নতুন পন্য

ডেস্কটপের বিকল্প থিংকপ্যাড আনছে লেনোভো!

By Baadshah

August 14, 2018

থিংকপ্যাড সিরিজে নতুন দুটি নোটবুক আনছে কম্পিউটার নির্মাতা চীনা প্রতিষ্ঠান লেনোভো। ‘থিংকপ্যাড পি১’ ও ‘পি৭২’ নামের ডিভাইস দুইটি পেশাজীবীদের জন্য আনা হয়েছে। থিংকপ্যাড পি১ ল্যাপটপটি হালকা ও পাতলা। ১.৭ কেজি ওজনের ল্যাপটপটির পুরুত্ব মাত্র ১৮.৪৪ মিলিমিটার।

ডিভাইস দুইটিতে রয়েছে ১৫.৬ ইঞ্চি ডিসপ্লে। অষ্টম প্রজন্মের ইন্টেল কোর আই৫, আই৭, আই৯ প্রসেসরের সংস্করণে পাওয়া যাবে ডিভাইস দুইটি। গ্রাফিক্স সুবিধা দিতে এতে ইন্টেল ইউএইচডি গ্রাফিক্স ৬২০ জিপিইউ থাকবে। এছাড়া এনভিডিয়ার কোয়াড্রো পি১০০০ ও পি২০০ জিপিইউএসেও পাওয়া যাবে ডিভাইসটি। সর্বোচ্চ ৬ টেরাবাইট স্টোরেজ ও ৬৪ গিগাবাইট র‍্যামের সংস্করণে পাওয়া যাবে ডিভাইসগুলো। এছাড়া ওয়াইফাই, ব্লুটুথ ইত্যাদি সুবিধা তো থাকবেই।

থিংকপ্যাড পি১ এবং পি৭২ নামের এই দুই নোটবুকের প্রথমটি লেনোভোর শুরুর দিকের ওয়ার্কস্টেশন ল্যাপটপের চেয়ে ছোট। ০.৭২ ইঞ্চি পুরু ও ৩.৭৬ পাউন্ড ভরের এই নোটবুকে রাখা হয়েছে ১৫.৬ ইঞ্চির এইচডি ৪কে ডিসপ্লে, একটি এনভিডিয়া কোয়াড্রো পি সিরিজ গ্রাফিক্স কার্ড ও অষ্টম প্রজন্মের ইনটেল কোর বা জিওন প্রসেসর যা ৪.৬ গিগাহার্টজ পর্যন্ত গতিতে পৌঁছাতে পারবে। এতে ৬৪জিবি মেমোরি আর ৪টিবি স্টোরেজ রাখা হচ্ছে। এর দাম শুরু হবে ১,৯৪৯ ডলার থেকে।

সেইসঙ্গে পি৭২ ভ্রমণের সময়ে অনেকটা ডেস্কটপের বিকল্প হিসেবে কাজ করবে, এমনটাই বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে। এতে রয়েছে ৬টিবি স্টোরেজের সঙ্গে ১২৮জিবি র‍্যাম। ১৭.৩ ইঞ্চি ডিসপ্লের এই নোটবুকে রাখা হয়েছে এনভিডিয়া’র কোয়াড্রো পি৫২০০ গ্রাফিক্স কার্ড। এতে ইনটেল জিওন থেকে শুরু করে কোর আই৯ পর্যন্ত প্রসেসর ব্যবহার করা যাবে। এর দাম ১৭৯৯ ডলার থেকে শুরু হবে। প্রথমটির তুলনায় এর দাম কম হওয়ার কারণ হচ্ছে এর ডিসপ্লে ৪কে নয় আর এটি কিছুটা ভারী, সাড়ে সাত পাউন্ড।

দুটি ল্যাপটপই চলতি মাসের শেষে বাজারে আনা হবে।

গত বছর বাজারে আসা পি৭১ বেশি জনপ্রিয়তা পায়। সেই ধারাবাহিকতায় নতুন পি৭১ নিয়ে হাজির হয়েছে প্রতিষ্ঠানটি। ডিভাইসটি এবার কেমন জনপ্রিয় হয় সেটিই দেখার বিষয়।