ক্যারিয়ার

তথ্যপ্রযুক্তি উন্নয়নে ৫০০ দক্ষ ব্যবস্থাপক তৈরি করছে আইসিটি বিভাগ

By Baadshah

June 18, 2018

তথ্যপ্রযু্ক্তি খাতে দক্ষ মানব সম্পদ গঠনে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণের মাধ্যমে ৫০০ জন অ্যাডভান্সড সার্টিফিকেট ফর ম্যানেজমেন্ট প্রফেশনালস (এসিএমপি) গ্র্যাজুয়েট তৈরি করছে সরকার। ইতোমধ্যে ৩৫৮ জনের প্রশিক্ষণ শেষ হয়েছে। বাকি ১৪২ জনের প্রশিক্ষণ চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই শেষ হবে।

আইসিটি বিভাগের অধীনে এসব এসিএমপি গ্র্যাজুয়েট তৈরি করা হচ্ছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিত্র) ও যুক্তরাজ্যভিত্তিক আর্নস্ট অ্যান্ড ইয়ংয়ের (ইওয়াই)প্রচেষ্টায়। এলআইসিটি প্রকল্প পরিচালক রেজাউল করিম বলেন, ইতোমধ্যে প্রথম ধাপে প্রশিক্ষণ শেষ করা ৩৫৮ জনকে সনদপত্র দেওয়া হয়েছে। চতুর্থ শিল্প বিপ্লবের কথা বিবেচনায় নিয়ে কোর্সটি প্রবর্তন করা হয়েছে।

তিনি বলেন, এ কোর্সের অধীনে সাধারণত প্রজেক্ট ম্যানেজমেন্ট, পিপল ম্যানেজমেন্ট, বিজনেস এ্যান্ড কাস্টমার ম্যানেজমেন্ট, বিজনেস কমিউনিকেশন, ফিন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টিং, স্ট্রাটেজি ম্যানেজমেন্ট, বিজনেস অ্যানালাইটিকস, সাইবার সিকিউরিটি প্রভৃতি বিষয়ে পড়ানো হয়।

উল্লেখ্য, দেশের আইটি কোম্পানিগুলোর জন্য ৫০০ জন মধ্যম স্তরের কর্মকর্তার দক্ষতা উন্নয়নে আইবিত্র গত ৫ অক্টোবর ২০১৭ থেকে `এসিএমপি ফোর ডট ও` কোর্স চালু করা হয়। প্রতি ব্যাচে কর্মকর্তারা ২০০ ঘণ্টার প্রশিক্ষণ নিচ্ছেন। প্রশিক্ষণ দিচ্ছেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট আহমেদাবাদ (আইআইএমএ), ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি), দিল্লি এবং আইবিএ`র শিক্ষকরা।