দেশ

ঢাকায় ডিজিটাল কার পার্কিং

By Baadshah

April 10, 2019

আটতলাবিশিষ্ট ডিজিটাল কার পার্কিং উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার রাজধানীর আবদুল গণি রোডের ডিএমপির সেন্ট্রাল কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারে পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাকে নিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। আজিজ অ্যান্ড কোম্পানি লিমিটেডের কারিগরি সহায়তায় এই ডিজিটাল কার পার্কিং প্রকল্পটি বাস্তবায়ন করেছে পুলিশ হেডকোয়ার্টার্সের উন্নয়ন শাখা-১।

উদ্বোধন শেষে আইজিপি বলেন, ডিজিটাল কার পার্কিং একটি সময়োপযোগী ব্যবস্থা। বিশ্বের অনেক দেশে এমন কার পার্কিং ব্যবস্থা রয়েছে। এখানে পার্কিং করা যাবে ৩৪টি গাড়ি। এটা একটি পরীক্ষামূলক পার্কিং ব্যবস্থা। তিনি বলেন, এই কার পার্কিং ব্যবস্থা পুলিশের জন্য একটি ইনোভেটিভ আইডিয়া। পরীক্ষামূলক সময়ের মধ্যে কার পার্কিংয়ের সুবিধা-অসুবিধা যাচাই করে মতামতের ভিত্তিতে ভবিষ্যতে আরও ডিজিটাল কার পার্কিং তৈরি করা হবে। এ সময় এ কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য অপারেটরদের প্রতি নির্দেশনা দেন।

ডিএমপি সূত্র জানায়, আটতলাবিশিষ্ট এই ডিজিটাল কার পার্কিংয়ে ‘এ’ ও ‘বি’ দুইটি ইউনিটে ১৭টি করে মোট ৩৪টি গাড়ি পার্কিং করা যাবে। যেই জায়গায় স্বাভাবিকভাবে ৬টি গাড়ি পার্কিং করা যেত, সেখানে ডিজিটাল মাল্টিলেভেল কার পার্কিং তৈরি করে ৩৪টি গাড়ি পার্কিং করা যাচ্ছে।বাসস।