প্রডাক্ট রিভিউ

ডাইমেনসিটি ২০০০ স্ন্যাপড্রাগনের তুলনায় অধিক শক্তিশালী

By Baadshah

October 06, 2021

বাজারে শিগগিরই নতুন চিপসেট আনতে যাচ্ছে তাইওয়ানের চিপ উৎপাদনকারী প্রতিষ্ঠান মিডিয়াটেক। ডাইমেনসিটি ২০০০ সিরিজ নামে এটি বাজারে আনা হবে। সম্প্রতি এ চিপের কার্যক্ষমতা নিয়ে নতুন প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

প্রযুক্তিবিদদের ধারণা, এ চিপটি কম বিদ্যুৎ ব্যবহারের মাধ্যমে অধিক কার্যক্ষমতা নিয়ে বাজারে আসবে। যেটি কোয়ালকমের পরবর্তী প্রজন্মের স্ন্যাপড্রাগন ৮৯৮ প্রসেসরের চেয়েও অধিক শক্তিশালী হবে।

মাইড্রাইভারসের এক প্রতিবেদনের তথ্যানুযায়ী, তাইওয়ানের চিপ উৎপাদনকারী প্রতিষ্ঠানটি চলতি বছরের শেষে কিংবা ২০২২ সালের শুরুর দিকে বাজারে ডাইমেনসিটি ২০০০ চিপসেট উন্মুক্ত করবে। প্রতিবেদনে বলা হয়, ডাইমেনসিটি ২০০০ সিরিজের ফাইভজি চিপসেটটি স্ন্যাপড্রাগন ৮৯৮ চিপের তুলনায় কম শক্তিতে চলবে। দুটি চিপের মধ্যে এ পার্থক্য ২০ থেকে ২৫ শতাংশ হতে পারে।

কম শক্তি ব্যবহারের পাশাপাশি চিপের সার্বিক কার্যক্ষমতাও বাড়বে বলে জানা গেছে। প্রতিবেদনে বলা হয়, আগামী বছর বাজারে ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারজাত করার দিক থেকে এ চিপ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর পছন্দের শীর্ষে থাকবে।

আসন্ন এ চিপসেটে একটি করটেক্স এক্স২ ও একটি করটেক্স এ৭৯ কোর থাকবে। সেই সঙ্গে এতে মালি জি৭৯ কাঠামোর জিপিইউ দেয়া হবে বলে জানা গেছে।

উল্লেখযোগ্য বিষয় হলো, তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং প্রতিষ্ঠানের ৪ ন্যানোমিটার প্রযুক্তি ব্যবহার করে এ চিপ তৈরি করা হবে, যা এটিকে আরো দক্ষতা ও কর্মক্ষমতা দেবে। তবে প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ চিপের বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।