দেশ

ট্রেড বডিসমূহের গুরুত্বপূর্ণ অবদান রাখার সুযোগ রয়েছে শিল্প বাণিজ্যের প্রসারে

By Baadshah

October 14, 2020

শিল্প বাণিজ্যের প্রসারে ট্রেড বডিসমূহের গুরুত্বপূর্ণ অবদান রাখার সুযোগ রয়েছে। দেশের কম্পিউটার বিকাশে বাংলাদেশ কম্পিউটার সমিতি ( বিসিএস) কম্পিউটারের প্রয়োজনীয়তা তুলে ধরার মাধ্যমে সরকার ও জনসাধারণের মধ্যে এর চাহিদা তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। দেশে কম্পিউটার বিপ্লবের পথযাত্রায় ১৯৬৪ সালে হানিফ মিয়ার পর যে ক‘জন মানুষের ভূমিকা রয়েছে তার মধ্যে মরহুম সাজ্জাদ হোসেন তাদের মধ্যে অন্যতম এক বীর।

মন্ত্রী গতকাল মঙ্গলবার রাতে ঢাকায় ডিজিটাল প্লাটফরমে বিসিএস এর সাবেক সভাপতি মরহুম সাজ্জাদ হোসেন স্মরণে বিসিএস আয়োাজিত স্মরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী সাজ্জাদ হোসেনের কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরে বলেন, তিনি কেবল বোর্ড স্ট্যান্ড করা মেধাবী শিক্ষার্থীই ছিলেন না। ছিলেন বাংলাদেশের প্রযুক্তি ব্যবসায় খাতের দিকপাল। তার হাত ধরেই দেশে শুরু হয় কম্পিউটার মেলার যাত্রা। স্মরণ সভায় প্রয়াত সাজ্জাদ হোসেনের মাধ্যমে কীভাবে স্বাতন্ত্র্য বৈশিষ্ট নিয়ে বিসিএস বাংলাদেশে যাত্রা শুরু করে বাংলাদেশে প্রথম কম্পিউটার মেলা চালু এবং সকলের জন্য কম্পিউটার আন্দোলনে অবদান রেখে অগ্রদূতের ভূমিকা পালন করেন সে বিষয়টি তুলে ধরেন তিনি। মন্ত্রী বলেন, বাংলাদেশে প্রথম কম্পিউটার ব্যবহারকারী মো. হানিফউদ্দিন মিয়ার সন্ধানও পাওয়া গিয়েছিলো তার কাছ থেকে। ষাটের দশকে প্রগতিশীল ছাত্র আন্দোলনে সাজ্জাদ হোসেনের অবদান গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, বুয়েটের জিএস হিসেবে দেশের স্বাধিকার আন্দোলনে তার অবদান চির অম্লান হয়ে থাকবে।

তিনি বলেন, কর্মক্ষেত্রে জনাব সাজ্জাদ হোসেন ছিলেন একজন কর্মবীর। তিনি বাংলাদেশে আইবিএম এর সেবা দাতা হিসেবে কর্মজীবন শুরু করলেও আইবিএম এর কান্ট্রি ডিরেক্টর হিসেবে দীর্ঘ কর্মজীবনে দক্ষতার নজির স্থাপন করেন। বিএসএস এর ১৯৯৬ পরবর্তী দ্বিতীয় নির্বাচিত সভাপতি মোস্তাফা জব্বার বলেন, দেশের কম্পিউটার ট্রেড বডিতে তার অসাধারণ নেতৃত্ব কম্পিউটার শিল্পকে এক অনন্য মাত্রায় উপনীত করেছে।কম্পিউটার জনপ্রিয় করতে ভূমিকা রেখেছে। তার মৃত্যুতে যে ক্ষতি হয়েছে তা পুরণ হবার নয়। দেশের আইসিটি ইন্ডাস্ট্রিতে তার অবদান ভুলবার নয়। বক্তব্যে তার মতো ব্যক্তিদের স্মরণীয় করে রাখার উদ্দেশে প্রাক্তণ নেতাদের নিয়ে একটি ডিজিটাল স্মরণিকা প্রকাশে বিসিএস এর বর্তমান সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন মন্ত্রী।

এশিয়ান ওশেনিয়ান কম্পিউটার ইন্ডাস্ট্রির সাবেক সভাপতি আব্দুল্লাহ এইচ কাফি এর সঞ্চালনায় বিসিএস এর প্রথম সভাপতি এসএম কামাল, ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসের (উইটসা) পরিচালনা পর্ষদের সদস্য মো. সবুর খান, বিসিএস এর সাবেক সাবেক সভাপতি আফতাব উল ইসলাম, সাবেক মহাসচিব ম্‌নি খান এবং প্রাক্তণ মহাসচিব মুনিম হোসেন রানা প্রমূখ বক্তৃতা করেন।