ফিচার

জেনবুক প্রো ডুও রিভিউ: দাম ও কনফিগারেশনসহ বিস্তারিত জেনে নিন

By Baadshah

November 29, 2019

পুরো গ্যাজেট ওয়ার্ল্ডে আলোড়ন তুলে আসুসের নতুন ফ্ল্যাগশিপ ল্যাপটপ জেনবুক প্রো ডুও এখন বাংলাদেশে। গত ২৭ নভেম্বর আনুষ্ঠানিক ভাবে দেশের বাজারে উন্মোচিত হল নতুন এই জেনবুক । এযাবতকালের সব থেকে নতুন কনফিগারেশনের সাথে ড্যুয়েল- ডিসপ্লে ফিচার সহ এই ল্যাপটপটি অন্য যেকোন ল্যাপটপ থেকে থেকে এগিয়ে রাখছে ।এই মুহূর্তে মাল্টি টাস্কিং এর জন্য এর থেকে ভালো কোন অল্টারনেটিভ অন্তত আমার জানা মতে আর নেই ।কন্টেন্ট, গ্রাফিক্স, মিউজিক, গেমিং – এই মাল্টিটাস্কিং মনস্টার সব কিছুতেই একদম পারফেক্ট পারফর্মার । 

চলুন দেখি নতুন  জেনবুক প্রো ডুও তে কি কি থাকছে ।

ডুয়াল ডিসপ্লে:

এই ল্যাপটপের স্টার ফিচার হল এর ডুয়াল ডিসপ্লে । একটি 3840x 2160 4K UHD মেইন ডিসপ্লে ছাড়াও রয়েছে 3840×1100 4K ScreenPad Plus ।15.6 ইঞ্চির টাচস্ক্রিন OLED Display 100% DCI P3 কালার রেঞ্জ কভার করে, তাই আপনি গ্রাফিক ডিজাইন, ফোটোশপ, প্রিমিয়ার প্রো যার কাজই করুন না কেন কালার একুরেসি নিয়ে কোন চিন্তা নেই।  যাদের কাজে একের বেশি স্ক্রিনের প্রয়োজন হয় তারা অনায়াসে ব্যবহার করতে পারেন আসুস জেন বুক প্রো ডুও । 

স্ক্রিনপ্যাড প্লাস:

স্ক্রিনপ্যাড প্লাস কিন্তু শুধু সেকেন্ডারি ডিসপ্লে না, আসুস এতে দিয়েছে অনেক গুলো দরকারি এ্যাপ । একশন ম্যেনু, অর্গানাইজার, লঞ্চার, টাস্ক গ্রুপ, কুইক কি, হ্যান্ড রাইটিং, নাম্বার কি, এ্যাপ ডিলস – এরকম আরো কিছু ইউজার ফ্রেন্ডলি এ্যাপ এই স্ক্রিনপ্যাডকে দিয়েছে নতুনমাত্রা । গ্রাফিক ডিজাইনের জন্য কোন কিছু আঁকতে হলে সাথের পেন দিয়ে খুব সহজেই এঁকে ফেলা যাবে । যদি মিউজিক নিয়ে কাজ করতে চান, কম্পোজিশনের কাজ গুলো বেশ সহজ করে দেবে এই টাচপ্যাড বা স্ক্রিনপ্যাড প্লাস ।

ভিডিও এডিটিং এ কালার গ্রেডিং বেশ ঝামেলার একটা কাজ ।এই টুল নিয়ে কাজ করতে গেলে ডিসপ্লেতে ভিডিওর ভিউ সাইজ ছোট হয়ে যায়। স্ক্রিনপ্যাড প্লাসে কালার গ্রেডিং টুল, ম্যাটেরিয়াল প্রিভিউ বা এডিটিং টাইমলাইন রেখে মেইন ডিসপ্লেতে কাজ করা যাবে কোন ঝক্কি ছাড়াই । 

আপনি যদি প্রোগ্রামার হন, আসুস জেনবুক প্রো ডুও স্ক্রিনপ্যাডে অনায়াসেই কোডিং আর ডিবাগিং করতে পারবেন । এর ইউনিক ফিচার গুলো হেল্পফুল তো বটেই, ইন্সট্যান্ট প্রিভিউ ছোটখাট ভুল গুলো শুধরোবে ।

