TechJano

‘ট্রেন্ডিং’ সেকশন বাদ, নতুন কি আসছে ফেসবুকে?

সংবাদ মাধ্যম হতে চায় না ফেসবুক। তাই সাইটের বিতর্কিত ‘ট্রেন্ডিং’ ফিচারটিকে আগামী সপ্তাহ থেকে বাদ দেওয়ার কথা জানিয়েছে সামাজিক যোগাযোগের এ মাধ্যমটি। আজ শনিবার ফেসবুক এ ঘোষণা দিয়ে বলেছে, ভবিষ্যতে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে নতুন অভিজ্ঞতা দিতেই এ সিদ্ধান্ত নিয়েছে তারা।

প্রশ্ন থাকতে পারে, নতুন কি আসবে ফেসবুকে? ফেসবুক বলছে, তারা নিউজ ভিডিওর জন্য নির্দিষ্ট ফিচার ‘ফেসবুক ওয়াচ’কে গুরুত্ব দেবে। এটি মূলত ইউটিউবের মতো ফেসবুকের ভিডিও হাব। এ ছাড়া পোস্টে ব্রেকিং নিউজের লেবেল লাগাতে পারবেন সংবাদ প্রকাশকেরা। এ ছাড়া ‘টুডে ইন’ নামে ফেসবুকে এবটি নির্দিষ্ট সেকশন থাকবে। ওই সেকশনে স্থানীয় সংবাদ প্রকাশকেরা তাদের শহরের বিভিন্ন মানুষকে তথ্য ও খবরের সঙ্গে যুক্ত করতে পারবেন। এ ছাড়া এখানে বিভিন্ন স্থানীয় কর্মকর্তা ও প্রতিষ্ঠানগুলোর আপডেট রাখা হবে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ বলছে, বর্তমানে ৮০ টির বেশি সংবাদ প্রকাশক প্রতিষ্ঠান ফেসবুকের ‘ব্রেকিং নিউজ’ লেবেল নিয়ে পরীক্ষা চালাচ্ছে। এতে ইনস্ট্যান্ট আর্টিকেল, মোবাইল ও ওয়েল লিংক ও ফেসবুক লাইভ ভিডিওতে ব্রেকিং নিউজ ফ্ল্যাগ লাগানোর সুযোগ থাকবে বলে ফেসবুক তাদের জানিয়েছে।

ফেসবুকের ভাষ্য, ব্রেকিং নিউজ ট্যাগ লাগানোর পরীক্ষায় দেখা গেছে, লিংকে ক্লিক করার হার ৪ শতাংশ বেড়েছে। এ ছাড়া লাইক বেড়েছে ৭ শতাংশ, শেয়ার বেড়েছে ১১ শতাংশ। অবশ্য এ পরীক্ষাটি এখনো প্রাথমিক অবস্থায় আছে। এদিকে, ‘টুডে ইন’ ফিচারটি যুক্তরাষ্ট্রের ৩৩ টি শহরে পরীক্ষা চালানো হচ্ছে।

Exit mobile version