দেশ

ঢাকায় নিরাপদ পানি বিষয়ক গোলটেবিল বৈঠক বৃহস্পতিবার

By Baadshah

November 28, 2018

নগরায়ন এবং জলবায়ু পরিবর্তনের প্রেক্ষাপটে নিরাপদ পানি সরবরাহে বেসরকারি খাতের চ্যালেঞ্জ নিয়ে আগামীকাল ২৯ নভেম্বর রাজধানীর ‘দি ওয়েস্টিন’ ঢাকায় “এসডিজি ৬ মাল্টিসেক্টরাল ডায়লগ অন সেইফ ওয়াটার” শীর্ষক গোলটেবিল বৈঠকের আয়োজন করতে যাচ্ছে ইউনিলিভারের ব্র্যান্ড পিউরইট এবং ইউএনডিপি বাংলাদেশের ইনোভেশন হাব।

এক গবেষণায় দেখা যায়, দেশের ৯৭ শতাংশ লোক পানির সুবিধা পাচ্ছে। তবে এর মধ্যে ৬০ শতাংশের কাছেই যাচ্ছে অনিরাপদ পানি।এক্ষেত্রে বাংলাদেশে নিরাপদ এবং মানসম্মত খাবার পানির সমস্যা সমাধানে বেসরকারি খাত গুরত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

এছাড়া পণ্য ও সেবার বিকাশ এবং সাপ্লাই চেইন উন্নত করার মাধ্যমে নিরাপদ পানি সরবরাহে বিনিয়োগ বেসরকারি খাতের জন্য ঝুঁকি কমাতে এবং মুনাফা অর্জনে সহায়ক।

এমতাবস্থায় সবার জন্য নিরাপদ ও সাশ্রয়ী পানি নিশ্চিত করতে পিউরইটের অঙ্গীকার এবং সমন্বিত উন্নয়নে ইউএনডিপি’র প্রচেষ্টার অংশ হিসাবে এ বৈঠকের আয়োজন করা হচ্ছে। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, এনজিও এবং আইএনজিওগুলো বাংলাদেশে নিরাপদ পানি নিয়ে কি ধরনের কাজ করছে এবং আগামী দিনগুলোতে কি ধরনের কাজ করা প্রয়োজন সেগুলোই তুলে ধরাই এ বৈঠকের উদ্দেশ্য।

ইউনিলিভার, ইউএনডিপি ছাড়াও রহিম আফরোজ, ডাচ বাংলা ব্যাংক, কোকা-কোলা, ডিবিএল গ্রুপ, ওয়াটারসাইড বাংলাদেশ, ইউএন ওমেন, আনোয়ার গ্রুপ, বুয়েট, রিনাইসেন্স গ্রুপ, এইচ অ্যান্ড এম এবং পিডব্লিউওসি’র নেতৃবৃন্দ বৈঠকে অংশগ্রহণ করবেন। আলোচকদের সুপারিশ অনুযায়ী সবার জন্য নিরাপদ পানি সুনিশ্চিত করতে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব স্থাপনে কার্যকর পদক্ষেপ নেওয়া হবে।