টেলিকম

টেলিযোগাযোগ ব্যবস্থাকে আরও সাশ্রয়ী করতে ৪০০০ মোবাইল টাওয়ার

By Editor

July 30, 2019

কো-লোকেশন্স সম্পন্ন করলো ইডটকো বাংলাদেশ সমন্বিত টেলিযোগাযোগ অবকাঠামো সেবাদাতা প্রতিষ্ঠান ইডটকো বাংলাদেশ গত ৬ বছরে দেশে ৪ হাজার টি টাওয়ার সফল ভাবে কো-লোকেশন্স সম্পন্ন করেছে বলে ঘোষনা দিয়েছে। ২০১৩ সাল থেকে বাংলাদেশের টেলিযোগাযোগ অবকাঠামো খাতে প্রতিষ্ঠানটি মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের এই সেবা প্রদান করছে।

দেশের শীর্ষস্থানীয় সমন্বিত টেলিযোগাযোগ অবকাঠামো সেবাদাতা প্রতিষ্ঠান ইডটকো বাংলাদেশ। ২০১৩ সাল হতে টাওয়ার সেবা খাতে টাওয়ার লিজিং, কো-লোকেশন্স, বিল্ড-টু-স্যুট, এনার্জি, ট্রান্সমিশন এবং অপারেশন্স ও মেইন্ট্যানেন্স বিষয়ে সার্বিক সহযোগিতা প্রদান করে আসছে ইডটকো।

ইডটকো বিডি’র কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর রাহুল চৌধুরী বলেন, “দেশের টেলিযোগাযোগ শিল্পের উন্নয়ন এবং সরকারের ডিজিটালাইজেশনের লক্ষ্য পূরণের এই অর্জন আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। অবকাঠামো সেবা ভাগ করে নেওয়ার মাধ্যমে আমরা মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের ভারী ইকুইপমেন্ট ব্যবহারের মত বিষয়গুলো দূর করে দিতে পারছি। এর ফলে তারা মূল পরিসেবাসমূহে মনোনিবেশ করতে পারেন এবং গ্রাহকদের কাছে সেরা সেবা পৌছে দিতে সাহায্য করবে। পরবর্তী প্রজন্মের শেয়ারিং প্রযুক্তির মাধ্যমে ৫জি এর চাহিদা পূরণের জন্য সংশ্লিষ্ট সকলের সঙ্গে কাজ করতে আমরা অঙ্গীকারবদ্ধ।”

তিনি আরও বলেন, “আমরা ইডটকোতে গ্রীন সল্যুশনের মাধ্যমে কার্বনের নিঃসরণ কমাতে প্রতিজ্ঞাবদ্ধ। ২০১৭ সালে সর্বপ্রথম বাঁশ দিয়ে টাওয়ার তৈরী করে আমরা প্রমাণ করেছি বিকল্প উপকরণ ব্যবহার করে টেকসই উন্নয়নকে কিভাবে এগিয়ে নেয়া যায়। বিকল্প উপকরণ ব্যবহারের এটি একটি চমৎকার উদাহরণ এবং এর ফলে ৭০ শতাংশ কার্বন নিঃসরণ হ্রাস হয়েছে। এ পর্যন্ত আমরা ১৫টি বাঁশের টাওয়ার স্থাপন করেছি। গ্রুপের আওতায় ইডটকো অপারেশন্সের অন্তর্ভুক্ত দেশসমূহের সম্ভাব্য জায়গাগুলোতে আমরা কার্বন ফাইবার টাওয়ার স্থাপন এবং নবয়ানযোগ্য জ্বালানি অর্ন্তভুক্ত করেছি। এরই ধারাবাহিকতায় ২০১৮ সালে প্রতিটি টাওয়ার সাইটে ৫৪ শতাংশ কম কার্বন নিঃসরণের লক্ষ্যমাত্রা অর্জন করেছি।”

ইডটকো বর্তমানে বাংলাদেশে ১০ হাজার নিজস্ব মোবাইল টাওয়ার পরিচালনা করছে। এছাড়াও ইডকোর অপারেশন্স রয়েছে এমন ছয়টি দেশে ২৯ হাজার ৩০০ এরও বেশি টাওয়ার পরিচালনা করছে। নিরবিছিন্ন সংযোগ নিশ্চিত করার লক্ষ্যে গত ছয় বছর ধরে কোম্পানটি বিনিয়োগ এবং উদ্ভাবন করে চলেছে। এদেশের টেলিযোগাযোগ খাতের উন্নয়নে ইডটকো প্রতিশ্রুতিবদ্ধ এবং ৪ হাজার মোবাইল টাওয়ার কো-লোকেশনের এই মাইলফলকটি সেই প্রতিশ্রুতিরই প্রতিফলন।

ইডটকো গ্রুপ সম্পর্কে ২০১২ সালে প্রতিষ্ঠিত ইডটকো এশিয়ার প্রথম আঞ্চলিক এবং সমন্বিত টেলিযোগাযোগ অবকাঠামো সেবাদাতা প্রতিষ্ঠান, যা টাওয়ার সেবা খাতে টাওয়ার লিজিং, কো-লোকেশন্স, বিল্ড-টু- স্যুট, এনার্জি, ট্রান্সমিশন এবং অপারেশন্স ও মেইন্ট্যানেন্স বিষয়ে সার্বিক সহযোগিতা প্রদান করে থাকে।

ইডটকো গ্রুপ মালয়েশিয়া, মায়ানমার, বাংলাদেশ, কম্বোডিয়া, শ্রীলংকা এবং পাকিস্তান এর মূল বাজারে ২৯,৩০০ টাওয়ারের মধ্যে ১৮,৮০০ সরাসরি পরিচালনা করে এবং আরো ১০,৫০০ টাওয়ার সরবরাহ করা পরিসেবাগুলির মাধ্যমে পরিচালনা করে। ইডটকো টেলিযোগাযোগ অবকাঠামো সেবা এবং সমাধানে অসামান্য কর্মক্ষমতা প্রদান করার চেষ্টা করে। এটির অত্যাধুনিক রিয়েল- টাইম মনিটরিং পরিসেবা, ইকো কর্মক্ষেত্রের কার্যক্রমে উল্লেখযোগ্য উন্নতি এনেছে এবং টেলিযোগাযোগের অবকাঠামোর জন্য ব্যাটারি, জ্বালানি ও জ্বালানি ব্যবহারের ক্ষেত্রে কার্যকারিতা সর্বাধিক বৃদ্ধি করেছে।

ইডটকো গ্রুপ দক্ষিণ এশিয়ায় ব্যবসায়িক অগ্রগতিতে সর্বোচ্চ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৯ সালে ফ্রস্ট অ্যান্ড সুলিভান ‘এশিয়া প্যাসিফিক টেলিকমস টাওয়ার কোম্পানি অফ দি ইয়ার’ অ্যাওয়ার্ড অর্জন করেছে।