ইন্টারভিউ

ডটলাইনস-এর ডিরেক্টর ওলা জোহান্স লিন্ড

By Baadshah

March 21, 2019

টেকনোলজি পাওয়ার্ড কনজ্যুমার অ্যান্ড বিজনেস সল্যুশন গ্রুপ ডটলাইনস, নতুন ডিরেক্টর অব বিজনেস ডেভেলপমেন্ট হিসেবে ওলা জোহান্স লিন্ড’কে নিয়োগ প্রদান করেছে। এখন থেকে নিয়োগ কার্যকর হবে। ডটলাইনস একটি টেকনোলজি পাওয়ার্ড কনজ্যুমার অ্যান্ড বিজনেস সল্যুশন গ্রুপ, যার প্রধান সচিবালয় সিঙ্গাপুরে। গ্রুপটি বাংলাদেশসহ এশিয়ার বেশকিছু দেশে দীর্ঘ ১৫ বছরেরও বেশি সময় ধরে কাজ করছে। ডটলাইনস গ্রুপ সারাবিশ্বে ৭ মিলিয়নেরও বেশি গ্রাহক নিয়ে ১০টিরও বেশি ভিন্ন ভিন্ন ব্যবসাক্ষেত্র নিয়ে কাজ করে।

বাংলাদেশে গ্রুপ-এর সাম্প্রতিক অগ্রগতি পরিকল্পনা বাস্তবায়নে স্ট্র্যাটেজিক বিজনেস পরিচালনা ও উদ্দীপনা যোগাতে নির্দিষ্ট কিছু লক্ষ্য নিয়ে এই দায়িত্ব গ্রহণ করেছেন। এর আগে ওলা একটি নতুন লটারি মোবাইল প্ল্যাটফর্ম মোভিলট-এ কো-ফাউন্ডার ছিলেন। প্রতিষ্ঠানটি তার অধীনে মার্কিন যুক্তরাষ্ট্রের স্থানীয় টেলিকম অপারেটর ডিজিসেল-এর সাথে যুক্ত হয়ে একটি ইউএসএসডি মোবাইল লটারি প্ল্যাটফর্ম হিসেবে দক্ষিণ আমেরিকা ও ক্যারিবীয় দ্বীপপুঞ্জে কার্যক্রম পরিচালনা করেছে এবং মাত্র ১ বছরেরও কম সময়ের মধ্যে প্রতিষ্ঠানটির গ্রাহক সংখ্যা ৩৩% বৃদ্ধি পেয়েছিল।

উদ্ভাবক ও অর্জনকারী হিসেবে লিন্ড-এর রয়েছে দীর্ঘ ২০ বছরের অভিজ্ঞতা। তিনি উত্তর ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশ যেমন; মার্কিন যুক্তরাষ্ট্র, হাইতি, ডমিনিকান রিপাবলিক এবং পানামাতে কাজ করেছেন। তিনি কফিটুগো-এর প্রতিষ্ঠাতা হিসেবে তার কর্মজীবন শুরু করেন, যেখানে তিনি দ্রুত পরিবেশন ও প্রবাহ নিশ্চিত করার জন্য ‘নো বটল নেক’ প্রযুক্তি প্রয়োগ করেন-যার ফলে মাত্র ৬০ সেকেন্ডেরও কম সময়ে গ্রাহকের পছন্দের কফি পরিবেশন করা হতো। তিনি ডমিনিকান রিপাবলিকের মোবিপ্রোমো ইনকরপোরেটেড-এর প্রতিষ্ঠাতা ছিলেন এবং ২০১২ থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রতিষ্ঠানটির সিইও হিসেবে দায়িত্বরত ছিলেন। প্রতিষ্ঠানের উদ্ভাবনী ক্ষেত্রে তিনি অগ্রণী ভূমিকা রেখেছেন। তিনি গ্রাহকদের অভিজ্ঞতাকে সমৃদ্ধ করে এবং ক্লাউড সংযুক্ত মোবাইল অ্যাপ, ওয়াই-ফাই সংযোগ উন্নয়নকে উৎসাহিত করে এমন সব নতুন নতুন প্রযুক্তি ও সম্ভাবনার সাথে পরিচয় করিয়ে দিতেন।

অসাধারণ নেতৃত্বের জন্য তিনি জন এফ ক্যানেডি পুরস্কারও লাভ করেন। তিনি জাতিসংঘের মডেল ইউনাইটেড ন্যাশন্স ক্লাবের প্রতিষ্ঠাতা এবং নিউ ইয়র্কে আন্তর্জাতিক জাতিসংঘ কনফারেন্সের প্রতিনিধি। তিনি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ডানেডিনের স্কিলার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ইন্টারন্যাশনাল বিজনেস ও মার্কেটিং এবং ট্যুরিজম ম্যানেজমেন্ট থেকে বিবিএ সম্পন্ন করেন।

ডটলাইনস-এর এমডি এবং সিইও হাসান মেহেদী বলেন, বিগত কয়েক বছর ধরে ডটলাইন্স ৮টিরও বেশি দেশে কার্যক্রম সম্প্রসারণের মাধ্যমে ব্যবসায়ের পরিধি বৃদ্ধি করছে। আমরা মনে করি, সর্বোচ্চ টেকনোলজি পাওয়ার্ড কনজ্যুমার ও বিজনেস সল্যুশন গ্রুপ হওয়ার লক্ষ্য অর্জনের জন্য আমাদের একজন গ্লোবাল টেকনোক্র্যাট প্রয়োজন-যিনি কেবল বহুমুখী প্রযুক্তিনির্ভর স্টার্টাপ পরিচালনা করেন নি, বরং গ্রাহক পর্যায়ে প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে কাটিং-এজ নৈপুণ্য নিয়ে এসেছেন। এটি বিবেচনায় রেখে আমরা মনে করি ওলা জে লিন্ড ডটলাইনস-এর জন্য বিশেষ অবদান রাখতে সক্ষম হবেন”।

বিজনেস ডেভেলপমেন্ট-এর নবনিযুক্ত ডিরেক্টর ওলা জে. লিন্ড বলেন, “খুব অল্প সময়ের মধ্যে ডটলাইনস গ্রুপ প্রবর্তিত ভবিষ্যত-কেন্দ্রিক উদ্যোগ এবং প্রযুক্তিনির্ভর কনজ্যুমার সল্যুশন্স এর সংখ্যা দেখে আমি ব্যক্তিগতভাবে খুবই উৎফুল্ল। আমি ডটলাইনস ও ডটলাইনস-এর অঙ্গপ্রতিষ্ঠান এসএসডি-টেকসহ অন্যান্য কনসার্নগুলোর অগ্রগতি ত্বরান্বিত করার লক্ষ্য নিয়ে কাজ করবো”।