ইভেন্ট

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বেসিস যৌথভাবে আয়োজন করবে বেসিস সফটএক্সপো ২০১৯

By Baadshah

February 22, 2019

টেকনোলজি ফর প্রসপারিটি স্লোগান নিয়ে আগামী১৯-২১ মার্চ তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)-তে শুরু হতে যাচ্ছে দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের জনপ্রিয় প্রদর্শনী১৫তম বেসিস সফটএক্সপো ২০১৯। এবারের বেসিস সফটএক্সপো যৌথভাবে আয়োজন করবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বেসিস। পাশাপাশি বেসিস সফটএক্সপো ২০১৯ এর ইন্ডাস্ট্রি ৪.০ জোন এবং এক্সিপেরিয়েন্স জোন পার্টনার হিসেবে থাকছে খLeveraging ICT for Growth, Employment and Governance Project (LICT) এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)।

এ উপলক্ষ্যে আজ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার, ডাক ও তথ্যপ্রযুক্তি বিভাগের সম্মানিত সচিব জনাব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ ক¤িপউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক জনাব পার্থপ্রতিম দেব, এলআইসিটি’র প্রকল্প পরিচালক জনাব মো. রেজাউল করিম এবং এলআইসিটি’র ক¤েপানেন্টটিম লিডার জনাব সামি আহমেদ।

বেসিসের পক্ষেউপস্থিত ছিলেন বেসিস সভাপতি জনাব সৈয়দ আলমাস কবীর, জ্যেষ্ঠ সহ-সভাপতি ও বেসিস সফটএক্সপো ২০১৯এর আহবায়ক জনাব ফারহানা এ রহমান এবং সহ-সভাপতি (প্রশাসন) জনাব শোয়েব আহমেদ মাসুদ।

সমঝোতা স্মারক চুক্তির পর মাননীয় মন্ত্রী মহোদয় বলেন, স্থানীয় তথ্যপ্রযুক্তি খাতের অগ্রগতি ডিজিটাল বাংলাদেশের মূল ভিত্তি। ডিজিটাল বাংলাদেশের ¯^প্ন বাস্তবায়িত হচ্ছে স্থানীয় তথ্যপ্রযুক্তি খাতের নিরলস অবদানের কারণেই। বেসিস সফটএক্সপো আয়োজনের মূল লক্ষ্য হচ্ছে স্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের সক্ষমতা তুলে ধরা। পাশাপাশি এবার তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট অংশিজনদের অংশগ্রহণ থাকছে। তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বেসিস দীর্ঘদিন থেকেই একযোগে কাজ করছে। এবারের বড় পরিসরে আয়োজিত বেসিস সফটএক্সপো ২০১৯-ও আমরা যৌথভাবে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছি।

বেসিস সফটএক্সপো ২০১৯ এর এক্সিপেরিয়েন্স জোন এবং ইন্ডাস্ট্রি ৪.০ জোন বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের আধুনিক প্রযুক্তি এবং সেবাসমূহ তুলে ধরবে, উঠে আসবে সামগ্রিক স্থানীয় তথ্যপ্রযুক্তি খাতের অগ্রগতির চিত্র। এ দুটির জোনের পার্টনার হিসেবে বেসিস সফটএক্সপো ২০১৯ নিয়ে আশাবাদ ব্যক্ত করেন বাংলাদেশ ক¤িপউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক জনাব পার্থপ্রতিম দেব এবং এলআইসিটি’র প্রকল্প পরিচালক জনাব মো. রেজাউল করিম।

বেসিস সফটএক্সপো ২০১৯প্রসঙ্গে বেসিসের সভাপতি জনাব সৈয়দ আলমাস কবীর বলেন, দেশের সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোর স¤প্রসারণে এই এক্সপোর আয়োজন করা হয়েছে। এতে প্রায় আড়াইশো প্রতিষ্ঠান অংশ নেবে। দেশের সফটওয়্যারের নিজ¯^ চাহিদা পূরণে সক্ষমতা প্রদর্শন ও আস্থা তৈরিই এ প্রদর্শনীর লক্ষ্য। বেসিস সফটএক্সপো ২০১৯ এর আহŸায়ক জনাব ফারহানা এ রহমান বলেন, আমাদের তথ্যপ্রযুক্তি খাত সামনে এগিয়ে যাচ্ছে বলেই ডিজিটাল বাংলাদেশের রূপকল্প বাস্তবায়িত হচ্ছে। আমাদের এ আয়োজনের মাধ্যমে আমরা বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরবো। এবারের আসরে আমরা সারাদেশ থেকেই প্রচুর সাড়া পেয়েছি। প্রদর্শক হিসেবে অনেকেই এখনো আসতে চাচ্ছেন ,এছাড়া দেশ-বিদেশ থেকে বক্তারাও আসবেন। নারী উদ্যেক্তাদের জন্য থাকছে উইমেন জোন। শিক্ষার্থীদের জন্য প্রতিটি স্টলেই থাকবেন সিভি জমা দেয়ার সুবিধা। আমরা সবাইকে নিয়েই বড় পরিসরে সমগ্র আয়োজনটি করবো।