ইভেন্ট

ঢাকায় দেশের প্রথম ভার্চুয়াল রিয়েলিটি সম্মেলন শুরু

By Baadshah

December 06, 2019

তরুণ জনগোষ্ঠীকে নতুন প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দিতে দেশে প্রথমবারের মতো ভার্চুয়াল রিয়েলিটি নিয়ে সম্মেলন শুরু হয়েছে। শুক্রবার থেকে শুরু হওয়া এই সম্মেলন এবার ঢাকার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশে (এআইইউবি)তে অনুস্থিত হচ্ছে।সম্মেলনটি আয়োজন করেছে “বাংলাদেশ ইনোভেশন ফোরাম”। দুদিন ব্যপি এই সম্মেলন চলবে শনিবার ৭ই ডিসেম্বর পর্যন্ত।

‘ভিআরকন’ নামে এই সম্মেলনের প্রথমদিন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বংলাদেশ বিশ্ববিদ্যালয়

মঞ্জুরী কমিশনের সদস্য এবং বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এর পরিচালনা পর্ষদের স্বতন্ত্র পরিচালক প্রফেসর ডঃসাজ্জাদ হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর সাজ্জাদ বলেন-” ভার্চুয়াল রিয়েলিটি ,’অগমেন্টেড রিয়েলিটি’ ইতিমধ্যে ডিজিটাল দুনিয়ায় বিস্ময় হিসেবে আবির্ভূত হয়েছে ।সারা পৃথিবীজুড়ে এআর ,ভিআর আলোড়ন তৈরি করেছে।তিনি এই ধরণের উদ্যোগ নতুন ধারার প্রযুক্তির ব্যপারে মানুষকে সচেতন করবে বলে আশা প্রকাশ করেন”।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন “মোবাইল গেইম ও এ্যাপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন ” প্রকল্পের প্রকল্প পরিচালক জনাব আব্দুল হাই।

তিনি বলেন -“বর্তমান সরকার নতুন নতুন সকল উদ্যোগকে স্বাগত জানায়।তিনি ভিআর ,এআর এর মতো নতুন ঘরানার ধারণা নিয়ে বাংলাদেশে কাজ হওয়াকে ইতিবাচক বলে মনে করেন “।

উদ্বোধনী সেশনে প্রোগ্রাম চেয়ার হিসেবে ছিলেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশের ভাইস চ্যান্সেলর কার্মেন জেড. লামাগনা।

এবারের ভিআর সম্মেলনে অগমেন্টেড রিয়ালিটি (এআর), ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) ও গেইমিং নিয়ে প্রায় ১০টি কারিগরি সেমিনার থাকবে।এছাড়াও ভিআর গেইম উইথ ইউনিটি,ভিআর পাইপলাইন এবং আগমেন্টেড রিয়ালিটি এপ্লিকেশনস এই ৩টি বিষয়ে আলাদা কর্মশালা থাকছে। সম্মেলনে এবার প্রায় ৩০জন বক্তা আলোচনা করবেন । এবারের সম্মেলনে অন্যতম প্রধান আকর্ষণ হিসেবে রয়েছে বিশ্বখ্যাত প্রোগ্রামিংপ্রতিষ্ঠান ‘ইউনিটি’থেকে আগত বক্তারা।

এছাড়াও এআর, ভিআর গেইমিং নিয়ে কাজ করা বেশ কিছু প্রতিষ্ঠানের বিভিন্ন প্রোজেক্টের প্রদর্শনী করা হচ্ছে এই সম্মেলনে।

সম্মেলন সম্পর্কে বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা জনাব আরিফুল হাসান অপু বলেন –“বাংলাদেশের মানুষ দিন দিন নতুন প্রযুক্তির সাথে পরিচিত হচ্ছে এবং নতুন প্রযুক্তির ব্যবহার বাড়ছে।সারাপৃথিবীতে অগমেন্টেডরিয়ালিটি (এআর), ভার্চুয়ালরিয়েলিটি (ভিআর) ও গেইমিং নতুন বিপ্লব সাধন করছে,কিন্তু এই তুলনায় আমরা বেশ পিছিয়ে।আমরা চাই, এই আয়োজন থেকে বাংলাদেশে নতুন এই প্রযুক্তি সম্পর্কে ব্যাপক সচেতনতা তৈরি হবে “।

“ভি আর কন” সম্মেলনের টাইটেল স্পন্সর হিসেবে থাকছে বাংলাদেশি গেম ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান রাইস আপ ল্যাবস।সহযোগী হিসেবে থাকছে আই সি টি মন্ত্রনালয় এর মোবাইল গেইম ও এ্যাপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন প্রকল্প। ভেন্যু পার্টনার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি) এবং লাইভ স্ট্রিমিং পার্টনার হিসেবে রয়েছে “লাইভ টু ওয়েব”, মিডিয়া পার্টনার হিসেবে আছে টেকশহর ডট কম, ই-টিকেট পার্টনার ই-সফট ও সহোযোগীতায় রয়েছে ইম্প্রেসিভ ভি আর ও বাংলা পাজল।