দেশ

টাটার নতুন গাড়ির দাম কত?

By Baadshah

January 13, 2018

নিটল-নিলয় গ্রুপ গাড়ির সঙ্গে বাড়ি অথবা বাড়ির সঙ্গে গাড়ি অফার ঘোষণার মাধ্যমে দেশে টাটার নতুন গাড়ি অবমুক্ত করলো। গাড়িটির মডেল ‘টাটা টিয়াগো এএমটি।’ ম্যানুয়েল এবং অটোমেটিক গিয়ার শিফর্টিং সুবিধাসহ এই গাড়িটির রয়েছে আকর্ষণীয় মাইলেজ। ১৩ জানুয়ারি রাজধানীর একটি হোটেলে এই গাড়িটি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের বাজারে বিক্রির ঘোষণা দেয় টাটা মোটরস। জমকালো এই আয়োজনের প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এসময় টাটা মোটরস’র প্যাসেঞ্জার ভেহিক্যাল ইউনিট এর প্রেসিডেন্ট মায়ানক পারিক এবং টাটার দেশীয় পরিবেশক নিটল নিলয় গ্রুপের চেয়ারম্যান আব্দুল মাতলুব আহমাদ উপস্থিত ছিলেন। তোফায়েল আহমেদ বলেন, নিটল নিলয়ের মাধ্যমে টাটা দেশের বাজারে সুলভ মূল্যে নতুন একটি গাড়ি আনলো। আমরা আশা করবো টাটা বাংলাদেশে কারখানা স্থাপন করবে। কেননা দেশে বিনিয়োগের অপার সম্ভাবনা রয়েছে। নিটল নিলয় গ্রুপের চেয়ারম্যান আব্দুল মাতলুব আহমাদ বলেন, বাংলাদেশের বাজারে টাটা টিয়াগো অনন্য ভূমিকা রাখবে। দেশের মানুষ যেন একসঙ্গে বাড়ি এবং গাড়ি দুটোই সহজে কিনতে পারে সেজন্য আমরা উদ্যোগ নিয়েছি। শুধুমাত্র ফ্ল্যাটের বুকিং মানি দিয়ে বুঝে নিন ফ্ল্যাটের চাবি। কোন ডাউনপেমেন্ট ছাড়াই কিস্তিতে কিনতে পারবেন গাড়ি। ২০ বছর মেয়াদি কিস্তিতে বাকি টাকা পরিশোধ করা যাবে।

টাটা টিয়াগো গাড়িটিতে রয়েছে রিভোট্রোন ১.২ লিটার মাল্টি ড্রাইভ পেট্রোল ইঞ্জিন। ভারত স্টেজ ফোর নীতিমালায় অনুযায়ী এই ইঞ্জিন তৈরি করা হয়েছে। এতে ১১৯৯ সিসির থ্রি সিলিন্ডার ইঞ্জিন সংযোজন করা হয়েছে। এই ইঞ্জিনের সর্বোচ্চ ক্ষমতা ৮৫ পিএস@ ৬০০০ আরপিএম। ম্যাক্স টর্ক ১১৪ এনএম@৩৫০০ আরপিএম।

ব্যক্তিগত এই গাড়িটিতে ৫ স্পিড এএমটি গিয়ার ট্রান্সমিশন ব্যবহার করা হয়েছে। চাইলে অটো মোডে গিয়ার পরিবর্তন ছাড়াও গাড়িটি চালানো যাবে। গাড়িটির হুইল ব্যাস ২৪০০ মিলিমিটার। ফুয়েল ট্যাংকের জ্বালানির ধারণ ক্ষমতা ৩৫ লিটার। ছোট পরিসরে পাঁচ আসনের এই গাড়িটি ছয়টি রঙে পাওয়া যাবে। একই মডেলের গাড়িটি ভারতের বাজারে পাওয়া যাচ্ছে ৫ লাখ ৩৬ হাজার রুপিতে। অন্যদিকে বাংলাদেশের বাজারে গাড়িটির মূল্য ১৪ লাখ ৯৫ হাজার টাকা।