TechJano

টোকিও গেম শো ২০২৪-এ প্রথম বাংলাদেশী প্রতিষ্ঠান হিসেবে অংশ নিবে রাইজাপ ল্যাবস

টোকিও গেম শো ২০২৪-এ প্রথম বাংলাদেশী প্রতিষ্ঠান হিসেবে অংশ নিবে রাইজাপ ল্যাবস। আগামী ২৬ সেপ্টেম্বরে জাপানের রাজধানী টোকিওতে আয়োজিত হতে যাচ্ছে টোকিও গেম শো ২০২৪, বা সংক্ষেপে TGS ২০২৪।

বৃহত্তম এই গেম শোটিতে প্রথমবারের মতো বাংলাদেশী কোনো প্রতিষ্ঠান হিসেবে অংশ নিচ্ছে সফটওয়্যার ও গেম ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান রাইজাপ ল্যাবস। বাংলাদেশের প্রথম সারির সফটওয়্যার ও গেম ডেভেলপমেন্ট এই কোম্পানি তাদের সমৃদ্ধ পোর্টফলিও ও অসাধারণ সব গেম তৈরির সাথে দেশীয় ও বৈশ্বিক বাজারে নিজেদের প্রতিষ্ঠিত করেছে। সামনের দিনগুলোতে রাইজাপ ল্যাবসের অর্জনগুলো তুলে ধরা হবে টোকিওর মঞ্চে।

প্রতি বছর বিশ্বব্যাপী জনপ্রিয় এই অনুষ্ঠানটিতে থাকে গেমিংয়ের রোমাঞ্চকর সব প্রদর্শনী। থাকে গেমিং সংক্রান্ত নিত্যনতুন সব প্রযুক্তি, তথ্য ও বহুল প্রত্যাশিত কিছু রিলিজ। অনুষ্ঠানটির একটি বিশেষ আকর্ষণ হলো এর এক্সিবিশন প্রোগ্রাম, যেখানে বিভিন্ন দেশ থেকে সফল গেমিং প্রতিষ্ঠানরা তাদের উদ্ভাবন প্রদর্শন করে। ২০২৩ সালে ৭৮৭টি এক্সিবিটর, ২৬৮২ বুথ এবং মোট ২,৪৩,২৩৮ দর্শনার্থী মিলে সেটি TGS-এর ইতিহাসের সবচেয়ে বড় ইভেন্ট ছিলো। এক্সিবিটর তালিকা দেখে নিশ্চিতভাবে বলা যায়, ২০২৪-এ সেই রেকর্ডও সহজে ছাড়িয়ে যাবে।

বিভিন্ন দেশ থেকে গেমিং ফ্যানরা ছুটে আসে TGS অনুষ্ঠানে। নতুন সব গেম, ট্রেন্ড, প্রযুক্তি ও উদ্ভাবনের যেন এ এক দারুণ জগত। এ ছাড়াও বড় বড় সব প্রকাশক ও গেমিং প্রতিষ্ঠানদের আনাগোনা তো আছেই। প্রদর্শকদের প্রধান লক্ষ্য থাকে প্রকাশক ও অন্যান্য কম্পানিদের আকৃষ্ট করে নতুন অপরচুনিটি খুঁজে আনা, নতুন ডিল বা পার্টনারশিপ স্থাপন করা।

গেমিং ও অ্যানিমেশন খাতে জাপানের অবস্থান আকাশছোঁয়া। তাই TGS-এ অংশগ্রহণকে দারুণ সুযোগ হিসেবে দেখছেন রাইজআপ ল্যাবসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী এরশাদুল হক। তার ভাষ্য, রাইজাপ ল্যাবসের যাত্রা শুরু হয়েছিলো একটি গেমিং কোম্পানি হিসেবে। আমরা বাংলাদেশে এই মার্কেটটিকে একটি নতুন ও সফল রুপ দিতে কাজ করে যাচ্ছি। গেমিং খাতে সৃজনশীলতা, প্রযুক্তিগত দক্ষতা, ও উদ্ভাবন খাটানোর ব্যাপক সুযোগ রয়েছে। TGS-এর আন্তর্জাতিক মঞ্চ আমাদের জন্য গ্লোবাল গেমিং কমিউনিটির সাথে নেটওয়ার্কিং, তাদের উদ্ভাবন নিয়ে জানার, এবং নতুন সুযোগকে লুফে নেওয়ায় এক অনন্য সুযোগ। আমাদের কাজ ও বাংলাদেশের সম্ভাবনাকে তুলে ধরার ব্যাপারে আমরা অত্যন্ত আগ্রহী।

প্রতিবারের মতো এবারের TGS-এও থাকবে গেম নির্মাতা ও প্রকাশক সহ গেমিং জগতের বড় বড় সব তারকা। বিশেষ নামগুলোর মধ্যে থাকছে এক্সবক্স, নিন্টেন্ডো, সোনি, স্কয়ার এনিক্স, সেগা সহ অসংখ্য হেডলাইনার। সেই সাথে থাকবে অত্যন্ত জনপ্রিয় গেমগুলোর স্ক্রিনিং ও খেলার সুযোগও। এছাড়া, কিনোট স্পিচ, সেমিনার এবং ওপেন ফোরামে গেমিং প্রযুক্তি ও ট্রেন্ড নিয়ে ইন্ডাস্ট্রি লিডারদের বক্তব্যও থাকবে। এবং সদ্য প্রকাশিত তালিকার অনুযায়ী, অন্তত ৪০টিরও বেশি দেশ থেকে ৯০০-এরও বেশি এক্সিবিটর অংশগ্রহণ করবে।

৪ দিন ব্যাপি অনুষ্ঠানটি ২৬ থেকে ২৯ সেপ্টেম্বর চিবা প্রিফেকচারের মাকুহারি মেস’সে কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে।

Exit mobile version