Writer of the article

এডিটরের বাছাই

টাকা ধার চেয়ে ইমেইল

By Baadshah

April 02, 2018

Hi, I am in trouble. Please send me some money. 

নিচে ক্রেডিট কার্ডের ইনফরমেশন দেয়া। আপনার কোন বন্ধুর ইমেইল থেকে হয়ত এই ইমেইলটি এসেছে। ইমেইলে বিশেষ করে ইয়াহু মেইলে মাঝে মধ্যেই এই ধরনের মেইল আসে পরিচিত জনের কাছ থেকে। যারা বিদেশে থাকে তাদের মেইল থেকেই এই ধরনের মেইল আসে বেশি। অনেকে মেইল পাওয়া মাত্র টাকা (ডলার) পাঠিয়ে দেয় ঐ ক্রেডিট কার্ড নম্বরে। টাকাগুলো চলে যায় হ্যাকারের দখলে। হ্যাকাররা কারো কারো আইডি হ্যাক করে এই ধরনের মেইল করে থাকে। ক্রেডিট কার্ডের ইনফরমেশনে নিজেদের কার্ডের নম্বর দিয়ে দেয়। টাকা চলে যায় তাদের অ্যাকাউন্টে। যারা এই ধরনের ইমেইল প্রায়ই পায় তারা বুঝে যায় যে কাজটি হ্যাকারের। যারা নতুন বা প্রথম এই ধরনের মেইল পায় তারা অনেক সময় বুঝতে পারে না। টাকা পাঠিয়ে পরে বুঝতে পারে। সেই টাকা সাধারণত আর ফেরত আনা যায় না। হ্যাকাররা প্রথমে কারো আইডি হ্যাক করে ঐ আইডির ইনবক্স, সেন্ট আইটেম থেকে কিছু মেইল পড়ে বা কনটাক্ট লিস্ট থেকে কারো কারো মেইলে এই ধরনের মেইল পাঠায়।

প্রতিকারঃ কারো ইমেইলে এই ধরনের মেইল আসলে তাকে (যার আইডি থেকে এসেছে) মোবাইল ফোনে, ফেসবুকে বা অন্য কোন মাধ্যমে জিজ্ঞেস করে নিতে পারেন যে সে এই মেইলটি করেছে কি না। হ্যাকার যদি তার অন্যান্য মাধ্যমও (ফেসবুক, অন্য ইমেইল আইডি) হ্যাক করে ফেলে তাহলে হ্যাকারই আবার অন্য আইডি থেকে রিপ্লাই দিবে। এই জন্য সবচেয়ে ভালো হয় মোবাইল ফোনে জিজ্ঞেস করা বা ভয়েস চ্যাট করে জিজ্ঞেস করা। মেইল বা ফেসবুকে মেসেজ দিয়ে জিজ্ঞেস করতে চাইলে মেসেজটি ইংরেজি অক্ষরে বাংলা লিখুন। যেমন, Tumi ki taka cheye amar kache email korecho?? তাহলে হ্যাকার যদি বাংলা ভাষা না জানে তাহলে সে বুঝবে না।

হ্যাকার যদি আপনার আইডি হ্যাক করে পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলে তাহলে আপনি যখন আপনার আইডিতে লগইন করতে পারবেন না তখনই বুঝতে পারবেন আপনার আইডি হ্যাক হয়েছে। আর হ্যাকার যদি আপনার পাসওয়ার্ড জেনে যায় কিন্তু পাসওয়ার্ড পরিবর্তন না করে মাঝে মধ্যে আপনার অ্যাকাউন্টে প্রবেশ করে তাহলে কিভাবে বুঝবেন?

