প্রযুক্তি বিশ্ব

জেনে নিন,ফোন ছাড়াও অরও কি কি পণ্য আছে শাওমির!

By Baadshah

May 07, 2018

স্মার্টফোনের সাথেই শাওমি নামটি  যেন সবচেয়ে বেশি পরিচিত। স্মার্টওয়াচ বা টিভির কথাও জানেন কেউ কেউ।কিন্তু এর বাইরেও যে শাওমি হরেক রকমের পণ্য বিক্রি করে তা অনেকেরই জানা নেই।

মোবাইল বা ট্যাবলেট পণ্য ছাড়াও তারা ইলেক্ট্রনিক টুথব্রাশ ও পানি বিশুদ্ধকরণের মতো যন্ত্র তৈরি করে থাকে। স্মার্টফোন ছাড়া শাওমি আর কী কী পণ্য বিক্রি করে থাকে তা নিয়েই থাকছে এবারের ফিচার।চারটি আলাদা ব্রাশিং স্পিডে (সেনসিটিভ, সফট, নরমাল, ইনটেন্স) টুথব্রাশগুলো বাজারে এনেছে শাওমি। এছাড়াও, স্ট্যান্ডার্ড, হোয়াইটেনিং ও ম্যাসাজ মোডেও ব্রাশগুলো ব্যবহার করা যায়। একবার চার্জে দিলে ব্রাশটি একটানা ৬০ দিন চলে। এটি কিনতে খরচ করতে হবে দুই হাজার ছয়শ’ ৪৬ টাকা।

শাওমি রাইস কুকারতাদের উৎপাদিত রাইস কুকারটির নাম মিজিয়া আইএইচ। এতে ইলেক্ট্রম্যাগনেটিক হিটিং প্রযুক্তি রয়েছে। তিন লিটারের এই রাইস কুকারটি অ্যাপের মাধ্যমেও নিয়ন্ত্রণ করা যায়। ভাত রান্নার জন্য এতে দুই হাজার মোড আছে। বাংলাদেশি টাকায় এর দাম পড়বে সাত হাজার পাঁচশ’ টাকা।

সুটকেসশাওমি অনেক ধরণের ব্যাগ ও ট্রাভেল অ্যাক্সেসরিজ বানিয়ে থাকে। এর মধ্যে সুটকেসও আছে। এটি সাদা, নীল, লাল, ধূসর ও হলুদ রঙে বাজারে আনা হয়েছে।সুটকেসটির ওজন ২ দশমিক ৯ কেজি। এর দাম পড়বে পাঁচ হাজার পাঁচশ ৫৯ টাকা।অ্যালার্ম ক্লকএতে আছে ব্লুটুথ কানেক্টিভিটি। এতে আছে ২৬০০ এমএএইচ ব্যাটারি। মিউজিকাল অ্যালার্ম ক্লকটির ফ্রিকোয়েন্সি রেঞ্জ ২৪০০ থেকে ২৮০০ মেগাহার্টজ।শাওমি এমআই ৪কে ড্রোনশাওমির ড্রোনটি এক নাগাড়ে ২৭ মিনিট ধরে আকাশে উড়তে পারে। এতে থাকা পিটিআইজে ক্যামেরা দিয়ে ৪কে ভিডিও ধারণ করা যায়। এতে জিপিএস সিস্টেমও রয়েছে।

ওজন মাপার যন্ত্র শাওমি স্মার্ট স্কেল ২ এর দাম পাঁচশ’ ৮৫ টাকা। সিলিকনের তৈরি এই ওজন মাপক যন্ত্রে ব্যবহার করা হয়েছে অ্যান্টি ডাস্ট কোটিং।শাওমি এমআই টিডিএস পেন ওয়াটার কোয়ালিটি টেস্টারএই ডিভাইসের সাহায্যে পানির বিশুদ্ধতা পরীক্ষা করা যায়। ডিভাইসটি দিয়ে পানিতে থাকা জৈব পদার্থ ও লবণাক্ততার মাত্রা পরীক্ষা করা যায়। এর দাম ধরা হয়েছে আটশ’ ৫১ টাকা।

এই স্কুটার ভাঁজ করেও রাখা যায়। একবার চার্জ দিলে একটানা ৩০ কিলোমিটার পর্যন্ত চালানো যায়। এটি কিনতে খরচ হবে ৩০ হাজার পাঁচশ’ ৯০ টাকা। ব্লুটুথের মাধ্যমে এটি স্মার্টফোনের সঙ্গে সংযুক্ত থাকবে। এতে বিশেষ একটি অ্যাপ রয়েছে যার সাহায্যে স্কুটারটির ব্যাটারি লেভেল দেখা যাবে।শাওমি স্মার্ট ডগ বাটনপোষা কুকুরের ফিটনেস ট্যাকার হিসেবে কাজ করে এই স্মার্ট ডগ বাটনটি। কুকুর কতক্ষণ হাঁটলো বা ঘুমালো তা এতে দেখা যাবে। এতে ওয়াইফাই ও ব্লুটুথ কানেক্টিভিটি আছে। স্মার্ট ডগ বাটনটির জন্য অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপও আছে। এর দাম ধরা হয়েছে ১৪ হাজার টাকা।স্মার্ট রিয়ার ভিউ মিররসহজে ও নিরাপদে ড্রাইভ করার জন্য শাওমি তৈরি করেছে রিয়ার ভিউ মিরর। এতে বিল্ট ইন সেন্সর ও ড্যাশ ক্যামেরা রয়েছে। চাইলে এটি ডিসপ্লের বদলে সাধারণ আয়না হিসেবেও ব্যবহার করা যাবে। রিয়ার ভিউ মিররটিতে আছে ৮ দশমিক ৮ ইঞ্চির ডিসপ্লে। এর দাম ধরা হয়ছে ১৫ হাজার আটশ’ ৯৩ টাকা।

তথ্যসূত্র: গ্যাজেটস নাউ