TechJano

ডিজিটাল মার্কেটিং পেমেন্ট পলিসি নিয়ে গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত

ডিজিটাল মার্কেটিং পেমেন্ট পলিসি নিয়ে গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয় বেসিস সফ্ট এক্সপো ২০১৯ এ। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এন বি আর এর ভ্যাট পলিসি বিভাগের মেম্বার রেজাউল হাসান।
অনুষ্ঠানের মডারেটর এবং আহবাওক ছিলেন জনাব কে এ এম রাশিদুল  মজিদ, কো-চেয়ারম্যান, বেসিস স্ট্যান্ডিং কমিটি ডিজিটাল মার্কেটিং। মূল বক্তব্য প্রদান করেন এনালাইজেন বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান, মোহাম্মদ রিসালাত সিদ্দিক,  আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, ডিরেক্টর ইন চার্জ ডিজিটাল মার্কেটিং স্টেন্ডিং কমিটি, বেসিস দিদারুল আলম সানি, মাস্টার কার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল, এস এস এল ওয়েরলেসের চীফ অপারেটিং অফিসার আশীষ চক্রবর্তী এবং এরা ইনফোটেক লিমিটেডের চীফ এক্সিকিউটিভ অফিসার মো. সিরাজুল ইসলাম সহ আরো অনেকে।
মোহাম্মদ রিসালাত সিদ্দিকের প্রেজেন্টেশনে উঠে আসে ডিজিটাল মার্কেটিং এ ফেসবুক এবং গুগল এর ভুমিকা এবং কিভাবে এই জায়ান্ট কম্পানি গুলি ট্যক্স না দিয়ে বাংলাদেশে ব্যবসা করছে। প্রেজেন্টেশনে উঠে আসে বছরে প্রায় ২০০০ কোটি টাকার বিজ্ঞাপন দেয়া হয় ফেসবুকে যার বেশির ভাগ অংশ যায় ছোট ছোট কম্পানি অথবা বেক্তি উদ্যগে ফেসবুক পেজে ব্যবসার মাধ্যমে যার কোন ট্যক্স / ভ্যাট সরকার পায় না।
গত দুই বছরে দেশের ডিজিটাল  মার্কেটিংয়ের পরিসর বেশ বেড়েছে। কিন্তু ট্যক্স ভ্যাট এবং পেমেন্টের ক্ষেত্রে কিছু জটিলতা কাজ করছে। এ সমস্যা দূর করতে এর সমাধান নিয়ে আলোচনা করেন আলোচকরা।
আলোচকরা বলেন ডিজিটাল মার্কেটিং খাতের বৃদ্ধি অব্যহত রাখতে এবং ভ্যাট /ট্যাক্স এ স্বচ্ছতা আনতে একটি নির্দিষ্ট পেমেন্ট সিস্টেম দরকার, দরকার  পরিকল্পিত গাইডলাইনের। যেটি অনুসরণ করে গুগুল ফেসবুকে  পেমেন্ট করা হবে যাতে করে সরকারের রাজস্ব আয় নিশ্চিত হবে। এছাড়া আলোচকরা সরকারের কাছে ডিজিটাল  মার্কেটিংয়ে খাতের  উপর  আরোপিত অনাবাসী কর  ৫ বছরের জন্য রহিত করার দাবী জানান যাতে করে সবাই অবৈধ পেমেন্ট ব্যবহার না করে এই বৈধ পেমেন্ট চ্যনেল ব্যবহার করতে উৎসাহিত হয়। এটি ব্যবহার হলে  ডিজিটাল মার্কেটিং এর সকল পেমেন্ট লিগাল হবে এবং সরকার জানতে পারবে কত টাকা আসলে গুগল এবং ফেসবুকের কাছে যাচ্ছে। যা সরকারকে এই জায়ান্ট কম্পানি গুলা দেশে আনার জন্য নগোসিয়েশনে সহয়তা করবে, যেমনটি হয়েছে ইন্ডিয়াতে।
প্রধান অতিথি জনাব রেজাউল হাসান তার বক্তব্যে বলেন, আমরাও এরকম কিছুই চিন্তা করছি, খুব ভালো লাগলো দেখে যে আপনাদের চিন্তার সাথে আমাদের চিন্তার মিল । উনি বেসিস এর ডিজিটাল মার্কেটিং কমিটিকে ধন্যবাদ জানিয়ে বলেন এই পেমেন্ট সিস্টেম চালু হলে অনেক কিছু স্বচ্ছ হবে এবং ভ্যাট ট্যক্স আদায় সহজ হবে। উনি বলেন এই প্রস্তাবিত পলিসি বাস্তবায়নে উনি বোসিসকে সর্বাধিক সহায়তা করবেন।
এছাড়া বক্তারা লোকাল এড নেটওয়ার্ক গুলোকে ভ্যাট এবং ট্যাক্সের আওতা থেকে মুক্ত করার দাবী জানান  যাতে করে লোকাল ইন্ড্রাস্ট্রী গুলো গুগুল ফেসবুকের সাথে পাল্লা দিয়ে বাজার দখল করতে পারে।
লোকাল এডভার্টাইজারদের লোকাল প্লাটফর্মে বিজ্ঞাপন দেয়ার জন্য উৎসাহিত করা, মনোপলি বাজার নিতি থেকে বের হয়ে মুক্ত বাজার নিতিতে কাজ করার অনুরোধ জানান অনেকে। যারা ফেসবুকের মত লোকোল প্লাটফর্ম নিয়ে কাজ করছেন যেমন রিটস ব্রাউজার এর মত লোকাল ব্রাউজারকে  বেশি বেশি সুযোগ সুবিধা এবং প্রচারে সহায়াতা জন্য দাবী জানান অনেক বক্তা।
পরিশেষে সবাই একটি সঠিক বাজার নিতি তৈরী করার বেপারে জোর দাবী জানান যাতে করে আসন্ন বাজেটে এটার প্রতিফলন ঘটে। এবং ডিজিটাল মার্কেটিং এ লোকাল বাজার বৃদ্ধির পাশাপাশি সরকারে রাজস্ব আয় নিশ্চিত হয়।
Exit mobile version