অনলাইন কোর্স

ডিজিটাল বাংলাদেশের স্বপ্নে ‘অদম্য একুশ হাজার’ তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ প্রকল্প

By Baadshah

April 26, 2019

বর্তমান সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণের স্বপ্নকে ধারণ করে আগামীর পথে হাঁটছে “লার্নার্স ক্যাফে”। অনলাইনভিত্তিক এডুকেশন প্ল্যাটফর্ম “লার্নার্স ক্যাফে” এর মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতে ২১ হাজার দক্ষ জনবল তৈরীর লক্ষ্য নিয়ে ২১ শে ফেব্রুয়ারী, ২০১৯ সাল থেকে শুরু  হয়েছে ‘অদম্য একুশ হাজার’ নামের একটি প্রকল্প যার মেয়াদ কাল ২০২৫ সালের ২১ শে ফেব্রুয়ারী পর্যন্ত । তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয়ে এই প্রশিক্ষণ প্রকল্পটি সম্পূর্ণ বিনা মূল্যে করার উদ্যোগ নিয়েছে ব্যাবিলন রিসোর্সেস লিমিটেড।

একুশের চেতনাকে ধারণ করে, ‘অদম্য একুশ হাজার’ প্রকল্পটির আওতায় অনলাইন ভিত্তিক এডুকেশন প্ল্যাটফর্ম “লার্নার্স ক্যাফে” থেকে তথ্য প্রযুক্তির বিভিন্ন বিষয়ে প্রশিক্ষন দেওয়া হচ্ছে। বিষয়গুলোর মধ্যে আউটসোর্সিং,প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, ওয়েব ডেভেলপমেন্ট, গেইম ডেভেল পমেন্ট, মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট, আইটি অ্যান্ড সিস্টেম সাপোর্ট, দ্বিমাত্রিক ও ত্রিমাত্রিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং ইত্যাদি উল্লেখযোগ্য। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিন ও জাতীয় শিশু দিবস, ১৭ই মার্চ, ২০১৯ থেকেই “লার্নার্স ক্যাফে” এর মাধ্যমে লাইভ ক্লাস নেয়া শুরু হয়েছে।

এসব বিষয়ে প্রশিক্ষণ নিতে হলে আবেদনকারীকে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করতে www.learnerscafe.com এই ওয়েবসাইট ভিজিট করে আবেদনকারীকে ওয়েবসাইটে উল্লেখিত নির্দেশনা অনুসারে নিবন্ধন (রেজিস্ট্রেশন) করতে হবে এবং নিবন্ধনের জন্য শিক্ষার্থীকে কোন ধরণের ফি দিতে হবে না। ঠিক একই প্রক্রিয়া অনুযায়ী আগ্রহী মেন্টররাও লার্নার্স ক্যাফেতে’ নিবন্ধন করতে পারেন।‘লার্নার্স ক্যাফেতে’ নিবন্ধন করার জন্য বয়সের কোন সীমারেখা নির্ধারন করা হয়নি, ফলে তথ্যপ্রযুক্তিতে আগ্রহী সকলেই এখানে নিবন্ধন করতে পারবেন।

‘লার্নার্স ক্যাফেতে’ প্রশিক্ষণ দেবেন ব্যাবিলন রিসোর্সেস লিমিটেড এবং দেশের স্বনামধন্য আইটি প্রতিষ্ঠানের দক্ষপেশাজীবিরা। ক্লাসগুলো ফেসবুক ও ইউটিউব চ্যানেল থেকে লাইভ স্ট্রিমিং করা হয় যাতে শিক্ষার্থীরা যেকোনো স্থানে বসে ক্লাশে অংশগ্রহণ করতে পারেন। নিবন্ধনকৃতশিক্ষার্থীপরবর্তীতে লার্নার্স ক্যাফের ওয়েব সাইট বা ইউটিউব চ্যানেল থেকে ক্লাসটি দেখে নিতে পারবেন। প্রতিটি কোর্স শেষে একটি করে মিডটার্ম পরীক্ষা নেয়া হবে এবং পরবর্তীতে ফাইনাল পরীক্ষার পরে শিক্ষার্থীদের তাদের মেধাক্রম অনুযায়ী অনলাইন সার্টিফিকেট প্রদান করা হবে।

‘অদম্য একুশ হাজার’ প্রকল্পটির স্বপ্নদ্রষ্টা, ব্যাবিলন রিসোর্সেস লিমিটেডের প্রধান নির্বাহী লিয়াকত হোসাইন বলেন,তথ্যপ্রযুক্তিতে অনেক দূর এগিয়ে যাবে বাংলাদেশ, যদি আমরা আমাদের জনশক্তিকে একটি দক্ষ জনশক্তিতে পরিনত করতে পারি। দেশের জনশক্তিকে তথ্যপ্রযুক্তিখাতে আরও বেশি সমৃদ্ধশালী করে গড়ে তোলার লক্ষেই এই অদম্য একুশ হাজার প্রকল্প বাস্তবায়নের প্রচেষ্টা। চতুর্থ শিল্প বিপ্লবের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে বিদ্যমান ডেমোগ্রাফিক ডিভিডেন্ড এর আনুকূল্য নিয়ে দেশের উচ্চতর প্রবৃদ্ধি অর্জনের জন্য তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ জনশক্তি গড়ে তোলা আবশ্যক বলে মনে করেন তিনি।এই ব্যাপারে বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচীর সাথে একাত্মতা প্রকাশ করেই  ‘অদম্য একুশ হাজার’ প্রকল্পটি হাতে নেয়া হয়েছে বলে মত প্রকাশ করেন তিনি।

তথ্যপ্রযুক্তির ওপর প্রশিক্ষণ নিয়ে ব্যাংক, বীমা, আইটি ফার্ম, এনজিও,বায়িং-হাউসসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির সুযোগ রয়েছে । এছাড়া দেশি-বিদেশি সফটওয়্যার কোম্পানীতে রয়েছে কাজের সুযোগ। তথ্য প্রযুক্তি খাতে বিভিন্ন পর্যায়ে উন্নত সুযোগ সুবিধাসহ অনেক চাকরি যেমন রয়েছে তেমনি রয়েছে মুক্ত পেশাজীবি হিসেবে প্রতিষ্ঠা লাভের অপার সম্ভাবনা। তাছাড়া উদ্যোক্তা হিসেবে নিজেকে গড়ে তোলার জন্যও লক্ষ্য হতে পারে এই তথ্যপ্রযুক্তি খাত।

‘অদম্যএকুশহাজার’ প্রশিক্ষণ–সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য ‘লার্নার্স ক্যাফের’ ফেইসবুক পেইজে গিয়ে ইনবক্স করলেই সাথে সাথে উত্তর পেয়ে যাবেন। এছাড়াও বিস্তারিত তথ্যের জন্য ভিজিট করতেপারেনwww.learnerscafe.com -এইওয়েবসাইটে।