালগরিদম ব্যবহার করা হয়েছে তা পারফরম্যান্স বাড়িয়ে দেয়। এটি ৫০ হাজার ফেসিয়াল টেমপ্লেট শনাক্ত করতে পারে। এতে ০.৩ সেকেন্ডে চেহারা শনাক্ত করার পাশাপাশি প্রতারণা ঠেকানোর প্রযুক্তি বিল্টইন আছে। এতে ভুয়া ছবি বা ভিডিও দিয়ে সিস্টেমকে বোকা বানানো যায় না।

তীব্র আলোর মধ্যেও এই ডিভাইসটি নির্ভুলভাবে চেহারা শনাক্ত করতে পারে। প্রো ফেস এক্সে থাকা মাইক্রোওয়েভ ডিটেক্টর ব্যবহারকারীর সঙ্গে ডিভাইসের দুরুত্ব জানাতে পারে। মাইনাস ৩০ ডিগ্রি থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মতো প্রতিকূল পরিবেশেও এটি কাজ করে। আইপি ৬৮ মানসম্মত ডিভাইসটি ধুলা ও পানিরোধী হওয়ায় এটি টেকসই। ডিভাইসটি সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবেন জেডকেটেকোর (িি.িুশঃবপড়.পড়স.নফ) ওয়েবসাইটে।