প্রযুক্তি বিশ্ব

টিকটকে নতুন যেসব সুবিধা এল

By Baadshah

July 24, 2022

ছোট আকারের ভিডিও তৈরি ও আদান-প্রদানের সুযোগ থাকায় অল্প সময়ের মধ্যেই টিকটক বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতা দিতে এবার ‘পপুলার ফিড’, ‘কি–ওয়ার্ড মিউট’, ‘রিসেট: ফর ইউ’, ‘ডিসপারসন’ নামের নতুন সুবিধা চালু করেছে টিকটক। আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে টিকটক কর্তৃপক্ষ।

টিকটকে যুক্ত হওয়া সুবিধাগুলোর মধ্যে প্রথমেই রয়েছে ‘পপুলার ফিড’। এই সুবিধা কাজে লাগিয়ে ১৩ থেকে বেশি বয়সীরা নিজেদের বয়স উপযোগী ভিডিও দেখতে পারবেন। ‘কি–ওয়ার্ড মিউট’ সুবিধার মাধ্যমে চাইলেই নিজেদের ফিডে নির্দিষ্ট কি–ওয়ার্ড বা হ্যাশট্যাগ নির্বাচন করে কনটেন্ট ফিল্টার করা যাবে। ‘রিসেট: ফর ইউ’ সুবিধা চালুর ফলে টিকটকের প্রদর্শন করা ভিডিও পছন্দ না হলে রিসেট করে নতুন ভিডিও দেখা যাবে। ‘ডিসপারসন’–এর মাধ্যমে নিজেদের তৈরি ভিডিও সহজেই প্রচার করার সুযোগ মিলবে।

নতুন সুবিধা চালুর পাশাপাশি ‘কনটেন্ট লেভেলস’ পদ্ধতি চালুর উদ্যোগ নিয়েছে টিকটক। এটি চালু হলে প্রাপ্তবয়স্কদের উপযোগী ভিডিওতে বয়স উল্লেখ করে দেওয়া হবে। ফলে ১৮ বছরের নিচের দর্শকদের ভিডিও দেখে বিব্রত বা ভয় পেতে হবে না। এ সুবিধা কাজে লাগিয়ে ভিডিও নির্মাতা প্রতিষ্ঠানও টিকটক ব্যবহারকারীদের বয়স অনুযায়ী ভিডিও প্রচার করতে পারবে।