প্রযুক্তি বিশ্ব

তুরস্কে আইফোনসহ মার্কিন ইলেকট্রনিক পণ্য বয়কটের ঘোষণা!

By Baadshah

August 15, 2018

অ্যাপলের আইফোনসহ মার্কিন ইলেকট্রনিকস পণ্য বর্জনে করবে তুরস্ক, এমন ঘোষণা দিয়েছেন দেশটির প্রসিডেন্ট তায়িপ এরদোয়ান। তুরস্ক বর্তমানে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞার সম্মুখীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অধিক বাণিজ্য শুল্কের শিকার। সম্প্রতি তুরস্কে আটক একজন মার্কিন যাজককে মুক্তি দিতে আঙ্কারার অস্বীকৃতির জেরে যুক্তরাষ্ট্রের সাথে তুরস্কের বিবাদের শুরু।

এরই প্রেক্ষিতে ১৪ আগস্ট, মঙ্গলবার এরদোয়ান রাজধানী আঙ্কারায় এক বক্তৃতায় বলেন, “যদি তাদের আইফোন থাকে, অন্য পাশে স্যামসাং রয়েছে। আর আমাদের নিজস্ব টেলিফোন ব্র্যান্ডগুলোও রয়েছে।” তিনি আরও বলেন, “আমরা আমাদের জন্য যথেষ্ট উৎপাদন করতে যাচ্ছি। আমরা তাদের কাছ থেকে যেগুলো আমদানি করছি সেগুলোর তুলনায় অবশ্যই আমাদের উন্নত পণ্য বানাত হবে।”

মঙ্গলবার এ বিষয়ে নিজের জোরালো অবস্থান ধরে রাখা এরদোয়ান রাজধানী আঙ্কারায় এক সিমপোজিয়ামে বলেন, তুর্কি ব্যবসায় প্রতিষ্ঠানগুলোকে অবশ্যই দেশের নিজস্ব পণ্য উৎপাদন ও রপ্তানি করা অব্যাহত রাখতে হবে। সেইসঙ্গে মার্কিন ইলেকট্রনিকস পণ্যগুলোতে নিষেধাজ্ঞা আরোপের কথাও জানান তিনি, খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র।

তুরস্কে আইফোন X-এর দাম ৭,৪৯৯ লিরা থেকে শুরু হয়, বর্তমান হিসেবে যা ১১৪৩ ডলারের সমান। তুরস্কের অধিবাসীদের উন্নত বিকল্প হিসেবে নিজ দেশের ব্র্যান্ড ভেস্টেল ভেনাস-এর স্মার্টফোন কেনার পরামর্শ দিয়েছেন এরদোয়ান। এর ফলে এই প্রতিষ্ঠানের শেয়ারমূল্য বেড়ে গেছে পাঁচ শতাংশের বেশি।