TechJano

তথ্য সুরক্ষার সুস্পষ্ট দিকনির্দেশনা নেই দেশের কোনো আইনে

দেশের কোনো আইনে নাগরিকদের তথ্য সুরক্ষার সুস্পষ্ট ও পূর্ণাঙ্গ দিকনির্দেশনা নেই বলে দাবি করেছে বাংলাদেশ মোবাইল ফোন রিচার্জ ব্যবসায়ী এসোসিয়েশন। এ অবস্থায় তথ্য সুরক্ষা আইন প্রণয়নের জোর দাবি জানিয়েছে সংগঠনটি।

তথ্য সুরক্ষা দিবস উপলক্ষে আজ শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জনস্বার্থ রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক ও বাংলাদেশ মোবাইল ফোন রিচার্জ ব্যবসায়ী এসোসিয়েশনের সভাপতি আমিনুল ইসলাম এ কথা বলেন।

আমিনুল ইসলাম বলেন, ‘গোপনীয়তা রক্ষার অধিকার মৌলিক অধিকার। কিন্তু তা পদে পদে হরণ করা হচ্ছে। হুমকির মুখে ব্যক্তিগত গোপনীয়তা।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইনে অনুমতি ছাড়া কারও ব্যক্তিগত তথ্য প্রকাশকে অপরাধ হিসেবে উল্লেখ্য করা হলেও তথ্য সুরক্ষার বিষয়ে কোনো আইনেই সুস্পষ্ট কোনো দিকনির্দেশনা নেই।

বিজ্ঞপ্তিতে আমিনুল ইসলাম বলেন, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ব্যক্তি–সম্পর্কিত তথ্য সংগ্রহ, সংরক্ষণ, প্রক্রিয়াজাতকরণ, প্রচার ও প্রয়োগ করে। এ ক্ষেত্রে ব্যক্তির সর্বাধিক নিয়ন্ত্রণ ক্ষমতা কীভাবে বজায় থাকবে–তা নিশ্চিত করতে হবে। কেউ ইচ্ছা করলেই যাতে আরেক নাগরিকের অধিকার ক্ষুণ্ন করতে না পারে সেজন্য শক্ত আইন থাকা উচিত। সঙ্গে দারকার সচেতনতা।

সাইবার অপরাধের শিকার হওয়া থেকে রক্ষার জন্য প্রত্যেক ব্যক্তির ব্যক্তিগত তথ্যের সুরক্ষার বিষয়টি জানা জরুরি বলে উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে। এতে বলা হয়, এ সম্পর্কে সচেতনতা তৈরির দায়িত্ব শুধু সরকারের নয়; বরং সবারই ভূমিকা রাখতে হবে।

বিজ্ঞপ্তি অনুসারে, মানুষ বেশিরভাগ সময় ইন্টারনেট ও ডিভাইসগুলোতে ব্যয় করছে। কিন্তু খুব কম মানুষই জানে যে, অনলাইন সেবা থেকে অসংখ্য ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা হচ্ছে ও তা বিনিময় করা হচ্ছে।

Exit mobile version