ইভেন্ট

জাতীয় এ্যাপ্রেনটিসশিপ সম্মেলন ২০১৮ অনুষ্ঠিত

By Baadshah

September 21, 2018

এটুআই এবং আইএলও এর যৌথ আয়োজনে আজ ২১ সেপ্টেম্বর, ২০১৮কক্সবাজারের হোয়াইট অর্কিড হোটেলে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তাগণ, শিল্প-প্রতিষ্ঠান এর মালিক প্রতিনিধি, দক্ষতা উন্নয়ন সংস্থার কর্মকর্তাগণ এবং উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধি নিয়ে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছেজাতীয় এ্যাপ্রেনটিসশিপ সম্মেলন ২০১৮।

এই সম্মেলনের উদ্দেশ্য ছিল মূলত এ্যাপ্রেনটিসশিপ প্রোগ্রামের এক অঞ্চলের ভাল দিক গুলো অন্য অঞ্চলে ছড়িয়ে দেয়া, চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করা, কারখানার মালিকদের এ্যাপ্রেনটিসশিপ এ উদ্বুদ্ধ করা এবং এ্যাপ্রেনটিসশিপ প্রোগ্রামকে টেকশই করা। আইসিটি বিভাগ, ইউএনডিপি এবং ইউএসএইড এর সহায়তায় এটুআই বর্তমানে এ্যাপ্রেনটিসশিপ প্রোগ্রামের আওতায় ৩৫০টি শিল্প-কারখানায় চাহিদাভিত্তিক ট্রেডে ১৫০০০ বেকার যুবক-যুব মহিলাকে এ্যাপ্রেনটিস হিসেবে প্রশিক্ষণ প্রদান করছে।

উক্ত সম্মেলনে প্রধানঅতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এর অতিরিক্ত মহাপরিদর্শক মো: সামছুজ্জামান ভূইয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলে নজনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো এর মহাপরিচালক মোঃ সেলিম রেজা, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) এর মহাপরিচালক ড. মোঃ মফিজুর রহমান,যুব উন্নয়ন অধিদপ্তর এর মহাপরিচালক মোঃ শহিদুজ্জামান, সমাজসেবা অধিদপ্তর এর পরিচালক (কার্যক্রম) আবু মোহাম্মদ ইউসুফ, কারিগরি শিক্ষা অধিদপ্তর এর পরিচালক (পিআইইউ) মো: অহিদুল ইসলাম, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর চেয়ারম্যান ড. মোঃ মোস্তাফিজুর রহমান এবং কক্সবাজার জেলার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন। উক্ত সম্মেলনের সভাপতিত্বকরেন এটুআই প্রোগ্রাম এর প্রকল্প পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান।

সম্মেলনে মূলত এ্যাপ্রেনটিসশিপ প্রোগ্রাম এ উদ্ভূত বিভিন্ন সমস্যা দূরীভূতকরণ ও টেকসইকরণ নির্ধারন নিয়ে আলোচনা করা হয়। সারা দেশে শিল্প-প্রতিষ্ঠানভিত্তিক প্রশিক্ষণ বা এ্যাপ্রেনটিসশিপ প্রোগ্রামের সম্প্রসারণে বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি প্রতিষ্ঠান, শিল্প-প্রতিষ্ঠান, দক্ষতা উন্নয়ন সংস্থা ও উন্নয়ন সহযোগীদের ভূমিকা নিয়েও আলোচনা করা হয়। এছাড়াও সম্মেলনে ইনফরমাল ও ফরমাল এ্যাপ্রেনটিসশিপ প্রোগ্রামের অভিজ্ঞতা ও কেস স্টাডিও শেয়ার করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এর মহাপরিদর্শক মোঃ সামছুজ্জামান ভূইয়া বলেন, “এ্যাপ্রেনটিসশিপ ধারণাটি বাংলাদেশে নতুন হলেও এর প্রায়োগিক দিকটি সারাদেশে সফল করে তোলার ক্ষেত্রে এটুআই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

সম্মেলনে এটুআই- এর পলিসি স্পেশালিস্ট আসাদ-উজ-জামান; কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর;জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো; কক্সবাজার জেলা প্রশাসন; বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র; যুব উন্নয়ন অধিদপ্তর ; কারিগরি শিক্ষা অধিদপ্তর ; বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড; সমাজসেবা অধিদপ্তরএর উর্ধ্বতন কর্মকর্তাগণ এবং বিভিন্ন গণমাধ্যম কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।