ক্যারিয়ার

ডিজিটাল প্ল্যাটফর্মে দেশি নিনজা,সৃষ্টি হবে কর্মসংস্থানের সুযোগ

By Baadshah

December 03, 2018

আমরা চতুর্থ শিল্পবিল্পবের সময়ে বাস করছি। এখন প্রযুক্তি পরিবর্তিত হচ্ছে আগের চেয়েও অনেক কম সময়ে। মাত্র দুই থেকে আড়াই বছরের ব্যবধানে আমাদের চারপাশের প্রযুক্তি হয়ে উঠছে আরও নতুন, আরও অত্যাধুনিক। এবং এর সাথে আমরা খুব দ্রুতই মানিয়ে উঠছি। বিশ্বজুড়েই ভোক্তাদের নতুন সব চাহিদা তৈরি হচ্ছে এবং প্রযুক্তিবিদরা নিরলস কাজ করে যাচ্ছেন নতুন চাহিদা পূরণে অভিনব সব পণ্য ও সেবা নিয়ে আসতে। সবকিছুতেই এখন প্রযুক্তির ছোঁয়া। শিক্ষাখাত, কৃষিখাত ও স্বাস্থ্যখাতসহ মানুষের প্রাত্যহিক জীবনযাত্রা প্রযুক্তির কল্যাণে অনেকদূর এগিয়ে গিয়েছে। এসব উদ্ভাবনী সব প্রযুক্তি তৈরিতে দরকার মননশীল মন ও মস্তিষ্ক, এর সঠিক পরিচর্যা এবং বেড়ে ওঠার পরিবেশ ও প্ল্যাটফর্ম। তেমনি, একটি প্ল্যাটফর্ম হলো ডিজিটাল নিনজা। দেশের ডেভলপারদের জন্য গত নভেম্বর মাসের শুরুতে প্ল্যাটফর্মটি উদ্বোধন করে দেশের অন্যতম শীর্ষস্থানীয় ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠান গ্রামীণফোন।

কী এবং কেনো? ক্রাউড সোর্সিং ধারণার ওপরে তৈরি এ প্ল্যাটফর্ম নিজ দেশের জন্য। মানুষকে সেবাদানের জন্য। আমাদের জনসংখ্যার এক তৃতীয়াংশই তরুণ, যারা ডিজিটাল নিনজা প্ল্যাটফর্মের মাধ্যমে নতুন কাজ ও চ্যালেঞ্জ খুঁজে পাবে। পাশাপাশি, তাদের সুযোগ হচ্ছে দেশের মানুষের জন্য নতুন ডিজিটাল সেবা নিয়ে আসার মাধ্যমে অর্থ উপার্জনের। ডিজিটাল নিনজা উদ্যোগ নিয়ে আসার পেছনে গ্রামীণফোনের উদ্দেশ্য হচ্ছে প্রতিষ্ঠানটির বিভিন্ন প্রকল্পের জন্য প্রয়োজনীয় ডিজিটাল দক্ষতার সন্নিবেশ রয়েছে এমন ব্যক্তিদের অনলাইন প্ল্যাটফর্মের সাথে যুক্ত করতে সহায়তা করা। ডিজিটাল নিনজা পিএইচপি, পাইথন, জাভা ও ডট নেট ডেভলপার; ইউএক্স ও ইউআই ডিজাইনার; এমএল এক্সপার্ট, কিউএ ইঞ্জিনিয়ার; ফ্রন্ট-এন্ড ডেভলপার; অ্যান্ড্রয়েড অ্যাপ, আইওএস অ্যাপ ডেভলপার এবং ডেভঅপস বিশেষজ্ঞদের জন্য কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে। অন্যকোথাও চাকরির আবেদন বা প্রকল্পভিত্তিক কাজের জন্য পোর্টফোলিও শেয়ারিং-এর প্ল্যাটফর্ম হিসেবেও ডিজিটাল নিনজা প্ল্যাটফর্মটি ব্যবহার করা যাবে। গ্রামীণফোনের এ প্ল্যাটফর্ম তাদের কাজের স্বীকৃতিস্বরূপ। বাড়তি সুবিধা হচ্ছে, দেশের যেকোনো জায়গায় বসে একইসাথে অনেক প্রতিষ্ঠানের সাথে কাজ করতে পারার সুযোগ।

