টিপস ও টিউটোরিয়াল

জিমেল পাসওয়ার্ড ভুলে গিয়েছেন? রিকভার করবেন যেভাবে

By Baadshah

February 15, 2019

জিমেল আমাদের জীবনের এক অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। প্রায় রোজই বিভিন্ন সময় এই ইমেল সার্ভিস ব্যবহার করি আমরা। এছাড়াও গুগলের বাকি সব সার্ভিস ব্যবহার করতেই এই অ্যাকাউন্ট কাজে লাগে। অ্যানড্রয়েড গ্রাহকদের ফোন ব্যবহার করতেও এই অ্যাকাউন্ট বাধ্যতামূলক। তাই জিমেলের পাসওয়ার্ড ভুলে গেলে জীবনে একাধিক সমস্যা সৃষ্টি হয়। আজকাল সব পাসওয়ার্ড সেভ করে রাখার জন্য একাধিক থার্ড পার্টি অ্যাপবাজারে এসেছে। কিন্তু অনেকেই সেই ধরনের কোন অ্যাপ ব্যবহার করেন না। তাই জিমেলের পাসওয়ার্ড ভুলে গেলে তা নীচের উপায়ে রিকভার করতে পারবেন।

স্টেপ ১। গুগল লগ ইন পেজে ‘ফরগট পাসওয়ার্ড’ বাটনে ক্লিক করুন।

স্টেপ ২। আপনার শেষ যে পাসওয়ার্ডটি মনে করতে পারছেন তা লিখুন। কোন পাসওয়ার্ড মনে করতে না পারনে ‘ট্রাই অ্যানাদার ওয়ে’ সিলেক্ট করুন।

স্টেপ ৩। যে ফোন নম্বরের সাথে আপনার জিমেল অ্যাকাউন্ট লিঙ্কড আছে সেই নম্বরে মেসেজ পাঠাবে গুগল।

স্টেপ ৪। আপনার কাছে সেই ফোন নম্বর না থাকলে বিকল্প ইমেলে ভেরিফিকেশান কোফড পাঠাবে গুগল। বিকল্প ইমেল না থাকলে ‘ট্রাই অ্যানাদার ওয়ে’ সিলেক্ট করুন।

স্টেপ ৫। এরপরে গুগল আপনার কাছে এমন একটি ইমেল আইডি চাইবে যেখানে আপনাকে ইমেল পাঠানো যাবে।

স্টেপ ৬। এই ইমেল পেলে গুগলের ডায়ালগ বক্স ওপেন করুন।

স্টেপ ৭। রিকভার হয়ে গেলে নতুন পাসওয়ার্ড ব্যবহার করে জিমেল লগ ইন করুন।

তবে পাসওয়ার্ড পরিবর্তন করে তা কোথাও লিখে রাখবেন না। সব সময় পাসওয়ার্ড মনে রাখার চেষ্টা করলে তা অ্যাকাউন্ট সুরক্ষার জন্য ভাল। নিজের কম্পিউটারে লগ ইন করার সময় ব্রাউজারে সেভ পাসওয়ার্ড করে রাখতে পারেন। সেই ক্ষেত্রে খেয়াল রাখবেন অন্য কেউ যেন আপনার কম্পিউটার ব্যবহার না করেন।