ফিচার

জেনেনিন সাশ্রয়ী আইফোনের বিভিন্ন ফিচার সর্ম্পকে

By Baadshah

April 20, 2020

আইফোন ৮-এর ডিজাইনের সঙ্গে মিল রেখে অপেক্ষাকৃত সাশ্রয়ী নতুন আইফোন উন্মোচন করেছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। কভিড-১৯ মহামারীর কারণে এযাবত্কালের সবচেয়ে সাশ্রয়ী আইফোন এসই (২০২০) উন্মোচন ঘিরে কোনো আয়োজন রাখা হয়নি। অফিশিয়াল ওয়েবসাইটে এক ঘোষণায় ফোনটির কথা জানায় আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। আইফোন এসইর নতুন সংস্করণের স্পেসিফিকেশন, বিভিন্ন ফিচার ও মূল্য ।

রঙ: আইফোন এসইর নতুন সংস্করণ তিনটি ভিন্ন রঙে মিলবে। এগুলো হলো কালো, সাদা ও লাল। আইফোনের ডিজাইন ও রঙের ক্ষেত্রে বরাবরই দক্ষতার পরিচয় দিয়ে আসছে অ্যাপল। এ যাবত্কালের সবচেয়ে সাশ্রয়ী আইফোনের রঙের ক্ষেত্রেও ক্রেতাদের জন্য পছন্দের সুযোগ নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। এর আগেও অনেক আইফোন ডিভাইসের বিশেষ সংস্করণ হিসেবে লাল রঙের সংস্করণ ছাড়া হয়েছে।

প্রসেসর: আইফোনে বরাবরই নিজস্ব প্রসেসর চিপ ব্যবহার করে আসছে অ্যাপল। সাশ্রয়ী আইফোন এসইর নতুন সংস্করণেও এ-১৩ বায়োনিক প্রসেসর ব্যবহার করা হয়েছে। একই প্রসেসর ব্যবহার করা হয়েছে গত বছর বাজারে আসা আইফোন ১১, আইফোন ১১ প্রো ও আইফোন ১১ প্রো ম্যাক্স সংস্করণে। অর্থাৎ সাশ্রয়ী হলেও আইফোন এসই আইফোন ১১ পরিবারের যেকোনো ডিভাইসের চেয়ে দ্রুতগতির হবে।

স্টোরেজ: ইফোন এসই তিন ধরনের অভ্যন্তরীণ স্টোরেজ সংস্করণে বাজারে পাওয়া যাবে। এগুলো হলো ৬৪, ১২৮ ও ২৫৬ গিগাবাইট অনবোর্ড স্টোরেজ সংস্করণ। ডিভাইসটির ৬৪ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সংস্করণের মূল্য ধরা হয়েছে ৩৯৯ ডলার। তবে ১২৮ ও ২৫৬ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সংস্করণের জন্য ক্রেতাদের বাড়তি অর্থ পরিশোধ করতে হবে।

ভিত্তিমূল্য একই: ২০১৬ সালের মার্চে প্রথম সাশ্রয়ী আইফোন এসই উন্মোচন করে অ্যাপল। চলতি বছর বাজারে আনা হলো ডিভাইসটির দ্বিতীয় সংস্করণ আইফোন এসই (২০২০)। চার বছর পর বাজারে আনা হলেও যুক্তরাষ্ট্রের জন্য আইফোন এসই ও আইফোন এসইর নতুন সংস্করণের মূল্য একই রাখা হয়েছে। একই মূল্যনির্ধারণ বিষয়ে নিজেদের ওয়েবসাইটে বিস্তারিত তথ্য প্রকাশ করেনি অ্যাপল।

সেরা একক ক্যামেরার আইফোন: অ্যাপলের দাবি, আইফোন এসইর নতুন সংস্করণ সর্বকালের সেরা একক ক্যামেরা সেটআপসংবলিত আইফোন। ডিভাইসটির ১২ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরায় ফোরকে ভিডিও ধারণ করা যাবে। সেলফির জন্য ডিভাইসটিতে আছে ৭ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা, যা ১০৮০ পিক্সেল রেজল্যুশনের ভিডিও রেকর্ডিং সমর্থন করবে।