গেম ইনফরমেশন, ডিস্কর্ড, চ্যাটবক্স এমন আরো লাইভস্ট্রিমিং এ্যাপস স্ক্রিনপ্যাডে রেখে গেম খেলা যাবে এই ল্যাপটপে । গ্রাফিক্স অনেক ভালো, তাই যে গেমই হোক না কেন খেলতে পারবেন সাবলীলভাবে । এই এক্সপেরিয়েন্স গেমিং ল্যাপটপগুলোর থেকেও কিছুক্ষেত্র এগিয়ে আছে।

নাম্বারপ্যাড:

আসুস নাম্বারপ্যাডের সর্বশেষ সংস্করণ LED-illuminated numeric কিপ্যাড থাকছে আসুস জেনবুক প্রো ডুও তে ।ইচ্ছে মতো ব্রাইটনেস লেভেল সিলেক্ট করতে পারবেন। আর নাম্বারপ্যাড চালু রেখেই ক্যালকুলেটর হিসেবে ব্যবহার করা যাবে ।

সিপিইউ:

এই মুহূর্তের সবথেকে পাওয়ারফুল প্রসেসর 9th and 10th জেনারেশন eight-core Intel Core i9 থেকে শুরু করে কোর আই সেভেন বা কোর আই ফাইভ পর্যন্ত প্রসেসর সহ পাওয়া যাবে।  

জিপিইউ: 

আসুস জেনবুক প্রো ডুওর নির্মাতাদের মতে এ ল্যাপটপটির কাজ করার সময় তারা সব সর্বশেষ টেকনোলোজি নিশ্চিত করার চেষ্টা করেছেন । এতে থাকছে NVidia GeForce RTX 2060 গ্রাফিক্স ও 6GB GDDR6. এত পাওয়ারফুল জিপিইউ খুব স্মুথ ভাবে আপনার কাজ করে ফেলবে ।

RAM ও স্টোরেজ:

এতে রয়েছে 32GB র high-speed 2666MHz memory, আর স্টোরেজ 1TB PCIe 3.0 x4 SSD র 3.2GB/s read speeds যা আরও আপগ্রেড করা যাবে ।

অডিও সিস্টেম: 

অডিও সিস্টেম নিয়ে কাজ করেছে Golcen Ears অডিও টিম । এই ল্যাপটপের স্পিকারে স্মার্ট অডিও এমপ্লিফায়ার থাকছে ।ওয়াইড রেঞ্জ কাভারের পাশাপাশি প্রফেশনাল সাউন্ড রেকর্ডিং আর নয়েজ ফ্রি এডিটিং ও করা যাবে  ।

ওয়াইফাই:

ওয়ারলেস কানেক্টিভিটি তে নেক্সট জেনারেশন হল WiFi 6 । আসুস জেনবুক প্রো ডুও তে ব্যবহার করা হয়েছে ultra-fast 802.11ax Wi-Fi 6  স্ট্যান্ডার্ড । 

পোর্ট: 

পাঁচটি ব্যবহারোপযোগী পোর্ট থাকছে । 

একটি USB Type-C™ Gen 2 with Thunderbolt™ 3

দুইটি USB 3.1 Type-A Gen 2

একটি Full-size HDMI 2.0

ও দুইটি Audio combo jack

ব্যাটারি: 

71Whr 8-cell Lithium-polymer ব্যাটারি ব্যাকআপ দেবে ১২ ঘন্টা পর্যন্ত। ফাস্ট চার্জিং টেকনোলজির কল্যাণে মাত্র ১৫ মিনিটে ৫০% চার্জ হয়ে যাবে । 

লুক: 

একটি কালারেই মার্কেটে এসেছে আসুস জেন বুক প্রো ডুও । সেলেস্টিয়াল ব্লু । ডায়মন্ড-কাট চামফার্স এই ল্যাপটপকে করেছে একই সাথে বেশ স্টাইলিশ আর এলিগেন্ট।ওজন ২.৫ কেজি হলেও সহজেই বহনযোগ্য । 

সর্বোচ্চ কনফিগারেশনের আসুস জেনবুক প্রো ডুয়ো ল্যাপটপটি পাওয়া যাবে ২ লাখ ৮০ হাজার টাকায়। জেনবুক ডুয়ো সিরিজ শুরু ১ লাখ ৫ হাজার টাকা থেকে।