দেশ

জাতীয় সাইবার নিরাপত্তায় বাংলাদেশের ৩০ ধাপ উন্নতি

By Baadshah

August 24, 2021

ই-গভর্নেন্স অ্যাকাডেমি ফাউন্ডেশনের জাতীয় সাইবার নিরাপত্তা সূচকে ৩০ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। এছাড়াও ৫৯ দশমিক ৭৪ নম্বর পেয়ে সার্ক দেশগুলোর মধ্যেও বাংলাদেশ প্রথম হয়েছে। বাংলাদেশের পরেই রয়েছে ভারত (৩৯ নম্বরে)।

বিশ্বের ১৬০টি দেশের সাইবার নিরাপত্তা ও ডিজিটাল উন্নয়ন পরিস্থিতি বিবেচনায় নিয়ে তৈরি করা হয়েছে এ সূচক। চলতি বছরের শুরুর দিকে সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৬৫তম।

বাংলাদেশের সরকারের সাইবার নিরাপত্তা বিষয়ক সংস্থা ডিজিটাল নিরাপত্তা এজেন্সি পরিচালক (অপারেশন) তারেক এম বরকতউল্লাহ ঢাকা পোস্টকে বলেন, এই ভালো সংবাদগুলো নিয়ে আমাদের আরও এগিয়ে যেতে হবে। দায়িত্ব অনেক বেশি বেড়ে গেলো। আমাদের দেশের তরুণ প্রযুক্তিবিদরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এটি তারই ফল।

তিনি বলেন, বর্তমানে বিশ্ববিদ্যালয়গুলোতে সাইবার সিকিউরিটি নিয়ে পড়াশোনার বিষয়ে জোড় দেওয়া উচিত। এছাড়া আমাদের মাঝে আরও বেশি সচেতনতা বাড়ানো দরকার। তবেই আমরা আরও সামনের দিকে এগিয়ে যেতে পারব।

এস্তোনিয়াভিত্তিক এনসিএসআইয়ের ওয়েবসাইটে প্রকাশিত সর্বশেষ সূচকে ৯৬ দশমিক ১০ স্কোর নিয়ে সবচেয়ে ভালো অবস্থায় আছে গ্রিস। এরপর ৯২ দশমিক ২১ স্কোর নিয়ে চেক রিপাবলিক দ্বিতীয় স্থানে অবস্থান করছে।

এদিকে বিশ্বে সাইবার নিরাপত্তা সূচকে গত দুই বছরের ব্যবধানে বাংলাদেশ ২৫ ধাপ উন্নতি করেছে। বর্তমানে ৮১ দশমিক ২৭ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ৫৩তম। এর আগে ২০১৮ সালে বাংলাদেশের অবস্থান ছিল ৭৮তম।