এডিটরের বাছাই

জিমেইল অ্যাটাচমেন্ট ডাউনলোডে প্রবলেম? কখন ঠিক হবে?

By Baadshah

December 17, 2018

অনেকেই জিমেইলে অ্যাটাচমেন্ট ডাউনলোড করতে পারছেন না।  ফেসবুকের গতি কম পাচ্ছেন বা ইউটিউবে সমস্যা পাচ্ছেন। কারণ কি জানেন? গুগলের অনেকগুলো সেবা ব্যবহারের ক্ষেত্রে বাংলাদেশের গ্রাহকরা বেশ কিছু সমস্যা পাচ্ছেন বলে জানা গেছে। ডেইলি স্টার জানিয়েছে,  ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার বা আইএসপি সেবাদাতা সংস্থাগুলো বলছে, মূলত জিমেইলে কোনো বড় ফাইল অ্যাটাচ করা বা ডাউনলোড করতে সমস্যা হচ্ছে।  তাছাড়া গুগল ড্রাইভ বা আরও কিছু ক্লাউড সার্ভিস পেতেও অনেক জায়গায় সমস্যা হচ্ছে। গত চার পাঁচ দিন থেকে সমস্যা বেশী হয়েছে এবং এই সময়ে তাদের গ্রাহকদের কাছ থেকে অনেক অভিযোগ পেয়েছেন তারা।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন সম্প্রতি কিছু ওয়েব সাইট বন্ধ করে দিয়েছিল যার মধ্যে অন্তত দুটি ওয়েব সাইড ছিল গুগলে হোস্ট করা। আর ওই সাইটগুলো বন্ধ করতে গিয়ে গুগলের এসব সেবা ব্যহত হতে শুরু করেছে।

ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন বাংলাদেশ বা আইএসপিএবি ওই সাইট দুটি খুঁজে পেয়েছে বলে জানায়।

আইএসপিএবি সভাপতি এমএ হাকিম বলেছেন, এই মুহূর্তে এ বিষয়ে তাদের হাতে প্রযুক্তিগত কোনো সমাধান নেই। সেক্ষেত্রে গ্রাহকদের অপেক্ষা করা ছাড়া বিকল্প আর কোনো বিকল্প নেই।এর মধ্যে কোনো কোনো আইএসপি তাদের গ্রাহকদেরকে এসএমএস দিয়ে জানিয়েছে বিটিআরসি’র সাইট বন্ধ করার কারণে এই সমস্যা হচ্ছে এবং আগামী অন্তত ২০ দিন এই সমস্যা হতে পারে বলে তারা ধারণা করছেন। অবশ্য এর আগেও সমস্যাগুলোর সমাধান হয়ে যেতে পারে বলেও মনে করছেন তারা।