প্রযুক্তি বিশ্ব

জুতার ফিতা বেঁধে দেবে স্মার্টফোন !

By Baadshah

January 19, 2019

প্রযুক্তি দিনে দিনে জীবনকে করছে সহজ থেকে সহজতর। প্রযুক্তির এই যুগে কত কঠিন কাজ সহজেই করা যায় এখন। প্রযুক্তির এই যুগ আপনাকে দিচ্ছে স্মার্টফোনের মাধ্যমে জুতার ফিতা বাঁধার সুযোগ। হ্যাঁ, বিশ্বখ্যাত ব্র্যান্ড নাইকি সেল্ফ-লেইসিং বা ফিতা বাঁধা ট্রেইনার জুতা বাজারে আনতে যাচ্ছে। জুতাটি ফেব্রুয়ারিতে বাজারে ছাড়ার কথা রয়েছে।

স্মার্টফোন এই জুতাটিকে নিয়ন্ত্রণ করবে। স্মার্টফোনে ছোট-বড় হবে জুতা, বাঁধা যাবে ফিতা। গ্রাহকদের পায়ের আকৃতি অনুযায়ী সহজেই ফিট হয়ে যাবে। জুতাটির সংস্করণের নাম দেয়া হয়েছে ‘নাইকি অ্যাডাপ্ট’। আর দাম ধরা হয়েছে ৩৫০ মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় প্রায় ৩০ হাজার।

বৃহস্পতিবার বিবিসি বাংলার অনলাইন সংস্করণে এ তথ্য জানানো হয়েছে। জুতাটি মূলত খেলোয়াড়দের কথা ভেবে তৈরি করা হয়েছে। বিশেষ করে বাস্কেটবল খেলায় এর প্রয়োজনীয়তা সবচেয়ে বেশি।

জুতাটির ধারণা পাওয়া গিয়েছিল ১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘ব্যাক টু দ্য ফিউচার পার্ট টু’ চলচ্চিত্রে। পরে নাইকি বিস্তর গবেষণার পর ২০১৬ সালে সেই জুতাটির একটি বাস্তব রূপ দিতে সক্ষম হয়।

জানা গেছে, ব্যবহারকারি চাইলে এই জুতার ফিটিংস নিজের মতো পরিবর্তন করতে পারবেন। জুতার মাপ নিজের প্রয়োজনমত করতে পারবেন। স্মার্টফোনের অ্যাপ্লিকেশনের মাধ্যমে এসব করা যাবে। এই জুতার ক্ষেত্রে আলাদাভাবে কোনো বোতামের সংযুক্ত করতে হবে না।

তথ্যসূত্র:বিবিসি বাংলা