পেছন ফিরে দেখা এ নিয়ে কথা হয় গ্রামীণফোনের প্রধান মানবসম্পদ কর্মকর্তা সৈয়দ তানভির হোসেনের সাথে। আলাপচারিতায় তিনি বলেন, ‘দেশের প্রযুক্তি ইকোসিস্টেমে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে গ্রামীণফোনের দায়িত্ব রয়েছে। আবার কিছু চ্যালেঞ্জও রয়েছে। চ্যালেঞ্জটা হচ্ছে উদ্ভাবনের ক্ষেত্রে। আমার যদি নিজস্ব রিসোর্স না থাকে তবে, আমাকে তৃতীয় পক্ষের কাছে যেতে হবে। সেক্ষেত্রে, কাজটা শেষ হতে অনেক সময় লেগে যাবে। তৃতীয় পক্ষের কাছ থেকে আমাদের কাছে প্রোপোজাল আসবে, তারা স্যাম্পল পাঠাবে, আমরা ফিডব্যাক দিবো। এটা অনেক সময়ের ব্যাপার। এবং প্রতিটা কাজের জন্য আমার অর্থ ব্যয় হবে। এটা একইসাথে শ্রম, সময় ও অর্থসাপেক্ষ। এটা কাজের খুবই গতানুগতিক ধারা। এবং এ ধারায় কিন্তু আমরা আমাদের গ্রাহকদের কাছে দ্রুততার সাথে নতুন সব সেবা পৌঁছে দিতে পারবো না। তাই, আমার অন্য কোনো উপায় দরকার। আমাদের নিজস্ব দক্ষতা দরকার। আবার, এক্ষেত্রে আমি সব ধরনের দক্ষতার আলাদা আলাদা মানুষ নিতে পারবো না। এজন্য আমাদের একটি প্ল্যাটফর্মের প্রয়োজন ছিলো যেখানে নির্দিষ্ট দক্ষতা সম্পন্ন মানুষ থাকবে যারা আলাদা আলাদাভাবে প্রকল্প হিসেবে কাজ করবে। এছাড়াও, অনেকেই সরাসরি গ্রামীণফোনের সাথে কাজ করতে আগ্রহী। আর এসব জায়গা থেকেই আমরা ডিজিটাল নিনজা নিয়ে চিন্তা করেছি।’

দক্ষতার ভিত্তি দক্ষতার ভিত্তি নির্বাচনে ডিজিটাল নিনজা প্ল্যাটফর্মটিতে ডিজিটাল নিনজাদের জন্য রয়েছে তিন আলাদা পর্যায় যথাক্রমে গ্রিন বেল্ট: প্রাথমিক পর্যায়, ইয়েলো বেল্ট: মধ্যম পর্যায় এবং ব্ল্যাক বেল্ট: বিশেষভাবে দক্ষ পর্যায়। উদ্বোধনের মাত্র দুই সপ্তাহে সাড়ে তিনশ’র বেশি ডেভলপার এ প্ল্যাটফর্মে যুক্ত হওয়ার আবেদন করেছে। এর মধ্যে রয়েছেন সব ধরনের ডেভলপার। গ্রামীণফোন ইতিমধ্যে এ প্ল্যাটফর্মের মাধ্যমে পাঁচটি প্রকল্প শুরুও করেছে। যার মধ্যে রয়েছে হচ্ছে জিপি এইচআর চ্যাটবক্স, শপারু, ওয়াওবক্স ও মোবাইল আর্থিক সেবা জিপে।

হয়ে উঠুন ডিজিটাল নিনজা ডিজিটাল নিনজা হয়ে উঠতে হোয়াইট বোর্ডের ওয়েবসাইটের (http://www.white-board.co/digital-ninja/2) মাধ্যমে আগ্রহী ডেভলপারদের এ প্ল্যাটফর্মে আবেদন করতে হবে। কাজের পোর্টফোলিও জমা দেয়ার পর, প্রকল্পের ধরণ অনুযায়ী সে পোর্টফোলিও মিলে গেলে আবেদনকারীর দক্ষতা, প্রোফাইল ও অভিজ্ঞতার ওপর ভিত্তি করে তিনটি বিভাগে স্কিলসেট শনাক্ত করা হবে। একবার মূল্যায়ন প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলে আবেদনকারী ডিজিটাল নিনজা কমিউনিটির অংশ হিসবে বিবেচিত হবে। এক্ষেত্রে, কোনো নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই। একবার মূল্যায়ন প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলে দু’ সপ্তাহের মধ্যে ডেভলপারদের নিয়োগ দেয়া হবে।

নিনজা নেটওয়ার্ক

অভিজ্ঞতার আদান-প্রদানের মাধ্যমে নিজস্ব দক্ষতা বৃদ্ধিতে ডিজিটাল নিনজা একটি নেটওয়ার্ক হিসেবে কাজ করবে। এ প্ল্যাটফর্মের মাধ্যমে সমমনা ডেভলপাররার নিজেদের মধ্যে যোগাযোগ বজায় রেখে আত্মোন্নয়ন ঘটাতে পারবে। এটা তাদের জন্য একটা সুযোগ হিসেবে কাজ করবে।

নিয়োগের ক্ষেত্রে নতুন সম্পূর্ণ প্রক্রিয়া ডিজিটাল নিনজা প্ল্যাটফর্ম ডেভলপারদের দ্রুত নিযুক্ত করার মাধ্যমে ফাস্ট ট্রাক ডেভলপমেন্টের সুযোগ তৈরি করবে। এ ক্রাউডসোর্সিং প্ল্যাটফর্ম চুক্তির ভিত্তিতে দক্ষদের নিয়োগদানে অত্যন্ত কার্যকরী প্রক্রিয়া হিসেবে কাজ করবে। এ প্ল্যাটফর্মের কর্মপ্রক্রিয়া খুবই সহজ। এর পেছনে চিন্তা হলো মেধাবী ডেভলপারদের একসাথে নিয়ে আসা, দক্ষতাভিত্তিক ট্যালেন্ট হান্ট করা এবং যেকোন ব্যবসায়িক প্রয়োজনে ডিজিটাল নিনজাকে কাজে যুক্ত করার মাধ্যমে জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর করা।