কীভাবে জানবেন যে হ্যাকার আপনার পাসওয়ার্ড জানে কি না? ইয়াহুর ক্ষেত্রেঃ প্রথমে ইয়াহু মেইলে লগইন করে আপনার নামের উপর ক্লিক করে Account Info নির্বাচন করুন। পাসওয়ার্ড দিতে বললে পুনরায় পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। এখন নতুন পেইজ আসলে বাম পাশ থেকে Sign-In and Security এর সবার নিচের View your recent login activity-তে ক্লিক করুন। নতুন পেইজ আসলে দেখতে পাবেন আপনার কম্পিউটারের বর্তমান আইপি ঠিকানা এবং গত কয়েকবার কোন দেশ থেকে, কত তারিখ, কতটার সময়, ব্রাউজার না ইয়াহু মেসেঞ্জার দিয়ে আপনার মেইলে প্রবেশ করা হয়েছে এবং তখন কী কী কাজ করা হয়েছে। ডান পাশে Location থেকে IP Address নির্বাচন করে দিলে দেখতে পাবেন কোন কোন আইপি ঠিকানা থেকে আপনার অ্যাকাউন্টে প্রবেশ করা হয়েছে। আপনি যদি সবসময় একই কম্পিউটার থেকে লগইন করে থাকেন এবং একই কম্পানির ইন্টারনেট ব্যবহার করে থাকেন তাহলে আইপি ঠিকানার চারটি অংশের মধ্যে প্রথম দুটি অংশের ঠিকানা একই থাকবে। তখন যদি দেখেন ভিন্ন কোন আইপি থেকে বা ভিন্ন কোন সময়ে আপনার মেইলে প্রবেশ করা হয়েছিল এবং ঐ আইপি ঠিকানা সম্পর্কে যদি বিস্তারিত জানতে চান তাহলে আইপি ঠিকানাটি কপি করে  http://www.ip-adress.com/whois ঠিকানায় গিয়ে টেক্সটবক্সে পেস্ট করে IP Whois বাটনে ক্লিক করুন। তাহলে জানতে পারবেন ঐ আইপি ঠিকানাটি কোন সার্ভিস প্রোভাইডারের, তাদের ঠিকানা, মেইল ঠিকানা, ফোন নাম্বার ইত্যাদি। এমনকি একটি মানচিত্রের সাহায্যেও দেখানো হবে কোন জায়গা থেকে ঐ আইপি ঠিকানার সার্ভিস দেওয়া হচ্ছে। ইয়াহু মেইলের বিভিন্ন ভার্সন আছে যেমন ক্ল্যাসিক, বিটা ইত্যাদি। তাই বিভিন্ন ভার্সনে এই অপশনগুলো বিভিন্ন জায়গায় থাকতে পারে। একটু খোঁজাখুঁজি করলেই হয়তো পেয়ে যাবেন।

আপনার ইমেইল ঠিকানা হ্যাক্ড হয়ে গেছে। রিকভার করবেন কিভাবে? ইয়াহু এর ক্ষেত্রেঃ ইয়াহুতে লগইন করার সময় যখন লগইন করতে পারবেন না তখন লগইন এর নিচে ও I can’t access my account-এ ক্লিক করুন। নতুন পেইজ আসলে I have a problem with my password নির্বাচন করে Next-এ ক্লিক করুন। নতুন পেইজ আসলে My Yahoo! ID-তে আপনার ইমেইল আইডি লিখে Enter the code shown বক্সে নিচের কোড গুলো লিখে Next-এ ক্লিক করুন।

নতুন পেইজ আসলে My alternate email-এ আপনার alternate ইমেইল আইডিটি লিখে Next-এ ক্লিক করুন। আপনার alternate(বিকল্প) ইমেইল আইডিতে একটি মেইল যাবে এবং সেই মেইলে একটি লিংক থাকবে ঐ লিংকে ক্লিক করলে নতুন পাসওয়ার্ড চাইবে তখন নতুন পাসওয়ার্ড দিয়ে আপনার ইমেইল আইডি রিকভার করতে পারবেন। আপনার ইমেইল আইডিতে যদি alternate ইমেইল না দেয়া থাকে বা আপনার alternate ইমেইল আইডিও যদি হ্যাকিং হয়ে যায় তাহলেMy alternate email-এর নিচের অপশনটি Use my secret questions নির্বাচন করেNext-এ ক্লিক করুন। নতুন পেইজ আসলে আপনাকে দুটি প্রশ্ন করা হবে (যে প্রশ্নগুলো ইমেইল ঠিকানা তৈরি করার সময় নির্বাচন করে দিয়েছিলেন)। প্রশ্নগুলোর সঠিক উত্তর দিলেই নতুন পাসওয়ার্ড চাইবে তখন নতুন পাসওয়ার্ড দিয়ে আপনার ইমেইল আইডি রিকভার করতে পারবেন। ইমেইল অ্যাকাউন্টে অলটারনেটিভ ইমেইল নামে একটি অপশন থাকে সেখানে আপনার অন্য এক বা একাধিক ইমেইল আইডি দিন এবং ইমেইল আইডিতে মোবাইল নম্বর যোগ করুন। তাহলে আপনার ইমেইল আইডি হ্যাকড হলেও মোবাইল নম্বর দিয়ে বা অলটারনেটিভ ইমেইল আইডি দিয়ে তা রিকভার করতে পারবেন। যে ইমেইল আইডি একবার হ্যাক হয়েছে সেটি আর ব্যবহার না করাই ভালো বা গুরুত্বপূর্ণ কাজে ঐ ইমেইল আইডি আর ব্যবহার না করাই ভালো। কারণ হ্যাকার ঐ ইমেইল আইডির অনেক তথ্য জেনে যায় এবং সে ইচ্ছা করলে আবারও ঐ আইডি হ্যাক করতে পারে।

লেখক: মো. আমিনুর রহমান, ফ্রিল্যান্স ওয়েব ডেভেলপার।