দেশ

ডিজিটাল সেবা নিতে কাউকে শহরে যেতে হয় না: সজীব ওয়াজেদ জয়

By Baadshah

November 12, 2021

গ্রামে ইন্টারনেট নিশ্চিতে কাজ করছে সরকার, ডিজিটাল সেবা নিতে কাউকে শহরে যেতে হয় নাপ্রতিটি ইউনিয়ন ডিজিটাল সেন্টারের পর দেশের প্রতিটি গ্রামে সাইবার ক্যাফে স্থাপনের পরিকল্পনার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বৃহস্পতিবার রাতে ওয়াশিয়টন ডিসি থেকে ভার্চুয়াল মাধ্যমে ডব্লিউসিআইটি সম্মেলনের মন্ত্রীসভা বৈঠকে যোগ দিয়ে অংশগ্রহণকারী দেশগুলোকে বাংলাদেশের জিআরপি সল্যুশন ব্যবহারের প্রস্তাব দেন তিনি।

এছাড়াও ডিজিটাল বাংলাদেশকে উদ্ভাবনী বাংলাদেশ হিসেবে বিশ্বে নতুন ভাবে পরিচয় করিয়ে দেয়ার স্বপ্নের কথা তুলে ধরে ২০২৫ সালের মধ্যে দেশের অন্তত ৫টি স্টার্টআপ ইউনিকর্ন প্রতিষ্ঠানে পরিণত হবে বলেও আশাবাদ ব্যক্ত করে জয়। তিনি বলেন, বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাত অত্যন্ত সম্ভাবনাময় একটি জায়গা । বৈঠকের শুরুতেই দেশের তথ্যপ্রযুক্তির অন্তর্ভূক্তিমূলক টেকসই ব্যবহারের চিত্র তুলে ধরেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এটুআই নীতি উপদেষ্টা আনীর চৌধুরির সঞ্চালনায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভাল হলে অনুষ্ঠিত বৈঠকে সরাসরি অংশ নেন সোমালিয়ার যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রী আদ্রিস শেখ আহমেদ এবং মালদ্বীপের জলবায়ু ও প্রযুক্তি মন্ত্রী মোহাম্মাদ শরীফ।

এছাড়াও ভার্চুয়ালি প্যানেল আলোচনায় অংশ নেন ঘানার ঘানার স্বাস্থ্য মন্ত্রী ফ্রাঙ্ক সি এস অ্যন্থনি, ফিলিপিনের স্থানীয় সরকার মন্ত্রী নাগিব সিনারিম্বো এবং উইটসা মহাসচিব জেমস পয়স্যান্ট।